১৫ অক্টোবর, ২০১৯ ১২:০৫

ইতেওয়ান গ্লোবাল ভিলেজ ফেস্টিভ্যালে বাংলাদেশ

কোরিয়া প্রতিনিধি

ইতেওয়ান গ্লোবাল ভিলেজ ফেস্টিভ্যালে  বাংলাদেশ

দক্ষিণ কোরিয়া সরকারের সহযোগিতায় ইয়ংসান এলাকার ইতেওয়ানে  অনুষ্ঠিত “ইতেওয়ান গ্লোবাল ভিলেজ ফেস্টিভ্যাল ২০১৯”-এ সিউলস্থ বাংলাদেশ দূতাবাস গত ১২- ১৩ অক্টোবর  অংশগ্রহণ করে। 

উল্লেখ্য, সিউলের ‘পর্যটন এলাকা’ হিসাবে খ্যাত ইতেওয়ানের এই আন্তর্জাতিক উৎসবে এ বছর বাংলাদেশসহ মোট ৩৭টি দেশ অংশগ্রহণ করে। বাংলাদেশ দূতাবাস এই আন্তর্জাতিক উৎসবের ‘বিশ্ব সাংস্কৃতিক আয়োজন’-এর গ্লোবাল প্যারেডে এবং ‘বিশ্ব হস্তশিল্প মেলা’-এ অংশ নেয়। উৎসবটি প্রতিদিন বেলা ১১টা থেকে সন্ধ্যা সাড়ে ৭টা পর্যন্ত সর্ব সাধারণের জন্য উন্মুক্ত ছিল।    

ইয়ংসান এলাকার মেয়র জনাব জাং হিয়ন-সং গত ১২ অক্টোবর অংশগ্রহণকারী দেশসমূহের রাষ্ট্রদূত ও কূটনৈতিক প্রতিনিধিদের উপস্থিতিতে “ইতেওয়ান গ্লোবাল ভিলেজ ফেস্টিভ্যাল ২০১৯”-এর আনুষ্ঠানিক উদ্বোধন করেন। এই অনুষ্ঠানে দক্ষিণ কোরিয়ায় নিযুক্ত বাংলাদেশের  রাষ্ট্রদূতও উপস্থিত ছিলেন।   

বেলা ৩টায় এই উৎসবটির ‘বিশ্ব সাংস্কৃতিক আয়োজন’-এর গ্লোবাল প্যারেডে শিশুসহ দূতাবাসের সকল সদস্য বর্ণাঢ্য ঐতিহ্যবাহী বাংলাদেশি পোশাকে সুসজ্জিত হয়ে, হাতে ঢোল, ফেস্টুন ও বাংলাদেশের পতাকাসহ স্বতঃস্ফুর্তভাবে অংশগ্রহণ করে যা উপস্থিত কোরিয়ার নাগরিকসহ বিভিন্ন দেশের অসংখ্য মানুষের দৃষ্টি আকর্ষণ করে। 

তাছাড়া, উৎসবের ‘বিশ্ব হস্তশিল্প মেলা’-এর বাংলাদেশের স্টলটিতে ঐতিহ্যবাহী পাটজাত ও বাশঁজাত দ্রব্যাদি, বাঁশী, লাটিম, হাতপাঁখা, নকশীকাথাঁ, কাঠের পুতুলসহ বাংলাদেশের পর্যটন শিল্প ও বিনিয়োগ সংক্রান্ত বিভিন্ন লিফলেট বিতরণ করা হয়। বিপুল সংখ্যক দর্শনার্থী বাংলাদেশ স্টলটি পরিদর্শন করেন এবং বিভিন্ন পণ্যের প্রতি বিশেষ আগ্রহ দেখান।   

“ইতেওয়ান গ্লোবাল ভিলেজ ফেস্টিভ্যাল ২০১৯”-এ বাংলাদেশের বর্নিল ও সাড়ম্বর অংশগ্রহণ দর্শনার্থীদের নজর কাড়ে। বাংলাদেশের হস্তশিল্পের প্রতি তাদের আকর্ষণ দেখে প্রতিয়মান হয় যে,  বাংলাদেশের দ্রব্যাদির প্রতি তাদের আগ্রহ ক্রমশ বৃ্দ্ধি পাচ্ছে, যা  আগামীতে বাংলাদেশ ও দক্ষিণ কোরিয়ার মধ্যে সাংস্কৃতিক  ও বাণিজ্যিক সম্পর্ককে আরও সুদৃঢ় করবে ।

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর