শিরোনাম
প্রকাশ : ১২ আগস্ট, ২০২০ ১৩:২৯
আপডেট : ১২ আগস্ট, ২০২০ ১৪:২১

জো বাইডেনের রানিংমেট কে এই কমলা হ্যারিস

লাবলু আনসার, যুক্তরাষ্ট্র

জো বাইডেনের রানিংমেট কে এই কমলা হ্যারিস

যুক্তরাষ্ট্রে বিরোধী রাজনৈতিক দল ডেমোক্রেটিক পার্টির প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেন ১১ আগস্ট ক্যালিফোর্নিয়ার সিনেটর কমলা হ্যারিসকে তার রানিংমেট হিসেবে ঘোষণার দিয়েছেন। এমন সিদ্ধান্তে দেশটির সাবেক প্রেসিডেন্ট প্রার্থী হিলারি ক্লিনটনসহ অনেকেই কমলা হ্যারিসকে অভিনন্দন জানিয়েছেন। অভিবাসীরাও উচ্ছ্বাস প্রকাশ করেছেন এ খবরে। এই প্রথম আফ্রিকান ও এশিয়ান আমেরিকান নারীকে ভাইস প্রেসিডেন্টের মনোনয়ন দেয়া হলো। যুক্তরাষ্ট্রের রাজনীতির ইতিহাসে এ এক বিশাল পদক্ষেপ হিসেবে বিবেচনা করা হচ্ছে। 

কমলা হ্যারিসের মা শ্যামলা গোপালান ব্রেস্ট ক্যান্সার বিজ্ঞানী। শ্যামলা গোপালান ভারতের তামিলনাড়ু থেকে যুক্তরাষ্ট্রে চলে আসেন। কমলা হ্যারিসের বাবা স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির এমিরিটাস অধ্যাপক ডোনাল্ড হ্যারিস ছিলেন জ্যামাইকান। তবে নিজেকে আমেরিকান নাগরিক হিসেবে পরিচয় দিতেই স্বাচ্ছন্দ্যবোধ করেন কমলা। তার জন্ম ক্যালিফোর্নিয়ার অকল্যান্ডে ১৯৬৪ সালের ২০ অক্টোবর। ৭ বছর বয়সে কমলার বাবা-মার ছাড়াছাড়ি হয়ে যায়। ১২ বছর বয়সী মায়ের সঙ্গে কানাডার মন্ট্রিলে চলে যান তিনি। সেখানেই কমলা স্নাতক সম্পন্ন করেন। পরে অর্থনীতি ও রাষ্ট্রবিজ্ঞান নিয়ে হাওয়ার্ড ইউনিভার্সিটিতে এবং আইন বিষয়ে পড়াশুনা করেছেন ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়াতে। 

কমলা হ্যারিস সানফ্রান্সিসকোর ডিস্ট্রিক্ট এটর্নি এবং পরবর্তীতে ক্যালিফোর্নিয়া স্টেটের এটর্নি জেনারেল হিসেবে দায়িত্ব পালন করেছেন। তারই ধারাবাহিকতায় ২০১৬ সালের নির্বাচনে ইউএস সিনেটর হিসেবে জয়ী হয়েছেন। কমলা হ্যারিস ডেমক্র্যাটিক পার্টির প্রেসিডেন্ট প্রার্থী হবার দৌড়েও অবতীর্ণ হয়েছিলেন বাইডেনের বিরুদ্ধে।

সময়ের পরিক্রমায় ডেমোক্রেটির পার্টির নেতা কমলা হ্যারিস এখন বাইডেনের রানিংমেট হলেন। জো বাইডেন ছিলেন আফ্রিকান-আমেরিকান ওবামার ভাইস প্রেসিডেন্ট। এখন সেই বাইডেনের রানিংমেট হলেন কমলা হ্যারিস। তিনি ছিলেন ইউএস সিনেটে প্রথম দক্ষিণ এশিয়ান বংশোদ্ভূত নারী। 

বিডি প্রতিদিন/ফারজানা


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর