৬ সেপ্টেম্বর, ২০২০ ০৯:৩১

২১ সেপ্টেম্বর খুলছে নিউইয়র্কের স্কুল

লাবলু আনসার, যুক্তরাষ্ট্র

২১ সেপ্টেম্বর খুলছে নিউইয়র্কের স্কুল

অভিভাবক এবং শিক্ষকদের পরামর্শক্রমে নিউইয়র্ক সিটির পাবলিক স্কুল ১০ সেপ্টেম্বরের পরিবর্তে খুলবে ২১ সেপ্টেম্বর। স্কুল ভবনের পরিবর্তে খেলার মাঠ, পার্শ্ববর্তী রাস্তা অথবা পার্কে ক্লাস নেয়া হবে স্বাস্থ্যবিধি মেনে। শিক্ষা বিভাগের পক্ষ থেকে আরও বলা হয়েছে, ইতিমধ্যেই ৮ শতাধিক স্কুলকে এ ধরনের অনুমতি দেয়া হয়েছে। অন্য স্কুলগুলোও খোলার বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে।

স্কুল খুলবে, নাকি অনলাইনে ক্লাস নেয়া হবে- এ নিয়ে মাসখানেক ধরেই নানা বিতর্ক চলছিল। অভিভাবকেরা চাচ্ছিলেন, অনলাইনে ক্লাস অব্যাহত রাখতে। অধিকাংশই শিক্ষক এমন মত দিয়েছিলেন। পরবর্তীতে সিটি মেয়র ও শিক্ষা বিভাগের পক্ষ থেকে নিরাপদে ক্লাস পরিচালনায় বিভিন্ন কর্মসূচি ঘোষণা করে। স্কুলে প্রবেশকালে হ্যান্ড স্যানিটাইজার থাকবে। সকলকে মাস্ক পরতে হবে। সামাজিক দূরত্ব বজায় রেখে শ্রেণি কক্ষ সাজানোর অঙ্গীকারও করেন সিটি মেয়র। স্কুল ভবনকে প্রতিদিনই সকালে পরিষ্কার করার কথাও বলা হয়। শুধু তাই নয়, প্রতিটি বিদ্যালয়েই একজন করে নার্স থাকবে বলেও নিশ্চয়তা দেয়া হয়েছে।

অবশেষে সিটি প্রশাসন, পার্ক কর্তৃপক্ষ, পরিবহন কর্তৃপক্ষ, দমকল বাহিনী, পুলিশসহ সংশ্লিষ্ট সকল পক্ষ সামগ্রিক পরিস্থিতির আলোকে বৈঠক করে সর্বশেষ তারিখ ঘোষণা করেছেন।

শিক্ষা বিভাগ সূত্রে বলা হয়েছে, স্কুলের বাইরে ক্লাস পরিচালনার জন্যে ৫০০ বিদ্যালয় অনুমতি পেয়েছে। ৫৮টি বিদ্যালয়ের সামনের রাস্তা বন্ধ করে ক্লাসের অনুমতি পেয়েছে। ২২৪টি বিদ্যালয় ক্লাস পরিচালনা করবে নিকটস্থ পার্কে।  সপ্তাহে ৫ দিনের পরিবর্তে ক্লাস চলবে ৩ দিন। অর্থাৎ সামাজিক দূরত্ব বজায় রাখার স্বার্থে প্রতিটি ক্লাস দু’ভাগে বিভক্ত করা হচ্ছে। এক ভাগ ৩ দিন, অপর ভাগ ৩ দিন ক্লাস করবে। 

জানা গেছে, মোট ৯০০ বিদ্যালয় আবেদন জানিয়েছে ক্লাস পরিচালনার। এরমধ্যে মাত্র ২৮টি বিদ্যালয়কে অনুমতি দেয়া হয়নি নিরাপত্তার অজুহাতে। সেসব বিদ্যালয়ের আশপাশে করোনা সংক্রমণের হার তুলনামূলকভাবে বেশি।

উল্লেখ্য, মার্চের তৃতীয় সপ্তাহে এই সিটির সকল বিদ্যালয়ে ছুটি ঘোষণা করা হয়। এরপর করোনার ভয়াবহতার কারণে শিক্ষার্থীদের ক্লাস নেয়া হয় অনলাইনে। গত একমাসেরও অধিক সময় যাবত এই সিটিতে করোনা টেস্টে শতকরা ১ ভাগেরও কম পজিটিভ রেজাল্ট আসায় সিটি ও স্টেট প্রশাসন স্কুল খোলার সিদ্ধান্ত নেয়। যদিও এখনো ৪০% অভিভাবকই অনলাইনে ক্লাস পরিচালনার পক্ষে। 
অভিভাবকেরা এখনও স্বস্তি পাচ্ছেন না সন্তানকে বিদ্যালয়ে পাঠাতে।

নিউইয়র্ক স্কুল ডিস্ট্রিক্ট হচ্ছে যুক্তরাষ্ট্রে সবচেয়ে বড় শিক্ষা সংস্থা। ১১ লক্ষাধিক ছাত্র-ছাত্রী রয়েছে এই ডিস্ট্রিক্টে এবং এখানে সবচেয়ে বেশি মানুষের প্রাণ ঝরেছে করোনায়।

বিডি প্রতিদিন/ফারজানা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর