শিরোনাম
প্রকাশ : বৃহস্পতিবার, ২২ এপ্রিল, ২০২১ ০০:০০ টা
আপলোড : ২১ এপ্রিল, ২০২১ ২৩:১১

হাই কোর্টে আরও দুই বেঞ্চ গঠন

নিজস্ব প্রতিবেদক

Google News

চলমান সর্বাত্মক কঠোর লাকডাউনের মধ্যে বিচারকাজ অব্যাহত রাখতে হাই কোর্টের আরও দুটি ভার্চুয়াল বেঞ্চ গঠন করেছেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। গতকাল নতুন দুটি বেঞ্চ গঠন করে প্রজ্ঞাপন জারি করা হয়েছে। নতুন দুটি বেঞ্চ হলো- বিচারপতি মামনুন রহমান ও বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামানের হাই কোর্ট বেঞ্চ এবং বিচারপতি শেখ মো. জাকির হোসেন ও বিচারপতি খিজির হায়াতের হাই কোর্ট বেঞ্চ। দুটি বেঞ্চ সব ধরনের ফৌজদারি মোশন গ্রহণ ও জামিন শুনানি করবে।

সুপ্রিম কোর্টের হাই কোর্ট বিভাগে বেঞ্চের সংখ্যা বাড়াতে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির পক্ষ থেকে প্রধান বিচারপতির কাছে আবেদন করা হয়েছে। গতকাল সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির পক্ষে বারের সম্পাদক ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল এ আবেদন করেন।

ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল বলেন, অনেক দিন ধরে কোর্ট বন্ধ রয়েছে। সীমিত পরিসরে কিছু কোর্ট চলছে। সামনে ঈদ, এরপর আবার ঈদের ছুটি শুরু হয়ে যাবে। আইনজীবীরা আর্থিক সংকটে পড়েছেন। এসব বিষয় বিবেচনায় নিয়ে আইনজীবীদের দাবির পরিপ্রেক্ষিতে প্রধান বিচারপতির কাছে আবেদন করা হয়েছে। এর আগে গত ৫ এপ্রিল কঠোর বিধিনিষেধের মধ্যে বিচারকাজ অব্যাহত রাখতে চারটি ভার্চুয়াল বেঞ্চ গঠন করেন প্রধান বিচারপতি। বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের ডিভিশন বেঞ্চকে রিট মামলার দায়িত্ব, বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি শাহেদ নূরউদ্দিনের ডিভিশন বেঞ্চকে দেওয়ানি মামলার দায়িত্ব, বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি রাজিক আল জলিলের ডিভিশন বেঞ্চকে ফৌজদারি মামলার দায়িত্ব ও বিচারপতি মুহাম্মদ খুরশীদ আলম সরকারের একক বেঞ্চকে কোম্পানি বেঞ্চের দায়িত্ব দেওয়া হয়।