শিরোনাম
১৩ জুলাই, ২০২০ ১৪:১৯

কানাডায় কমছে বেকারত্বে হার

আহসান রাজীব বুলবুল, কানাডা:

কানাডায় কমছে বেকারত্বে হার

কানাডায় বেকারত্বের হার ধীরে ধীরে হ্রাস পাচ্ছে। অর্থনীতিতে জুনে ৯ লাখ ৫৩ হাজার চাকরি যুক্ত হয়েছে। 

কানাডার স্থানীয় গণমাধ্যম সিটিভি 'পরিসংখ্যান কানাডা'র বরাত দিয়ে জানায়, জুনে প্রায় দশ মিলিয়ন কানাডিয়ানের চাকরি ছিল, মার্চ এবং এপ্রিল মাসে দেশটি মহামারী দ্বারা বন্ধ হয়ে যেতে বাধ্য হওয়া ব্যবসাগুলি আবারও চালু হতে শুরু করে এবং দেশটির প্রচুর লোকসান পুনরুদ্ধার করতে থাকে।

পরিসংখ্যান কানাডার শ্রমশক্তি অধিদপ্তরের শুক্রবারে প্রকাশিত জরিপে দেখা গেছে, জুন মাসে  ৯ লাখ ৫৩ হাজার চাকরি যুক্ত হয়েছে, যেখানে ৪ লাখ ৮৮ হাজার পূর্ণকালীন এবং ৪ লাখ ৬৫ হাজার খণ্ডকালীন চাকরি।  মে মাসে বেকারত্বের হার ১৩.৭ শতাংশ রেকর্ড- সংখ্যক আঘাতের পরে কমেছে ১২.৩ শতাংশে।

এমনকি মে মাসে বেশি লোক চাকরি পেয়েছে, তবুও অনেক লোক চাকরির সন্ধান করেছেন। কারণ মে মাসে ৪ লাখ ৯১ হাজার চাকরি লাভের পরে শ্রমশক্তি প্রায় ৭ লাখ ৮৬ হাজারে বৃদ্ধি পেয়ে এটি প্রাক-মহামারী স্তরের ৪ লাখ ৪৩ হাজারের এর মধ্যে নিয়ে আসে।

কানাডার অর্থনৈতিক বিশ্লেষকরা মনে করছেন এ অবস্থার আরো পরিবর্তন হবে। ধীরে ধীরে স্বাস্থ্যবিধি মেনে অনেকেই চাকরিতে যোগ দিচ্ছে। কানাডার অর্থনীতির চাকা সচল করতে নীতি নির্ধারকরা আনছে একের পর এক পরিকল্পনা। আর তা  চলতে থাকবে নির্দিষ্ট কোন ভ্যাকসিন বের না হওয়া পর্যন্ত।

আলবার্টার প্রকৌশলী মো. কাদির বলেন, এমনিতেই বছরের শুরুতে তেলের দাম কম ছিল, তার উপর মরার উপর খড়ার ঘায়ের মত করোনা মহামারী তেল, গ্যাস সেক্টরকে বড়ই লাজুক অবস্থার মধ্যে ফেলে দিয়েছে। তিনি আরো বলেন, হয়তো আর বেশিদিন গৃহবন্দি থাকা যাবে না, সকল ধরনের প্রতিরোধমূলক ব্যবস্থা নিয়েই ঘর থেকে বের হতে হবে। নতুন স্বাভাবিক অবস্থাকে মেনে নিতে হবে। নতুবা করোনা মহামারী অর্থনৈতিক মহামারীর আকার ধারণ করতে পারে।

বৈশ্বিক মহামারীর করোনায় কানাডায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হয়েছে রেস্টুরেন্ট ব্যবসাগুলো। অনেক রেস্টুরেন্ট ধীরে ধীরে খুলতে শুরু করেছে। উল্লেখ্য কানাডায় সময়ের সাথে তাল মিলিয়ে বিভিন্ন মৌসুমে বিভিন্ন ধরনের ব্যবসা থাকার কারণে অনেক ব্যবসা গুটিয়ে ফেলতে হয়েছে। যদিও এখন কানাডায় গ্রীষ্মকাল চলছে তারপরও অনেকেই স্বাস্থ্যবিধি ও ঝুঁকির বিষয়টি মাথায় রেখে পরিবার-পরিজন নিয়ে বাইরে ঘুরতে যাচ্ছেন না।

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর