শিরোনাম
৮ এপ্রিল, ২০১৬ ১৮:০৪

মুত্তালিব বিশ্বাসের গানে অভিভূত প্রবাসীরা

নিউইয়র্ক থেকে এনআরবি নিউজ:

মুত্তালিব বিশ্বাসের গানে অভিভূত প্রবাসীরা

ক্রেস্ট গ্রহণ করছেন মুত্তালিব বিশ্বাস। ছবি: এনআরবি নিউজ।

৮১ বছর বয়েসী কণ্ঠশিল্পী মুত্তালিব বিশ্বাসের গানে অভিভূত প্রবাসীরা। গুণীজনের কদর কখনো কমে না এবং গুণীজনদের  সম্মান জানাতে প্রবাসীরা কৃপণতা করেন না, এর আরেকটি অনন্য নজির স্থাপিত হলো মুত্তালিব বিশ্বাসের একক সঙ্গীতানুষ্ঠানকে ঘিরে। 

অনুষ্ঠানের বিশেষ অতিথি কনসাল জেনারেল শামীম আহসানের এক মিনিটের বক্তব্যে তা আরও স্পষ্ট হয়েছে। তিনি বলেন, অনুষ্ঠান শুরুর পর ক্রমান্বয়ে দর্শক হ্রাস পায়, এটি সচরাচর দেখে আসছি। কিন্তু আজকের এ অনুষ্ঠানে ঘটলো তার উল্টো। অর্থাৎ সময় যত গড়াচ্ছে লোকও তত বাড়ছে।

গত রবিবার নিউইয়র্ক সিটির এস্টোরিয়ায় ক্লাব সনমে দেশ ও প্রবাসের গুণী শিল্পীদের অন্যতম মুত্তালিব বিশ্বাসের একক সঙ্গীতসন্ধ্যা ‘জ্বেলে দিয়ে যাও প্রদীপখানি’তে বিভিন্ন ধরনের ৫০টি গান পরিবেশন করেন মুত্তালিব বিশ্বাস। 

গান এবং সে গানের প্রেক্ষাপটসহ গীতিকার, সুরকার এবং রেকর্ডের সময় উল্লেখ করেন প্রাঞ্জল ভাষায়। বহু বছর আগের সে সব ঘটনাবলী শ্রোতাদের স্মৃতির আমেজে ভাসিয়ে নেয়। পুরনো দিনের জনপ্রিয় গান ছাড়াও তার কন্ঠে ধ্বনিত হয় পল্লীগীতি, নজরুল গীতি, রবীন্দ্র সঙ্গীত, বাউল সঙ্গীত, রজনীকান্ত, লালন ইত্যাদি। অর্থাৎ মিলনায়তনে যারা ছিলেন তারা একইমঞ্চে একজন শিল্পীর কণ্ঠে সব ধরনের গানে ডুবে ছিলেন। 

প্রদীপ জ্বালিয়ে চমৎকার এ অনুষ্ঠানের শুরু করেন শিল্পী নিজেই। শিল্পীকে উপস্থাপন করেন সাপ্তাহিক বাঙালির সম্পাদক কৌশিক আহমেদ। ৮১ বছর বয়েসী শিল্পী এখনও তার গান আর কথায় তারুণ্য ধরে রাখতে সক্ষম হয়েছেন বলেও উল্লেখ করেন কৌশিক। শিল্পীকে উত্তরীয় পরিয়ে দেন অধুনালুপ্ত সাপ্তাহিক প্রবাসীর সম্পাদক সৈয়দ মুহম্মদ উল্লাহ। এরপর শিল্পীকে বিশেষ সম্মাননা ক্রেস্ট প্রদান করেন অনুষ্ঠান আয়োজনে বিশেষভাবে সহায়তাকারি রিয়েল এস্টেট ইনভেস্টর মোহাম্মদ আনোয়ার হোসেন। এ সময় তার সাথে ছিলেন প্রবাসে বাংলা সংস্কৃতির লালন ও বিকাশে কর্মরত বিপার নেতৃবৃন্দ। 

মুত্তালিব বিশ্বাসকে প্রবাসীদের পক্ষ থেকে ফুলেল শুভেচ্ছা জানান দিবা হোসেন। এ সময় শিল্পীর সাথে থাকা যন্ত্রী পিনাকিপানি গোস্বামী(তবলা), মন্দিরায় শহীদ উদ্দিন এবং কি-বোর্ডে কেতকী বিশ্বাসকে ফুলেল শুভেচ্ছা জানান আবৃত্তিকার ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব জি এইচ আরজু। 

পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদে জন্মগ্রহণকারী এবং পরবর্তীতে বাংলাদেশে বসতি গড়া এই শিল্পী সঙ্গীতে মাস্টার্স করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে। এরপর বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে চাকরি করেন দীর্ঘদিন। 

 

বিডি-প্রতিদিন/ ০৮ এপ্রিল, ২০১৬/ রশিদা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর