রবিবার, ৬ নভেম্বর, ২০২২ ০০:০০ টা

আইএমএফের ঋণ নেওয়াটা সতর্কতারই অংশ : বাণিজ্যিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, রংপর

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, আন্তর্জাতিক অর্থ তহবিল (আইএমএফ) থেকে ঋণ নেওয়াটা সম্ভাব্য গুরুতর অবস্থা মোকাবিলা সম্পর্কে সতর্ক থাকারই অংশ। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী বছর দেশে দুর্ভিক্ষ হতে পারে বলে ইঙ্গিত দিয়েছেন, পাশাপাশি পরিস্থিতি মোকাবিলায় তিনি এক ইঞ্চি জমিও অনাবাদি না রাখার আহ্বান জানিয়েছেন। তার মানে প্রধানমন্ত্রী বার্তা দিয়েছেন যে, আমরা যেন সবাই সতর্ক থাকি এবং সর্বোচ্চ ফলনের চেষ্টা করি। একইভাবে আইএমএফের ব্যাপারটাও তাই। একটা নিরাপত্তার ব্যবস্থা করা। আমরা আশাবাদী আইএমএফ টাকা দেবে। বাণিজ্যমন্ত্রী গতকাল সকালে রংপুরের লেক ভিউ পার্ক সিটি এলাকায় সাংবাদিকদের সঙ্গে আলাপ করছিলেন।

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, আইএমএফের শর্ত পূরণে অর্থ মন্ত্রণালয় কাজ করছে। দেশের স্বার্থ মাথায় রেখে তারা এ কাজটা করবে। আইএমএফের টাকা না পেলে আমরা যে রসাতলে যাব তা কিন্তু নয়। সবদিক বিবেচনা করে আইএমএফের সঙ্গে আলোচনা হচ্ছে। মন্ত্রী বলেন, ভোজ্যতেলের দাম বৃদ্ধি ও কমানো নিয়ে ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশনের সঙ্গে কথা হয়েছে। বিশ্ববাজারের সঙ্গে সমন্বয় রেখে দামের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। বিদেশে পোশাক রপ্তানির বিষয়ে বাণিজ্যমন্ত্রী বলেন, এই মুহূর্তে পোশাক রপ্তানি একটু নিম্নমুখী। যা গত দুই-তিন মাস আগেও সর্বোচ্চ ছিল। তবে আগামী বছরের জানুয়ারি-ফেব্রুয়ারির দিকে এই নিম্নমুখী ধারাটা থাকবে না।

এ সময় রংপুর জেলা পরিষদের নবনির্বাচিত চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মোছাদ্দেক হোসেন বাবলুসহ স্থানীয় আওয়ামী লীগ নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

সর্বশেষ খবর