২১ অক্টোবর, ২০২১ ০২:০০
বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর পূর্তিতে

নরওয়ে থেকে সড়কপথে বাংলাদেশে আসছেন ৪ তরুণ

৫০ দেশের ৩০০ শহর হয়ে আসবেন তারা

বিটু বড়ুয়া, বার্লিন, জার্মানি

নরওয়ে থেকে সড়কপথে বাংলাদেশে আসছেন ৪ তরুণ

স্ক্যান্ডিনেভিয়ার দেশ নরওয়ে থেকে বিশেষ এক গাড়িতে করে সড়কপথে বাংলাদেশের উদ্দেশ্যে যাত্রা শুরু করেছে উদ্যমী ৪ বাংলাদেশি তরুণ

স্বাধীন বাংলাদেশের ৫০ বছর পূর্তিতে বিশ্ব শান্তি প্রতিষ্ঠা, জলবায়ু পরিবর্তনের বিষয়ে সচেতনতা বাড়ানোসহ দেশের গৌরব, সাফল্য  ও অর্জনকে বিশ্বব্যাপী তুলে ধরতে স্ক্যান্ডিনেভিয়ার দেশ নরওয়ে থেকে বিশেষ এক গাড়িতে করে সড়কপথে বাংলাদেশের উদ্দেশ্যে যাত্রা শুরু করেছে উদ্যমী ৪ বাংলাদেশি তরুণ। গত ১২ অক্টোবর নরওয়ের নর্থকেইপ থেকে ‘সুবর্ণযাত্রা’র বিশেষ এই ভ্যানটি সুইডেন ও ডেনমার্ক হয়ে বুধবার জার্মানির রাজধানী বার্লিনের ঐতিহাসিক ব্রান্ডেনবুর্গারগেটে এসে পৌঁছায়। তখন তাদের স্বাগত জানান তরুণ উদ্যোক্তা ফজল ই ইলাহী ও এস এম সাইফুদ্দিনসহ আরও অনেকে। এসময় উদ্যোগী তরুণরা বলেন, যেকোনো মূল্যে স্বাধীনতা পূর্ব ও উত্তর দেশ এবং দেশের সর্বস্তরের মানুষের অর্জনকে সমুন্নত রাখা, জলবায়ু পরিবর্তনের বিষয়ে মানুষকে সচেতন করা ও বিশ্বে শান্তি প্রতিষ্ঠাসহ সব ধর্মের, চিন্তার ও মতের হাজার বছরের অসাম্প্রদায়িক সংস্কৃতি ও অর্জনকে বিশ্বের সব স্তরে পৌঁছে দিতেই এই সুবর্ণযাত্রার মূল উদ্দেশ্য। 

এই যাত্রায় যুক্ত হয়েছেন ফিনল্যান্ড নিবাসী মতিউর রহমান, কানাডা থেকে সৈয়দ ফারহান, সুইডেনে বসবাসরত কাজী আলম ও যুক্তরাজ্য থেকে আব্দুল আওয়াল সুমন। এসময় তরুণরা আরও বলেন, তাদের মতো নতুন প্রজন্মও এগিয়ে আসবে। এ ছাড়া যুক্তরাজ্য থেকে আরও দুই জনের এই সুবর্ণযাত্রায় যোগ দেওয়ার কথা রয়েছে। সবকিছু ঠিক থাকলে সুবর্ণযাত্রার এর ভ্যানটি বিশ্বের ৫০ দেশের ৩০০এর বেশি শহরের চল্লিশ হাজার কিমি. পথ পাড়ি দিয়ে আগামী ১৬ ডিসেম্বর বিজয় দিবসে সাভার স্মৃতি সৌধে পৌঁছানোর কথা রয়েছে।

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর