১৮ নভেম্বর, ২০২১ ১৮:০৬

শীতের সবজি ও আজকের কৃষি

ড. মো. আওলাদ হোসেন

শীতের সবজি ও আজকের কৃষি

ড. মো. আওলাদ হোসেন

শীত আসছে। বাজারে বাহারি শীতের সবজি ও ফলমূলও আসছে। বিশেষ করে বিভিন্ন আকারের ফুলকপি, বাঁধাকপির ঝাঁকা ক্রেতার দৃষ্টি আকর্ষণ করেই। আদিকাল থেকেই সবজি মানবদেহের পুষ্টির চাহিদা নিয়ন্ত্রণ করে আসছে। আমাদের প্রতিদিনের খাদ্য তালিকায় দামি বা সস্তা যে ধরনের খাবারই খাই না কেন, তার মধ্যে শাকসবজির গুরুত্ব অনেক বেশি। প্রতিদিন পরিমিত পরিমাণ সবজি গ্রহণ করলে মানুষের অপুষ্টি ও অপুষ্টিজনিত রোগ যেমন- রাতকানা, রক্তশূন্যতা, গলগন্ড, স্ক্যাব প্রভৃতি রোগবালাই থেকে মুক্ত থাকা সম্ভব।

আমরা প্রতিদিনই কোনো না কোনোভাবে বিভিন্ন ধরনের শাকসবজি খেয়ে থাকি। কেননা শাকসবজিতে সব ধরনের খাদ্য উপাদানই রয়েছে। তবে আমাদের শরীর সুস্থ রাখতে দেহে ভিটামিন ও খনিজ লবণের যে চাহিদা তার সবটুকুই প্রায় শাকসবজি ও ফলমূল থেকেই পূরণ হয়। 

আমাদের দেশে প্রচলিত ও অপ্রচলিত রকমারি সবজি আছে। তবে কত ধরনের সবজি আছে তার গবেষণার বিষয়।

ষড়ঋতুর আবর্তে বাংলাদেশে শীতকালই শাক-সবজি ও ফলমূলের জন্য উপযুক্ত সময়। বছরের অন্যান্য সময়ের তুলনায় শীতকালের শাক-সবজি এবং ফলের স্বাদ ও পুষ্টি বেশি থাকে। শীতের সময় বাজারে বেশি দেখা যায় ফুলকপি, বাঁধাকপি, ওলকপি, লালশাক, পালংশাক, মুলা, শালগম, শিম, টমেটো, পিয়াজ পাতা, লাউ, ব্রোকলি, মটরশুঁটি, গাজর, ধনিয়াপাতা ইত্যাদি। পুষ্টিবিদদের মতে, শীতকালীন সবজিতে রয়েছে প্রচুর পরিমাণে পটাশিয়াম, বিটা-ক্যারোটিন, ম্যাগনেসিয়াম, আয়রন, ফলিক এসিড, এন্টিঅক্সিডেন্ট ইত্যাদি।

কৃষি বিজ্ঞান বা উদ্ভিদ বিজ্ঞানে ‘ফটো পিরিয়ড’ বলে একটি কথা আছে। অর্থাৎ দৈনিক সূর্যালোকের স্থায়িত্ব। একেক মৌসুমে সূর্যালোকের স্থায়িত্ব একেক মাত্রায় হয়ে থাকে। আর এই ফটো পিরিয়ডের ওপর ভিত্তি করেই একেক মৌসুমে একেক জাতের ফসলের আবাদ হয়ে থাকে। সেটা ফুল হোক, ফল হোক, শাকসবজি হোক, অর্থকরী ফসল হোক, আর দানাদার খাদ্যশস্যই হোক। অর্থাৎ গ্রীষ্মকালে যেই ফসল হবে, সেটা শীতকালে বা শরতে হবে না। আবার শীতকালে যেই ফসল হবে, সেটা গ্রীষ্মকালে বা শরতে হবে না। এতকাল এটাই মানব জাতি দেখে এসেছে।

কিন্তু কৃষিবিদরা সাম্প্রতিক বছরগুলোতে শঙ্করায়ন, টিস্যু কালচার বা জেনেটিক পরিবর্তনসহ নানা পদ্ধতি ও প্রযুক্তি প্রয়োগ করে এখন শীতকালের ফসলও গ্রীষ্মকালে ফলাচ্ছেন, আবার গ্রীষ্মকালের ফসলও শীতকালে ফলাচ্ছেন। যে কারণে এক সময় গ্রীষ্মকালে শাকসবজির প্রচুর আকাল থাকলেও এখন সারা বছরই নানা জাতের শাকসবজি বাজারে পাওয়া যাচ্ছে। তন্মধ্যে শিম, টমেটো, ফুলকপি, বাঁধাকপি, লালশাক, ডাঁটাশাক, মুলাশাক, পালংশাক, পুঁইশাক, লাউ, ধনিয়াপাতা, গাজর, কাঁচামরিচ, ইত্যাদি উল্লেখযোগ্য।

টমেটো ছিল একটি শীতকালীন ফসল। গ্রীষ্মকালে এর চাষের কল্পনাও করা যেত না। যে কারণে মানুষ শীতকাল আসলেই টমেটোর জন্য অপেক্ষা করে থাকতো। কিন্তু এখন তো গ্রীষ্মকালেও বাজারে টমেটো পাওয়া যাচ্ছে। বাংলাদেশ কৃষি গবেষণা ইন্সটিটিউটের গবেষণার ফলে এবার কৃষকের মাঠে এসেছে গ্রীষ্মকালীন বারি-৮ জাতের টমেটো। অতি সম্প্রতি উন্নত মানের গ্রীষ্মকালীন হাইব্রিড বারি-৮ জাতের টমেটোর আবাদ শুরু হয়েছে।

শীতের সবজি হিসেবে সমাদৃত শিম। সাধারণত এই ঋতুতেই সবজিটি বাজারে পাওয়া যায়। কিন্তু এখন শীত গেলেও সারা বছরই শিম পাবে দেশের মানুষ। সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের (সিকৃবি) এক গবেষকের উদ্ভাবিত শিম শীত ছাড়াও বছরজুড়ে পাওয়া যবে। আমিষ সমৃদ্ধ এই সবজির ফুল ও ফল ধারণ খাটো দিবসের (শর্ট ডে) ওপর নির্ভরশীল। ফসলটি আলো সংবেদনশীল (ফটো-সেনসিটিভ) হওয়ায় এর প্রাপ্যতা প্রধানত শীতকালেই সীমাবদ্ধ ছিল। সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের উদ্যানতত্ত্ব বিভাগের উদ্যোগে গ্রীষ্মকালীন বা ফটো-ইনসেনসিটিভ শিমের জাত উদ্ভাবনের লক্ষ্যে ২০০৫ সাল থেকে শুরু হওয়া গবেষণা কার্যক্রমের ফলাফলের ভিত্তিতে ২০১৫ সালে কৃষি মন্ত্রণালয় সিকৃবি শিম-১ ও সিকৃবি শিম-২ নামে দুটি জাত কৃষক পর্যায়ে উৎপাদনের জন্য নিবন্ধন করা হয়।

গবেষণায় দেখা গেছে, এ জাতীয় শিমের বীজ এপ্রিল মাসে বা শীতের শেষে বপন করলে জুন-জুলাই মাসে বা ৮০-৮৫ দিন পর ফল আহরণ করা যায়। গবেষণা পত্রে বলা হয়েছে, গ্রীষ্মকালে শিম চাষ করলে প্রতি শতকে ৪৫-৫৫ কেজি (১২-১৪ টন/হেক্টর) কচি শিম ফলন পাওয়া যায়। শীতকালের শীমের তুলনায় ফলন কম হলেও উচ্চমূল্য নির্ধারণ করে কৃষকরা সহজেই লাভবান হতে পারেন।

যশোরের চৌগাছায় এবারের গ্রীষ্ম মৌসুমে ১৮০ হেক্টর জমিতে শিম চাষ হয়েছে। শীত মৌসুম শুরুর দিকে উৎপাদন কম হওয়ায় বাজারে শিমের দাম বেশি থাকে। বেশি দামে শিম বিক্রয়ের আশায় যশোরের চৌগাছার চাষিরা গ্রীষ্মকালীন শিম চাষে ঝুঁকে পড়েছেন।

পিয়াজ ও পিয়াজ পাতা শীতকালীন ফসল। বাংলাদেশে চাহিদা অনুযায়ী পিয়াজ উৎপাদন না হওয়ায় প্রতিবছর বিভিন্ন দেশ থেকে পিয়াজ আমদানি করে থাকে। তবে এর বেশিরভাগ প্রতিবেশী দেশ ভারত থেকে আমদানি করা হয়। কিন্তু বিরূপ আবহাওয়া বা বিভিন্ন প্রাকৃতিক কারণে ভারতে পিয়াজের উৎপাদন কম হলে, ভারত থেকে প্রয়োজন অনুযায়ী পিয়াজ আমদানি করা যায় না। ফলে বাজারে এর বিরূপ প্রভাব পরে। ২০১৯ সালের পিয়াজ সংকট থেকে শিক্ষা নিয়ে সংকট মোকাবেলায় গ্রীষ্মকালীন পিয়াজ উৎপাদনের ব্যবস্থা নেয়া হয়েছে। কৃষিবিদগণ গবেষণা করে গ্রীষ্মকালীন পিয়াজ উৎপাদনের জন্য জাত উদ্ভাবন করেন। এবং কৃষকদের মাঝে বিনামূল্যে পিয়াজের বীজ সরবরাহ করে শীতকালীন ফসল পিয়াজ গ্রীষ্মকালেও চাষ হচ্ছে।

যে কোন দেশের উন্নয়ন নির্ভর করে রাজনৈতিক সিদ্ধান্ত ও জনগণের প্রতি দায়বদ্ধতার উপর। স্বাধীনতা যুদ্ধোত্তর  বাংলাদেশে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাসনামলে মানুষের পুষ্টি চাহিদা পূরণে গুরুত্ব দিয়ে সবজি গবেষণা শুরু হয়। কিন্তু ১৯৭৫ এর পর বঙ্গবন্ধুবিহীন বাংলাদেশে সবজি গবেষণার গুরুত্ব কমে যায়, জাতীয় জীবনেও যার প্রভাব পরিলক্ষিত হয়। ১৯৯২ সালে প্রকাশিত এক জরিপে দেখা যায় যে, দেশে প্রতিবছর প্রতি তিনজনের একজন শিশু ভিটামিন-এ এর অভাবে রাতকানা রোগে ভুগছে বা অন্ধ হচ্ছে। অথচ দৈনন্দিন খাবারের তালিকায় রঙিন শাক-সবজি (মিষ্টি কুমড়া, লাল শাক, টমেটো, ইত্যাদি) থাকলে এই অবস্থার স্থায়ী সমাধান হতো। দেহের বিপাকীয় কার্যক্রম সম্পাদন করতে যে সকল প্রয়োজনীয় উপাদান প্রয়োজন, তার বেশীরভাগই সবজিতে রয়েছে। দেহের মানুষের চাহিদা পূরণে প্রয়োজনীয় সবজি উৎপাদনের জন্য সবজি গবেষণার গুরুত্ব অনুধাবন করে বঙ্গবন্ধুকন্যা জননেত্রী শেখ হাসিনার সরকার ১৯৯৬-২০০১ মেয়াদে সবজি গবেষণার ব্যাপক কর্মসূচি গ্রহণ করা হয়। ১৯৯০-১৯৯৫ ও ১৯৯৬-২০০০ সাল, এই দুই মেয়াদে বাংলাদেশ কৃষি গবেষণা ইন্সটিটিউট (বারি) এর সবজি গবেষণার ফলাফল তুলনামূলক বিশ্লেষণ করলে দেখা যায় ১৯৯০-৯৫ মেয়াদে বারি বেগুনের ২টি সবজির জাত মুক্তায়িত করতে পেরেছে। অন্যদিকে ১৯৯৬-২০০০ মেয়াদে বারি ২৮টি সবজির জাত উদ্ভাবন করেছে। তন্মধ্যে রয়েছে বারি টমেটো-৩, ৪, ৫,৬, ৭, ৮, ৯, ১০, ১১, ১২, ১৩, বারি বেগুন-৪, ৫, বারি ফুলকপি, বারি বাঁধাকপি, বারি মুলা, বারি লাউ, বারি সীম, বারি মটরশুঁটি, বারি ঢেড়স, বারি লালশাক, বারি পুঁইশাক, ইত্যাদি।

২০০১ সালে বিএনপি-জামায়াত জোট ক্ষমতায় আসার পর সবজি গবেষণায় ভাটা পড়ে। ২০০১-০২ সালে মাত্র ১টি জাতের সবজি উদ্ভাবন করেছে। খাদ্য ব্যবস্থার উন্নয়নের মাধ্যমে জনস্বাস্থ্যের উন্নয়ন ও কর্মক্ষম জাতি গড়ে তোলার লক্ষ্যে ২০০৯  ক্ষমতায় এসে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার কৃষি খাতকে সর্বাধিক গুরুত্ব দেয়। ২০০৯ সাল থেকে ২০২০ সাল পর্যন্ত শুধুমাত্র বারি গবেষণায় ১৯ টি জাতের ৪৭ জাতের সবজি উদ্ভাবন করেছে। এছাড়া বাংলাদেশ আণবিক কৃষি গবেষণা কেন্দ্র, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়সহ অন্যান্য কৃষি বিশ্ববিদ্যালয়সমূহে গবেষণা চলছে। সকলক্ষেত্রেই উৎপাদন বৃদ্ধির জন্য চাহিদামত জাত ও প্রযুক্তি উন্নয়নে গবেষণা চালিয়ে যাচ্ছে। বাংলাদেশে সবজির হেক্টরপ্রতি গড় উৎপাদন অপেক্ষাকৃত কম হওয়ায়, একক পরিমাণ জমিতে উৎপাদন বাড়াতে সর্বাধিক গুরুত্ব দেয়া হচ্ছে। আমাদের জনসংখ্যার আধিক্য, জমির স্বল্পতা ও জলবায়ু পরিবর্তনজনিত কারণে সবজি উৎপাদন বৃদ্ধির জন্য গবেষণার মাধ্যমে নব নব আবিষ্কার কৃষিবিদদের জন্য চ্যালেঞ্জ।

লেখক: ভেটেরিনারীয়ান, পরিবেশ বিজ্ঞানী ও রাজনৈতিক কর্মী।

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর