রবিবার, ৭ নভেম্বর, ২০২১ ০০:০০ টা

ফায়ার সার্ভিস কর্মীদের দক্ষতা বৃদ্ধির তাগিদ

নিজস্ব প্রতিবেদক

ফায়ার সার্ভিস কর্মীদের দক্ষতা বাড়াতে হবে। সম্ভাব্য কি কি দুর্ঘটনা ঘটতে পারে তা নির্ণয় করতে হবে। সে অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করলে দুর্ঘটনা কমে আসবে। দুর্যোগ মোকাবিলা ফায়ার সার্ভিসের একার পক্ষে সম্ভব নয়। সবাইকে সচেতন হতে হবে, ফায়ার সার্ভিসকে সহযোগিতা করতে হবে। গতকাল পুরান ঢাকায় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সদর দফতরে ফায়ার সার্ভিস সপ্তাহ-২০২১ এর সমাপনী অনুষ্ঠানে এসব কথা বলেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের সচিব মো. মোকাব্বির হোসেন। তিনি বলেন, সেবার মাধ্যমে এই বাহিনী জনগণের আস্থা অর্জন করেছে। ফায়ার সার্ভিস কর্মীদের অত্যাধুনিক প্রশিক্ষণ দিতে বঙ্গবন্ধু শেখ মুজিব ফায়ার একাডেমি প্রতিষ্ঠার কাজ চলছে। আধুনিক সরঞ্জামের মাধ্যমে ফায়ার সার্ভিসকে আধুনিক বাহিনী হিসেবে গড়ে তোলা হচ্ছে। অনুষ্ঠানে বীরত্বপূর্ণ অবদানের স্বীকৃতি হিসেবে এ বছর রাষ্ট্রীয় পদকপ্রাপ্ত ৩৭ জন কর্মকর্তা-কর্মচারীকে পদক পরিয়ে দেন সচিব মোকাব্বির হোসেন।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতরের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. সাজ্জাদ হোসাইন বলেন, ২৪ ঘণ্টা জনগণের জান ও মাল রক্ষায় ফায়ার সার্ভিস কর্মীরা নিয়োজিত রয়েছেন। জীবন বাজি রেখে এই বাহিনীর সদস্যরা সেবা প্রদান করছেন। ফলে জনগণের আস্থার প্রতীক হিসেবে আত্মপ্রকাশ করেছে এই সংস্থাটি।

‘মুজিববর্ষে শপথ করি, দুর্যোগে জীবন-সম্পদ রক্ষা করি’ এই প্রতিপাদ্য সামনে রেখে ৪ নভেম্বর থেকে সারা দেশে শুরু হওয়া ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ-২০২১ গতকাল শেষ হলো।

সর্বশেষ খবর