১০ জুলাই, ২০২০ ১২:৩৩

কানাডার বিভিন্ন সিটিতে মাস্ক পরা বাধ্যতামূলক হচ্ছে

কানাডা প্রতিনিধি

কানাডার বিভিন্ন সিটিতে মাস্ক পরা বাধ্যতামূলক হচ্ছে

বৈশ্বিক মহামারী করোনা যেমনি ক্ষতিগ্রস্ত করেছে কানাডার অর্থনীতিকে তেমনি স্বাস্থ্য নিয়েও শংকিত রয়েছে কানাডার জনসাধারণ। যদিও মৃতের সংখ্যা কমে এসেছে কিন্তু আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে। একদিকে স্বাস্থ্যবিধি আর অন্যদিকে অর্থনীতির চাকা সচল রাখা নিয়ে উভয় সংকটে রয়েছে সরকার প্রধান ও নীতিনির্ধারকেরা।

কানাডার আলবার্টার ক্যালগেরির মেয়র নাহিদ নেনশি ক্যালগেরিবাসীদের উদ্দেশ্য হুঁশিয়ারি দিয়ে বলেছেন, ক্যালগারিয়ানরা যদি মাস্ক পরিধান করার জন্য নিজেরা সতর্ক না হয় তবে দুই সপ্তাহের মধ্যে শহরে সমস্ত জনসাধারণের অভ্যন্তরীণ জায়গাগুলিতে মাস্ক বাধ্যতামূলক করা হতে পারে।
 
ক্যালগেরির স্থানীয় গণমাধ্যম "ক্যালগেরি হেরাল্ড" জানায় মেয়র নেনশি আরো বলেন, তিনটি কারণে মাস্ক পরা উচিত যা জনসাধারণের মধ্যে অন্যদের থেকে দূরত্ব বজায় রাখা এবং সঠিক স্বাস্থ্যবিধি বজায় রাখার পাশাপাশি কোভিড -১৯ ভাইরাসের সংক্রমণকে সীমাবদ্ধ রাখার জন্য। 

ইতিমধ্যে শটরন্টোয় বাধ্যতামূলক বাই ল' মাস্ক পরা কার্যকর হয়েছে। যার ফলে আভ্যন্তরীণ সরকারি জায়গাগুলির - যেমন স্টোর, মল, উপাসনা স্থান এবং বিনোদন স্থানগুলিতে মাস্ক পরতে হবে। এটি স্কুল বা পোস্ট-সেকেন্ডারি সংস্থাগুলি, কনডো এবং অ্যাপার্টমেন্ট ভবনগুলিতে বা হাসপাতালে প্রয়োগ হবে না।

এছাড়াও টরন্টোর পাবলিক ট্রানজিট সিস্টেমে মাস্কগুলিও বাধ্যতামূলক করা হয়েছে। মঙ্গলবার পর্যন্ত, অটোয়ার সমস্ত অভ্যন্তরীণ পাবলিক স্পেসগুলিতেও মাস্ক বাধ্যতামূলক।  

কানাডার স্থানীয় গণমাধ্যম সিটিভি জানিয়েছে, ২৭ জুলাইয়ের মধ্যে মন্ট্রিয়ালের অভ্যন্তরীণ পাবলিক স্পেসগুলিতে মাস্ক বাধ্যতামূলক করা হবে। মন্ট্রিয়ালের মেয়র ভেলারি প্ল্যান্ট জানিয়েছেন জুলাই থেকেই পাবলিক স্পেসে মাস্ক বাধ্যতামূলক করা হচ্ছে। মন্ট্রিয়ালের সমস্ত অভ্যন্তরীণ জায়গাগুলি যেগুলি জনসাধারণের জন্য উন্মুক্ত রয়েছে তা শীঘ্রই মাস্ক ব্যবহার বাধ্যতামূলক হতে চলেছে। মেয়র ভেলারি প্লান্ট তার টুইটার এবং ফেসবুক অ্যাকাউন্টে এই পদক্ষেপের ঘােষণা দিয়ে বলেছেন যে শহরটি একটি নতুন বাই ল' নিয়ে কাজ করছে এবং ২৭ শে জুলাইয়ের মধ্যে এটি কার্যকর করার লক্ষ্যে রয়েছে।

বর্তমানে মন্ট্রিয়ালে মাস্ক কেবলমাত্র একটি শহরতলিতে, কোট - সেন্ট - লুসে বাধ্যতামূলক, যেখানে এই নিয়মটি গত সপ্তাহে কার্যকর হয়েছে। ১৩ জুলাই তারা সরকারি ট্রানজিটে বাধ্যতামূলক হবে অন্যান্য বড় শহরগুলিতেও মাস্ক বাধ্যতামূলক করতে চলেছে। ইতিমধ্যে অটোয়া সিটিতে মাস্কপড়া বাধ্যতামূলক করা হয়েছে। টরন্টো ৩০ ই জুন ঘােষণা করেছিল যে জুলাই থেকে অটোয়ার মতাে একইদিন মাস্ক বাধ্যতামূলক হওয়ার আগে প্রায় এক সপ্তাহ পূর্বে সবাইকে জানানাে হয়েছে। প্লান্ট বলেছেন, মন্ট্রিলের এই পদক্ষেপ স্থানীয় ব্যবসায়ীরাও এই পদক্ষেপের পক্ষে অভিমত জানিয়েছেন। তিনি লিখেছেন, মন্ট্রিয়ালের অর্থনৈতির চাকা ব্যবসা প্রতিষ্ঠান পুনরায় খােলার সময় ব্যবসায়ীদের সঙ্গে সভা করে আসছেন এবং ব্যবসায়িরাও প্রতিটি প্রতিষ্ঠানে স্বাস্থ্যবিধি এবং দূরত্বের নিয়মকে সম্মান করা হয় যা নিশ্চিত করার জন্য তারা যে প্রতিদিনের বহুমুখি চ্যালেঞ্জগুলির মুখােমুখি হন তা আমাকে উল্লেখ করেছেন। ”

যদিও প্ল্যান্ট বলেছেন, দীর্ঘ মেয়াদে কোভিড থেকে বাঁচার জন্য মাস্কপরার নতুন নিয়ম যা বাই ল’ না মানলে দমন করতে দ্বিধা করব না। প্লান্ট মন্ট্রিলারদের অবিলম্বে স্বেচ্ছায় মাস্ক পরা শুরু করার আহ্বান জানিয়ে বলেন, আমি জানি যে আপনারা সবাই আপনার স্বাভাবিক জীবনে ফিরে যেতে চান এবং একটি ভয়হীন গ্রীষ্ম উপভােগ করতে চান, তবে একসাথে সবাই নির্দেশনা অনুসরণ করলেই আমরা একটি সম্ভাব্য দ্বিতীয় পর্যায়ের কোভিড থেকে নিজেকে রক্ষা করতে পারবাে। 

অন্যদিকে কানাডায় এখন গ্রীষ্মকাল চলছে। শিশু-কিশোরদের স্কুল বন্ধ রয়েছে। স্বাস্থ্যবিধির কথা চিন্তা করে অনেকেই বাইরে ঘুরতে যাচ্ছেন না বড় কোনো ভ্রমণে। মানসিক প্রশস্তি আর গ্রীষ্মকালের কথা ভেবে দুই-একটি পরিবার বের হচ্ছে তাও আবার স্বাস্থ্যবিধি মেনেই।

সর্বশেষ তথ্য অনুযায়ী কানাডার করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ১ লক্ষ ৬ হাজার ৭৪২, মৃতের সংখ্যা ৮ হাজার ৭৪৬ এবং সুস্থ হয়েছেন ৭০ হাজার ৫০৩ জন।

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর