শিরোনাম
বৃহস্পতিবার, ১১ জুলাই, ২০২৪ ০০:০০ টা

লিটল ম্যাগাজিন সম্মাননা পেলেন ছয় সম্পাদক

সাংস্কৃতিক প্রতিবেদক

ছোট কাগজ চর্চায় তাৎপর্যপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরূপ ছয়জন লিটল ম্যাগাজিন সম্পাদককে সম্মাননা প্রদান করেছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি। তারা হলেন- ‘চর্যাপদ’ সম্পাদক আযাদ নোমান, ‘লোক’ সম্পাদক অনিকেত শামীম, ‘ঘুংঘুর’ সম্পাদক হুমায়ুন কবির, ‘দজলধি’ সম্পাদক নাহিদা আশরাফি, ‘বুনন’ সম্পাদক খালেদ উদ-দীন, ‘হাওড়কণ্ঠ’ সম্পাদক আহমেদ মঞ্জুরুল হক চৌধুরী। এ ছাড়া স্বাধীনতা পরবর্তীকালে ছোট কাগজ সম্পাদনায় গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরূপ বিশেষ সম্মাননা প্রদান করা হয় তিনজনকে।

‘লোকায়ত’ সম্পাদক অধ্যাপক আবুল কাসেম ফজলুল হক, ‘গণসাহিত্য’ সম্পাদক মফিদুল হক, এবং ‘ত্রৈমাসিক পত্রিকা’ সম্পাদক প্রয়াত মীজানুর রহমানকে। তার পক্ষে সম্মাননা গ্রহণ করেন তার সহধর্মিণী নূরজাহান বেগম। সম্মাননাপ্রাপ্তদের প্রত্যেককে ৫০ হাজার টাকা মূল্যমানের চেক, সনদপত্র, উত্তরীয় ও ক্রেস্ট প্রদান করা হয়। পুরস্কার গ্রহণ শেষে পরিবেশিত হয় বাংলাদেশ শিল্পকলা একাডেমির নৃত্য নির্মিতি বিপুল তরঙ্গ রে।

একই সঙ্গে চিত্রশালার ৫ নম্বর গ্যালারিতে শুরু হলো সপ্তাহব্যাপী লিটলম্যাগ প্রদর্শনী।

গতকাল সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে অনুষ্ঠিত হয় এই ‘লিটল ম্যাগাজিন প্রদর্শনী ও সম্মাননা ২০২৪’। অনুষ্ঠানের শুরুতে লিটল ম্যাগাজিন প্রদর্শনীর উদ্বোধন করা হয়।

একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে সম্মাননা  প্রদান ও উদ্বোধনী অনুষ্ঠানে আলোচক ছিলেন অধ্যাপক আবদুস সেলিম।

সর্বশেষ খবর