বুধবার, ১ মার্চ, ২০২৩ ০০:০০ টা

বান্দরবানের আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে সুপারিশ করবে সংসদীয় সাব কমিটি

নিজস্ব প্রতিবেদক

বান্দরবান জেলার লামা উপজেলায় সম্প্রতি ম্রো সম্প্রদায়ের এক বাড়িতে হামলা ও অগ্নিসংযোগের ঘটনায় ক্ষোভ প্রকাশ করেছে সংসদীয় কমিটি। একই সঙ্গে ওই ঘটনার কারণ উদ্ঘাটনসহ জেলার আইনশৃঙ্খলা পর্যালোচনা করে সার্বিক পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখার লক্ষ্যে সুপারিশ করার জন্য চার সদস্যের সংসদীয় সাব কমিটি গঠন করা হয়েছে। সংসদ ভবনে গতকাল অনুষ্ঠিত ‘পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ১৪ম বৈঠকে এ সাব কমিটি গঠন করা হয়। বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপত্বি মো. দবিরুল ইসলাম। পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উ শৈ সিং, দীপংকর তালুকদার, এ বি এম ফজলে করিম চৌধুরী, কুজেন্দ্র লাল ত্রিপুরা এবং বাসন্তী চাকমা বৈঠকে অংশ নেন।

সংসদের গণসংযোগ বিভাগ জানায়, তিন পার্বত্য জেলায় উন্নয়ন প্রকল্প গ্রহণ করার আগে স্থাপত্য অধিদফতর ও সংশ্লিষ্ট বিভাগের প্রণয়ন করা নকশা এবং সয়েল টেস্ট করার জন্য সুপারিশ করে কমিটি। একই সঙ্গে পার্বত্য বাজার ফান্ডের বন্দোবস্ত গ্রহীতাদের (ক্ষুদ্র ব্যবসায়ী) ব্যবসা পরিচালনার জন্য ব্যাংক ঋণ দেওয়ার ব্যবস্থা গ্রহণের জন্য সুপারিশ করা হয়। এ ছাড়া তিন পার্বত্য জেলার উন্নয়ন কার্যক্রম অব্যাহত রাখার লক্ষ্যে পরিবেশের সঙ্গে সামঞ্জস্য রেখে পাহাড়ে ইটভাটা করার ওপর গুরুত্বারোপ করে কমিটি। এ বিষয়ে জটিলতা নিরসনের জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সঙ্গে (আন্তঃমন্ত্রণালয়) বৈঠক করার সুপারিশ করা হয়।

বৈঠকে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব, বান্দরবান পার্বত্য জেলা পরিষদেও চেয়ারম্যান, জেলা প্রশাসকসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সর্বশেষ খবর