সোমবার, ১৮ অক্টোবর, ২০২১ ০০:০০ টা

ভুয়া সচিব কাদের কারাগারে

আদালত প্রতিবেদক

রাজধানীর তেজগাঁও শিল্পাঞ্চল থানায় দায়ের করা প্রতারণার মামলায় রিমান্ড শেষে জনপ্রশাসন মন্ত্রণালয়ের ভুয়া অতিরিক্ত সচিব আবদুল কাদেরকে কারাগারে পাঠানোর আদেশ দিয়েছে আদালত। গতকাল ঢাকা মহানগর হাকিম আবু সাঈদের আদালত তাকে কারাগারে পাঠানোর আদেশ দেয়।

এদিন আসামি কাদেরকে আদালতে হাজির করা হয়। এরপর মামলার তদন্ত শেষ না হওয়া পর্যন্ত তাকে কারাগারে আটক রাখার আবেদন করেন মামলার তদন্তকারী কর্মকর্তা ডিবি পুলিশের (গুলশান জোন) পরিদর্শক (নিরস্ত্র) নূরে আলম সিদ্দিকী। আবেদনের পরিপ্রেক্ষিতে আদালত তাকে কারাগারে পাঠানোর এই আদেশ দেয়।

এর আগে ১৩ অক্টোবর আসামি আবদুল কাদেরের তিন দিনের রিমান্ড মঞ্জুর করে আদালত। ৭ অক্টোবর ঠিকাদার কনস্ট্রাকশনের মালামাল সরবরাহকারী শেখ আলী আকবর তার সঙ্গে প্রতারণা করে ২৩ লাখ ৪০ হাজার টাকা আত্মসাতের অভিযোগে তিনজনের বিরুদ্ধে মামলাটি দায়ের করেন। মামলার অপর আসামিরা হলেন-আবদুল কাদেরের স্ত্রী সততা প্রপার্টিজ লিমিটেডের চেয়ারম্যান ছোয়া এবং ম্যানেজার শহিদুল ইসলাম। এরপর গত ৮ অক্টোবর আবদুল কাদেরকে গ্রেফতার করে পুলিশ।

মামলার সূত্রে জানা যায়, আবদুল কাদের তার দালাল ও মিডিয়া ম্যান-এর মাধ্যমে বিভিন্ন ব্যক্তি এবং প্রতিষ্ঠানের সঙ্গে যোগাযোগ করে প্রলুব্ধ করে বড় অঙ্কের ঋণ প্রদান এবং ওয়ার্ক অর্ডার, সাব-কন্ট্রাক্ট, ঠিকাদারি কাজ পাইয়ে দেওয়ার প্রসেসিং করত। তাদেরকে আকৃষ্ট করার জন্য তিনি ভুয়া অতিরিক্ত সচিবের পরিচয়, ভুয়া সিআইপি, দামি গাড়ি, বডিগার্ড, ওয়্যারলেস সেট ইত্যাদি ব্যবহার করত। বিভিন্ন মন্ত্রণালয়, সেনাবাহিনীর কাছ থেকে প্রাপ্ত ভুয়া কার্যাদেশ, শমসের বিন মুসার সঙ্গে তার ছবি এবং বিভিন্ন লেনদেনের ভুয়া কাগজপত্র ব্যবহার করত। ৩৩ জন সচিবসহ বিভিন্ন উচ্চপর্যায়ের ব্যক্তির সঙ্গে তার কনসোর্টিয়াম, ব্যবসা আছে ইত্যাদি প্রচার করত। আবদুল কাদেরের বিরুদ্ধে পল্লবী থানায় অস্ত্র মামলা ও তেজগাঁও থানায় প্রতারণার মামলা দায়ের করা হয়েছে। এ ছাড়া তার বিরুদ্ধে পাসপোর্ট জালিয়াতি, বিভিন্ন প্রতারণা, ব্যাংকে নিয়োগের প্রতারণার ঘটনায় কমপক্ষে অর্ধ ডজন মামলা দায়ের হয়েছে।

সর্বশেষ খবর