সোমবার, ২৬ এপ্রিল, ২০২১ ০০:০০ টা

ইউরোপিয়ান অলিম্পিয়াডে দুই বাংলাদেশি শিক্ষার্থীর পদক অর্জন

নাটোর প্রতিনিধি

ইউরোপিয়ান গার্লস ম্যাথ অলিম্পিয়াড (ইজিএমও) ২০২১-এ বাংলাদেশের মেয়েরা রৌপ্য ও ব্রোঞ্জ পদক অর্জন করেছে। বিশ্বের সর্ববৃহৎ অলিম্পিয়াডে বাংলাদেশের অংশগ্রহণ এই প্রথম। গত রবি ও সোমবার পৃথিবীর ৫৫টি দেশের ২১৩ জন প্রতিযোগী করোনার কারণে অনলাইনে এই প্রতিযোগিতায় অংশ নেয়। ২০১২ সাল থেকে ইজিএমও প্রতিবছর অনুষ্ঠিত হয়ে আসছে বিভিন্ন দেশে। সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, প্রথমবার অংশগ্রহণেই বাংলাদেশের প্রতিযোগী ঢাকার ভিকারুন নিসা নূন স্কুল অ্যান্ড কলেজের দশম শ্রেণির ছাত্রী নুজহাত আহমেদ দিশা ১৫ পয়েন্ট পেয়ে রৌপ্যপদক ও নাটোর সরকারি বালিকা উচ্চবিদ্যালয়ের এসএসসি পরীক্ষার্থী রায়ান বিনতে মোস্তফা অমি ৮ পয়েন্ট পেয়ে ব্রোঞ্জপদক পেয়েছে। এ ছাড়া এই প্রথম কোনো আন্তর্জাতিক অলিম্পিয়াডে অংশ নিয়ে দেশের অপর দুই প্রতিযোগী আরিফা আলম ও সাফা তাসনিমও ভালো নম্বর পেয়েছে। বাংলাদেশ দলের সর্বমোট পয়েন্ট ২৭। দলগত স্কোরে বাংলাদেশ দল ভারত, নেদারল্যান্ডসের মতো অনেক দেশের চেয়ে এগিয়ে রয়েছে।

এই বিজয়ে রায়ান বিনতে মোস্তফা অমির শিক্ষাপ্রতিষ্ঠান নাটোর সরকারি বালিকা উচ্চবিদ্যালয় ও তার মা তহমিনা খাতুনের কর্মস্থল নাটোর সিটি কলেজের শিক্ষক ও ছাত্র-ছাত্রীরা অমিকে অভিনন্দন ও শুভেচ্ছা জানিয়েছেন।

নাটোরের জেলা প্রশাসক মো. শাহরিয়াজ বিজয়ীদের অভিনন্দন জানিয়ে বলেছেন, এটা আমাদের দেশের জন্য অত্যন্ত গৌরবের এবং আনন্দের একটা ব্যাপার! বিশ্বের এতগুলো দেশের গণিতে সবচেয়ে পারদর্শী মেয়েদের সঙ্গে প্রতিযোগিতায় আমাদের মেয়েরা এত ভালো করেছে। প্রথমবারই ভালো ফলাফলের জন্য তোমাদের সবাইকে অভিনন্দন।

সর্বশেষ খবর