শিরোনাম
প্রকাশ : ৭ আগস্ট, ২০২১ ১৮:০৭
প্রিন্ট করুন printer

১৪৫তম দেশ পূর্ব আফ্রিকার বুরুন্ডির পথে

নাজমুন নাহার

১৪৫তম দেশ পূর্ব আফ্রিকার বুরুন্ডির পথে
নাজমুন নাহার
Google News

বিশ্বভ্রমণের স্বপ্নকে বুকে ধারণ করে আমি আবার পৃথিবীতে বেরিয়ে পড়লাম বাংলাদেশের পতাকা নিয়ে নতুন আরেকটি দেশে পা রাখার উদ্দেশ্যে। এবারের অভিযাত্রা আফ্রিকার দেশ বুরুন্ডি- ১৪৫তম দেশে অভিযাত্রা। স্টকহোম আর্লান্ডা এয়ারপোর্ট থেকে ইথিওপিয়ান বিমানটি রাতের আকাশের সোনালী তারকারাজি ভেদ করে  ছুটে চলছে আফ্রিকান কন্টিনেন্টের দিকে। 

পৃথিবীর এই অস্থিরতার মাঝেও বাংলাদেশের লাল সবুজের পতাকা নিয়ে ছুটে চলা আমার ভেতরে যেন একটুখানি আশার আলোর কিরণ জ্বলে উঠেছে। আমার দু'চোখে ঘুম নেই কয়েকদিন থেকে, আমি তাকিয়ে আছি বিমানের জানালা দিয়ে দূর দিগন্তে। 

জীবনের স্বপ্নগুলো ভেতরে লালন করতে করতে যা কিছু বাঁধা সবই যেনো- ধৈর্য ধারণ করে পার করেছি। করোনাকালীন একটা দেশ সফরের আগে কত ধরনের ঝামেলা তা এবার আমি টের পেয়েছি বুরুন্ডি সফরের প্রস্তুতির গত দুই মাসে, তবুও হাল ছাড়িনি। ম্যাপের উপর গবেষণা, ভিসার প্রস্তুতি, কোয়ারেন্টাইনের ভিন্ন নিয়ম-কানুন, করোনা সার্টিফিকেট, আফ্রিকার বাকি দেশগুলোতে কিভাবে যাওয়া যায়- সবই ছিল কষ্টের মাঝে এক ধরনের আনন্দ। 

এই অভিযাত্রার জন্য পিছনে ফেলে আসা বেশ কিছু  দিনের কঠিন প্রস্তুতি ও গবেষণা আমাকে ক্লান্ত করে তুললেও আমি যেন সেই বাধাগুলো ভেঙে দিয়েছি, মনের ভেতর কোন কিছুই আমাকে আটকে পারেনি পৃথিবীকে দেখার জন্য। 

ইউরোপের সীমানা অতিক্রম করে ভূমধ্যসাগর ও লোহিত সাগরের শেষ সীমানা অতিক্রম করে বিমানটি পৌঁছে গেছে ইথিওপিয়ার আকাশে। আমি নতুন উদ্যমে উৎসাহিত- একটি নতুন দেশ বুরুন্ডির প্রকৃতি কৃষ্টি সংস্কৃতি, নতুন পরিবেশের নতুনত্ব দেখার অপেক্ষায়, আর মাত্র কিছুক্ষণের মধ্যেই পৌঁছে যাব বুরুন্ডির বুজুম্বুরা শহরে। সমস্ত উদ্বেগকে পিছনে ফেলে আমি এই মুহূর্তে উপস্থিত বিধাতার জমিনের উপর সফর করার জন্য। সবাই আমার জন্য দোয়া করবেন।

বিডি প্রতিদিন/আরাফাত