২৩ জুন, ২০২১ ১০:৫৮

প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে নিউইয়র্ক মহানগর আওয়ামী লীগের সভা

যুক্তরাষ্ট্র প্রতিনিধি:

প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে নিউইয়র্ক মহানগর আওয়ামী লীগের সভা

আওয়ামী লীগের ৭২তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে নিউইয়র্ক মহানগর আওয়ামী লীগের সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় জাতির জনক বঙ্গবন্ধুর আত্মার প্রতি গভীর শ্রদ্ধা এবং শেখ হাসিনার সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনার পাশাপাশি শেখ হাসিনার নেতৃত্বে সমৃদ্ধশালী বাংলাদেশ গড়ার কার্যক্রমে প্রবাসীদের ঐক্য সুসংহত করার সংকল্প ব্যক্ত করা হয়। 

এ সময় বাংলাদেশ আন্দোলনের শুরু থেকে ৫২’র ভাষা আন্দোলন, ৬২’র ৬ দফা, ১১ দফা আন্দোলন, আগরতলা ষড়যন্ত্র মামলা, ’৬৯ এর গণঅভ্যুত্থান, ৭১ এর মহান মুক্তিযুদ্ধ, ৭৫ এর ১৫ আগষ্ট নৃশংসতা ও ৩ নভেম্বর জেলহত্যা, ২১ আগষ্ট গ্রেনেড হামলা, স্বৈরাচারী এরশাদের বিরুদ্ধে গণ আন্দোলন, ২০০১ থেকে ২০০৬ পর্যন্ত বিএনপি-জামায়াতের নৃশংস হত্যাযজ্ঞ-ধর্ষণ, শামস কিবরিয়া, আহসানউল্লাহ মাস্টার, মঞ্জুরুল ইমাম, মমতাজ উদ্দিন, মহুরী প্রমুখ হত্যাসহ ২০১৩ সালের অগ্নিসন্ত্রাসে নিহতদের আত্মার শান্তি কামনা করা হয়।

২২ জুন (বাংলাদেশ সময় ২৩ জুন সকাল) সন্ধ্যায় জ্যাকসন হাইটসে ডাইভার্সিটি প্লাজায় ‘সাফল্য ও সংগ্রামের ৭২ বছর’ শীর্ষক এ সমাবেশে সভাপতির বক্তব্যে মহানগরের ভারপ্রাপ্ত সভাপতি আব্দুল কাদের মিয়া বলেন, আওয়ামী লীগের ইতিহাসই বাংলাদেশের ইতিহাস, বাঙালির এগিয়ে চলার ধারাবিবরণী। আওয়ামী লীগের নেতৃত্বে বাঙালি স্বাধীনতা পেয়েছে। দীর্ঘ পথ-পরিক্রমায় আওয়ামী লীগের আমলেই বাংলাদেশ তলাবিহীন ঝুড়ির অপবাদ ঘুচিয়ে উন্নয়ন আর সমৃদ্ধির মডেলে পরিণত হয়েছে। অভিবাদন মুজিব সৈনিকেরা।

ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক সুব্রত তালুকদারের সঞ্চালনায় এ অনুষ্ঠানের প্রধান বক্তা কামাল হোসেন  মিঠু আওয়ামী লীগের প্রতিষ্ঠার প্রেক্ষাপট এবং বঙ্গবন্ধুর নেতৃত্বে বাঙালির স্বাধীকার আন্দোলন, মুক্তিযুদ্ধ, সদ্য-স্বাধীন বাংলাদেশকে পুনরায় পিছিয়ে দেয়ার ষড়যন্ত্রের অংশ হিসেবে জাতিরজনককে নৃশংসভাবে হত্যার ঘটনা ঘটেছিল। কিন্তু মুজিব কন্যা শেখ হাসিনা কর্তৃক আওয়ামী লীগের হাল ধরায় হাটি হাটি পা পা করে আবারো আওয়ামী লীগ রাষ্ট্র ক্ষমতায় অধিষ্ঠিত হয় এবং সুদূর প্রসারি পরিকল্পনার অংশ হিসেবে বাংলাদেশ স্বল্পোন্নত দেশের তালিকা অতিক্রম করে উন্নয়নশীল রাষ্ট্রের কাতারে উঠেছে। আওয়ামী লীগের হাত ধরেই ২০৪১ সালে বাংলাদেশ উন্নত-সমৃদ্ধ রাষ্ট্রে পরিণত হবে। সেদিনের অপেক্ষায় দেশ ও প্রবাসের প্রতিটি বাঙালি আজ ঐক্যবদ্ধ। 

আলোচনায় আরো অংশগ্রহণ করেন বীর মুক্তিযোদ্ধা রেজাউল বারি, বীর মুক্তিযোদ্ধা এম এ আওয়াল, মহানগর আওয়ামী লীগের নেতা হাজী জাফরউল্লাহ, আশরাব আলী খান লিটন, আব্দুল মতিন পারভেজ, নাজিম উদ্দিন, আব্দুল খালেক, তরিকুল হোসেন বাদল, গোলাম মোর্তজা, হেদায়েতুল ইসলাম প্রমুখ। 

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর