শিরোনাম
প্রকাশ : ২৮ ফেব্রুয়ারি, ২০২০ ১২:২২

ফ্লোরিডায় এশিয়ান খাদ্য মেলা ও সাংস্কৃতিক শো'র ব্যাপক প্রস্তুতি

অনলাইন ডেস্ক

ফ্লোরিডায় এশিয়ান খাদ্য মেলা ও সাংস্কৃতিক শো'র ব্যাপক প্রস্তুতি

আগামী ১৪ ও ১৫ মার্চ যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার নৈসর্গিক শহর ওয়েস্ট পালম বিচ'র সাউথ ফ্লোরিডা ফেয়ার গ্রাউন্ডে অনুষ্ঠিত হতে যাচ্ছে ২৭তম এশিয়ান খাদ্য মেলা ও সাংস্কৃতিক শো। এশিয়ার ১৫টিরও অধিক দেশের অংশগ্রহণে এই মেগা অনুষ্ঠান এশিয়ান খাদ্য মেলা ও সাংস্কৃতিক শো অনুষ্ঠিত হবে। দু'দিনব্যাপী আয়োজিত এই মেলায় প্রায় ২০ হাজারেরও বেশি দর্শক সমাগমে অনুষ্ঠান প্রাণবন্ত হয়ে উঠবে বলে আয়োজকরা আশা করছেন।

আয়োজক সংগঠন হিসেবে থাকছে ফ্লোরিডার প্রাচীনতম বৃহত্তম সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অফ ফ্লোরিডা। প্রায় পাঁচ শতাধিক বহুজাতিক আন্তর্জাতিক মানসম্পন্ন শিল্পীর অংশগ্রহণে অনুষ্ঠিত হবে বর্ণাঢ্য এক সাংস্কৃতিক অনুষ্ঠান এশিয়ান কালচারাল শো। দু'দিনে প্রায় ২০ ঘণ্টা বিরতিবিহীন সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হবে।

এশিয়ার বিভিন্ন দেশের সাংস্কৃতিক পরিবেশনা পরিবেশিত হবে এই চোখ ঝলসানো চোখ ধাঁধানো বর্ণাঢ্য স্বপ্নীল এই অনুষ্ঠানে। জাপানের টাইকো ড্রাম, চীনের খ্যাতনামা লায়ন ড্যান্স, কোরিয়ান নৃত্য, চাইনিজ মার্শাল আর্ট, কোরিয়ান টাইকুন্ডু, থাই ফোক ডান্স, ইন্দোনেশিয়ান বালিনিজ ডান্স, মধ্যপ্রাচ্যের নৃত্য, ভিয়েতনামি নৃত্য, ইসরাইলি নৃত্য, বাংলাদেশ ভারত ও পাকিস্তানসহ আরো অনেক এশিয়ান দেশের নৃত্য পরিবেশিত হবে এই অনুষ্ঠানে। ম্যাজিক শো ও অ্যাক্রোবেট এর মতো চোখ ধাঁধানো অনুষ্ঠানও এতে পরিবেশিত হবে। এই মেগা সাংস্কৃতিক শোর আকর্ষণীয় দিক হচ্ছে সান্ধ্যকালীন সংগীত পরিবেশনা। এতে বাংলাদেশ থেকে আগত জনপ্রিয় সঙ্গীতশিল্পী কুমার বিশ্বজিৎ'সহ ভারত থেকে আগত ইন্ডিয়ান আইডল বিশাল এবং সারেগামাপা খ্যাত ঐশ্বরিয়া সঙ্গীত পরিবেশন করবে। উত্তর আমেরিকার বিভিন্ন অঙ্গরাজ্য থেকে খ্যাতনামা সাংস্কৃতিক দল এই কালচার শোতে অংশগ্রহণ করবে। মেগা শো মেগা আয়োজন ২৭তম এশিয়ান খাদ্য মেলা ও সাংস্কৃতিক শো ২০২০।

বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ফ্লোরিডার আয়োজনে গত ২৭ বছর ধরে একটানা বাৎসরিক এই মেলা হয়ে উঠেছে উত্তর আমেরিকার সর্ববৃহৎ এশিয়ান আয়োজন। এতে বিশেষ অতিথি হিসেবে ইউএস সিনেটর ও কংগ্রেসম্যানসহ বহু গণ্যমান্য ব্যক্তিবর্গ এই অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকেন। এ বছরও এর ব্যতিক্রম ঘটবে না।

বিপুল দর্শকদের উপস্থিতিতে এই মেলায় অংশগ্রহণ করে ফ্লোরিডা ছাড়াও উত্তর আমেরিকার বিভিন্ন অঙ্গরাজ্য থেকে বহু গণ্যমান্য ব্যক্তিরা এই অনুষ্ঠান দেখার জন্য মেলা প্রাঙ্গণে ভিড় করেন। বিভিন্ন পণ্য সামগ্রী নিয়ে একশোরও অধিক স্টল বসে এই মেলায়। বহু রকমারী সুস্বাদু খাবারের প্রাণবন্ত আয়োজনে ইন্টারন্যাশনাল ফুড কোর্ট উপচে পড়া দর্শকের ভিড়ে সরগম হয়ে ওঠে। সব বয়সী মানুষের জন্য রয়েছে এই মেলায় কিছু না কিছু আয়োজন। ছোট ছোট ছেলেমেয়েদের জন্য রয়েছে বিশেষ কার্নিভাল রাইডস।

এছাড়াও বহু বিনোদনমূলক অনুষ্ঠানের আয়োজন করা হয় এই মেলায়। বরাবরের মতো এবারও বাংলাদেশ মোবাইল কনস্যুলেট অফিস খোলা হবে এই মেলায়। ফ্লোরিডার প্রবাসী বাংলাদেশি ভাই-বোনেরা এই সেবার সুযোগ গ্রহণ করতে পারবেন। এই ব্যাপক আয়োজনকে সাফল্যমণ্ডিত করার জন্য ৫০ সদস্যের বিশিষ্ট একটি ফেস্টিবল কমিটি গঠন করা হয়। কমিটির সদস্যরা অবিরাম গত তিন মাস ধরে কাজ করে চলেছেন। এই ব্যাপক আয়োজনকে সফল করার উদ্দেশ্যে একটি বিশাল বাজেটের প্রয়োজন হয়। ইতিমধ্যে বিশটিরও বেশি ব্যবসা প্রতিষ্ঠান এই অনুষ্ঠানকে স্পন্সর করেছে।

এখানে উল্লেখযোগ্য যে প্রতিবারের মত এবারেও এশিয়ান খাদ্য মেলা ও সাংস্কৃতিক শোতে এশিয়ান ফেয়ার অ্যাওয়ার্ড ২০২০ সাল ঘোষণা করা হবে। বাংলাদেশের নতুন প্রজন্মের উদীয়মান খ্যাতিমান শিল্পী মাহতিম শাকিব এই পুরস্কার অর্জন করবেন। মাতিম সাকিব এবারে জুরি বোর্ডের নির্বাচনে পুরস্কারের জন্য নির্বাচিত হয়েছেন। এই মেলা সাফল্য করার পিছনে যারা অবিরাম কাজ করে চলেছেন এবং যারা এই কমিটিতে রয়েছেন তারা হলেন প্রধান উপদেষ্টা মো. ইমরান, সিনিয়র উপদেষ্টা এবিএম গোলাম মোস্তফা, সিনিয়র উপদেষ্টা এম রহমান জহির, সিনিয়র উপদেষ্টা আরিফ আহমদ আশরাফ, সিনিয়র উপদেষ্টা রানা হক, সিনিয়র উপদেষ্টা আবদুল ওয়াহেদ মাহফুজ, উপদেষ্টা রফিকুল হক, উপদেষ্টা এমরানুল হক চাকলাদার, কনভেনার মাজহারুল ইসলাম, কো কনভেনার মোহাম্মদ শাহেদ, কো কনভেনার আলমগীর কবির, চেয়ারম্যান ইফতেখার হোসেন রিংকু, কো চেয়ারম্যান কবীর চৌধুরী তুহিন, কো চেয়ারম্যান তামান্না আহমেদ, কো চেয়ারম্যান রেজাউল ইসলাম, আওয়ালে দয়ান, জয়েন্ট সেক্রেটারি মো. খোরশেদ, জয়েন্ট সেক্রেটারি মুলশারি খানম, বিজনেস সেমিনার চেয়ারম্যান মোহাম্মদ মহসিন, বিজনেস সেমিনার সেক্রেটারি আনোয়ারুল করিম শাহীন।

কালচারাল ইসলাম রফিকুল ইসলাম, মিডিয়া চেয়ারম্যান নাজমুস সাকিব, মিডিয়া কো চেয়ারম্যান নাজমুস সাকিব আকিব, ম্যাগাজিন চেয়ারম্যান এস আই জুয়েল, ম্যাগাজিন কো চেয়ারম্যান সোহাগ খন্দকার, এডভার্টাইজিং চেয়ারম্যান মোহাম্মদ হারুন, এসিস্ট্যান্ট অ্যাডভার্টাইজমেন্ট চেয়ারম্যান তৌহিদুল আলম টিটু, রিসিপশন চেয়ারম্যান তানভীর আহমেদ, ফান্ডরেইজিং চেয়ারম্যান মহিউদ্দিন ভুট্টো, এসিস্ট্যান্ট ফান্ডরেইজিং চেয়ারম্যান টিটু, স্টল চেয়ারম্যান হাবিবুল্লাহ, ডিসিপ্লিন চেয়ারম্যান আনোয়ার, পাবলিসিটি চেয়ারম্যান অসীম রায়, ইভেন্ট সুপারভাইজার জনি এস জনি, স্টেজ দেকরেশন চেয়ারম্যান সিরাজুল ইসলাম তালুকদার, ট্রান্সপোর্টেশন চেয়ারম্যান আবু টি খান, ও ফাইন্যান্স চেয়ারম্যান কুতুবউদ্দিন। এছাড়াও অনুষ্ঠানের প্রধান উপদেষ্টা মো. এমরান এশিয়ান খাদ্য মেলা ও সাংস্কৃতিক শোকে সফল করার জন্য সকলের প্রতি উদাত্ত আহ্বান জানিয়েছেন।

আয়োজক সংগঠন এর সভাপতি এম রহমান জহির বলেন, এশিয়া বিভিন্ন দেশের সংস্কৃতিকে মূলধারা আমেরিকার সংস্কৃতির সামনে তুলে ধরতে আমাদের এই প্রয়াস অব্যাহত রয়েছে। বাংলাদেশ অ্যাসোসিয়েশন অফ ফ্লোরিডার সিনিয়র সহ-সভাপতি এবং ফেস্টিভ্যাল কমিটির উপদেষ্টা এবিএম গোলাম মোস্তফা জানান, এই ফেসটিবলকে আরো বর্নাঢ্য করার লক্ষ্যে তিনি সাংস্কৃতিক ক্ষেত্রে ব্যাপক কর্মসূচি হাতে নিয়েছেন। বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ফ্লোরিডার সহ-সভাপতি ও ফেস্টিভল কমিটির উপদেষ্টা আরিফ আহমদ আশরাফী উত্তর আমেরিকার সকল অঙ্গরাজ্যের প্রবাসী ভাই বোনদের এই মেলায় অংশগ্রহণের উদাত্ত আহ্বান জানিয়েছেন।

বিডি-প্রতিদিন/মাহবুব

 


আপনার মন্তব্য