শনিবার, ৭ মে, ২০২২ ০০:০০ টা
ডিপ্লোম্যাট অব দ্য ইয়ার অ্যাওয়ার্ড ২০২২

হাইকমিশনার সাইদা মুনা তাসনিমের অনন্য অর্জন

প্রতি বছর যুক্তরাজ্যে নিযুক্ত ১৬৫টিরও বেশি দেশের রাষ্ট্রদূতের মনোনয়ন ও ভোটের ভিত্তিতে এই অ্যাওয়ার্ড প্রদান করা হয়

শনিবারের সকাল ডেস্ক

হাইকমিশনার সাইদা মুনা তাসনিমের অনন্য অর্জন

যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনিম। যিনি বাংলাদেশের জন্য এনে দিয়েছেন গৌরবময় অর্জন। প্রথমবারের মতো কোনো বাংলাদেশি কূটনীতিক হিসেবে যুক্তরাজ্যে ‘ডিপ্লোম্যাট অব দ্য ইয়ার অ্যাওয়ার্ড ২০২২’ পেয়েছেন।

জলবায়ু কূটনীতিতে অবদান রাখার জন্য যুক্তরাজ্যভিত্তিক ‘ডিপ্লোম্যাট’ ম্যাগাজিন তাকে এই স্বীকৃতি দিয়েছে। সম্প্রতি লন্ডনের বিল্টমোর মেফেয়ারে এক অনুষ্ঠানে হাইকমিশনার সাইদা মুনা তাসনিমের হাতে পুরস্কারটি তুলে দেন ‘ডিপ্লোম্যাট’ ম্যাগাজিনের সম্পাদক ভেনিশা ডি ব্লক ভ্যান কাফেলা। অনুষ্ঠানে আড়াইশর বেশি কূটনীতিক উপস্থিত ছিলেন।

প্রতি বছর দেশটিতে নিযুক্ত ১৬৫টিরও বেশি দেশের রাষ্ট্রদূতের মনোনয়ন ও ভোটের ভিত্তিতে দেওয়া হয়ে থাকে। তবে প্রথমবারের মতো কোনো বাংলাদেশি কূটনীতিক এই স্বীকৃতি পেলেন। ‘ডিপ্লোম্যাট’-এর সম্পাদক ভ্যান কাফেলা বলেন, লন্ডনে জলবায়ু কূটনীতিতে অসামান্য অবদান ও নেতৃত্বের পাশাপাশি বাংলাদেশ ও যুক্তরাজ্যের কূটনৈতিক সম্পর্ক জোরদারে অব্যাহত উদ্যোগ ও সাফল্যের জন্য তাকে এই সম্মাননা দেওয়া হয়েছে। পুরস্কার নেওয়ার সময় হাইকমিশনার সাইদা মুনা তাসনিম বলেন, বিশেষ করে জলবায়ু কূটনীতির জন্য এই যে স্বীকৃতি দেওয়া হলো, তা আমার এবং আমার দেশের জন্য একটি বড় গর্বের বিষয়। আমি আমার প্রিয় রাষ্ট্রদূতদের কাছে অত্যন্ত কৃতজ্ঞ, তারা আমাকে এই অ্যাওয়ার্ডের জন্য মনোনীত করেছেন। এই অ্যাওয়ার্ড প্রাপ্তির ক্ষেত্রে আমি প্রধানমন্ত্রী  শেখ হাসিনার কাছে গভীরভাবে কৃতজ্ঞ। আমাদের প্রধানমন্ত্রী কপ-২৬-এ জলবায়ু বিপর্যয়ে সবচেয়ে ঝুঁকির মুখোমুখি মানুষের বলিষ্ঠ কণ্ঠস্বর এবং অন্যতম প্রভাবশালী জলবায়ু নেতার ভূমিকাই কেবল পালন করেননি, এক্ষেত্রে আমাদেরও অশেষ অনুপ্রেরণা জুগিয়েছেন। হাইকমিশনার তাঁর এই পুরস্কারটি বিশ্বের লাখো জলবায়ু অভিবাসী ও বাংলাদেশসহ বিভিন্ন দেশে জলবায়ু বিপর্যয়ের শিকার অগণিত মানুষের প্রতি উৎসর্গ করেন। গত এক যুগ ধরে ‘ডিপ্লোম্যাট অব দ্য ইয়ার অ্যাওয়ার্ড’ কূটনীতিকদের জন্য অত্যন্ত মর্যাদাপূর্ণ।                  

সর্বশেষ খবর