শিরোনাম
২১ মার্চ, ২০১৭ ১১:৫২

২৬ মার্চ জ্যাকসন হাইটসে বাংলাদেশ ডে প্যারেড

যোগ দিচ্ছেন লেয়ার লেভিন

এনআরবি নিউজ, নিউইয়র্ক থেকে :

২৬ মার্চ জ্যাকসন হাইটসে বাংলাদেশ ডে প্যারেড

লেয়ার লেভিন

বাংলাদেশের মহান স্বাধীনতা দিবসে নিউইয়র্কে মুক্তধারা ফাউন্ডেশন আয়োজিত অনুষ্ঠানে যোগ দিচ্ছেন মুক্তিযুদ্ধে গৌরবোজ্বল অবদানের জন্য বীরবিক্রম খেতাবপ্রাপ্ত নিউইয়র্কের ব্রুকলীনে বসবাসরত মুক্তিযোদ্ধা আবদুল মালেক, বীর প্রতিক উপাধিপ্রাপ্ত ক্যাপ্টেন সায়ীদ মোহাম্মদ ও নিউইয়র্কের লং আইল্যান্ডে বসবাসরত বীর প্রতীক মমতাজ হাসান।

বাংলাদেশের মুক্তিযুদ্ধে অসাধারণ বীরত্বেও জন্য যে দুজন নারী মুক্তিযোদ্ধা বীর প্রতিক খেতাব অর্জন করেছেন, তার অন্যতম ক্যাপ্টেন ডা. সিতারা রহমান বসবাস করেন যুক্তরাষ্ট্রের মিশিগানে। তাকেও আমন্ত্রণ জানানো হয়েছে। অসুস্থতার কারণে তিনি যোগ দিতে না পারলেও স্বাধীনতার ৫০ বছর পূর্তি উৎসবকে সামনে রেখে গত দু’বছর যাবত নিউইয়র্কে এই প্রস্তুতি কর্মসূচিকে স্বাগত জানিয়ে তিনি অভিনন্দন জানিয়েছেন উদযাপন পরিষদের আহ্বায়ককে। ২৬ মার্চ রবিবার এই অনুষ্ঠানে আমন্ত্রিত বিশেষ অতিথি হিসেবে থাকবেন কাদেরীয়া বাহিনীর অন্যতম বীর মুক্তিযোদ্ধা ও নিউজার্সির কাউন্সিলম্যান ড. নূরন নবী। থাকবেন মুক্তির গানের চিত্রগ্রাহক মার্কিন সহ-মুক্তিযোদ্ধা লেয়ার লেভিন।
স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে এবছর আমেরিকায় বসবাসরত ৫জন প্রবীণতম মুক্তিযোদ্ধাকে সম্মাননা প্রদাণ করা হবে বলে আহ্বায়ক তাজুল ইমাম জানান। তিনি আরো জানান, যুক্তরাষ্ট্রে বসবাসরত সকল মুক্তিযোদ্ধাকে আমরা সম্মানিত করতে চাই এই অনুষ্ঠানের মাধ্যমে। প্রবাসে বসবাসরত মুক্তিযোদ্ধাদের বাংলাদেশের পতাকা দিয়ে বানানো উত্তরীয় পরিয়ে সম্মান জানানো হবে বলে সিদ্ধান্ত গৃহীত হয়।
কথাসাহিত্যিক আনিসুল হক, শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যাসহ ঢাকা থেকে প্রথম আলোর যুক্তরাষ্ট্র সংস্করণের প্রকাশনা অনুষ্ঠানে যোগ দেয়ার জন্য আসা অতিথিবৃন্দকে স্বাধীনতা দিবসের এই আমন্ত্রণ জানানো হয়েছে। ২৬ মার্চ সন্ধ্যায় প্রথম আলোর প্রকাশনা উৎসব হবে নিউইয়র্ক সিটির ইয়র্ক কলেজে। সপ্তাহে একটি প্রিন্ট ইস্যু যুক্তরাষ্ট্রে ছাড়া হবে। এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে আসার কথা লতিফুর রহমানের।
উদীচী শিল্পী গোষ্ঠী, সুর ও ছন্দ এবং সঙ্গীত পরিষদ দলগতভাবে সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন মুক্তধারা ফাউন্ডেশনের এ অনুষ্ঠানে। দুপুর ১০টা থেকে শুরু হবে জ্যাকসন হাইটসের ডাইভার্সিটি প্লাজায় সাজ-সজ্বার কাজ। এরপর ১২টায় অনুষ্ঠান শুরু। ৪৬ কবি পড়বেন ৪৬টি স্বাধীনতার কবিতা। দুপুর ১টায় শিশু-কিশোরদের অংকন ও রচনা প্রতিযোগিতা শুরু হবে ইত্যাদি রেস্টুরেন্টের দোতলায়। বিকেল ৫টায় শুরু হবে প্যারেড। সকলকে অনুষ্ঠানে যোগ দেয়ার জরন্য আহ্বায়ক তাজুল ইমাম আহ্বায়ক জানিয়েছেন। একক সঙ্গীত পরিবেশন করবেন শিল্পী শহীদ হাসান, কাবেরী দাস, শাহরীন সুলতানা, জিনাত রেহানা, তাহমিনা শহীদ ও শাহ মাহবুব।
নিউইয়র্কের গভর্নর এন্ড্র ক্যুমো এবং নিউইয়র্ক সিটির মেয়র বিল ডি ব্লাসিও পৃথক পৃথক বার্তায় বাংলাদেশের স্বাধীনতা দিবস পালন করার জন্য মুক্তধারা ফাউন্ডেশনকে অভিননন্দন জানিয়ে প্রবাসী বাংলাদেশিদের অভিনন্দন জানান।

বিডি প্রতিদিন/ সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর