শিরোনাম
প্রকাশ : ৩ ফেব্রুয়ারি, ২০১৯ ১৪:২৫
আপডেট : ৩ ফেব্রুয়ারি, ২০১৯ ১৪:২৬

ওখানে বাংলাদেশের রূপ এঁকে রেখেছি

মো. নুরএলাহি মিনা

ওখানে বাংলাদেশের রূপ এঁকে রেখেছি

চমৎকার একটি সন্ধ্যা। বাংলাদেশের বরেণ্য শিল্পী সুবীর নন্দীর সম্মানে নিউইয়র্কে বাংলাদেশ কনস্যুলেট জেনারেল এর কনসাল জেনারেল সাদিয়া ফয়জুন্নেছার বাসভবনে আয়োজিত  ঘরোয়া অনুষ্ঠানটি রূপ নিল বাঙালির আবহমান আড্ডায়।

একে একে উপস্থিত হলেন জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন, নিউইয়র্কে ভারতের কনসাল জেনারেল সন্দীপ চক্রবর্তী, স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শব্দ সৈনিক ও গণসঙ্গীত শিল্পী ফকির আলমগীর, স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শব্দ সৈনিক শিল্পী শহীদ হাসান, বিদ্রোহী কবি কাজী নজরুলের নাতনী অনিন্দিতা কাজী প্রমুখ।

সুবীর দা, শহীদ ভাইসহ দেশ বরেণ্য শিল্পীদের গাওয়া কালজয়ী গানের পাশাপাশি কনসাল জেনারেল সাদিয়া ফয়জুন্নেছার গাওয়া গানও ছিল দারুণ উপভোগ্য।

গানের পাশাপাশি নানা কথা, নানা আলোচনা। আলোচনায় সঙ্গীত, শিল্প-সংস্কৃতির পাশাপাশি উঠে আসল দেশের এগিয়ে যাওয়ার কথা, মুক্তিযুদ্ধ ও মুক্তিযোদ্ধার কথা, মাটি ও মানুষের কথা আর একাল-সেকালের নানা সাতকাহন।

ম্যানহাটানের এই এলাকায় তখন কনকনে ঠাণ্ডা। মাইনাস ৫ ডিগ্রি সেলসিয়াস। কিন্ত যে ঘরে আমরা বসেছিলাম সেখানে ছিল আনন্দমুখর উষ্ণতা। প্রবাসে যেন এক টুকরো বাংলাদেশ। সুবীর দার সুর, তবলার তাল আর হারমোনিয়ামের আদুরে বাজনার সাথে কখনযে গেয়ে উঠলাম-

'যদি মরণের পরে কেউ প্রশ্ন করে, আমি কী দেখেছি?
আমি বলব চোখের কাছে নাও না জেনে
ওখানে বাংলাদেশের রূপ এঁকে রেখেছি।'

...বাংলাদেশ, তোমায় ভালোবাসি।

(২ ফেব্রুয়ারি, ২০১৯, ম্যানহাটান, নিউইয়র্ক)

বিডি প্রতিদিন/ফারজানা


আপনার মন্তব্য