শিরোনাম
প্রকাশ : সোমবার, ১৭ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ টা
আপলোড : ১৬ ফেব্রুয়ারি, ২০২০ ২৩:১১

বাংলাদেশ টেস্ট দল ঘোষণা

মাহমুদুল্লাহ বাদ ফিরলেন মুশফিক

‘লাল বলে মাহমুদুল্লাহর বিশ্রাম দরকার ছিল। তাকে বাদ দেওয়া হয়নি। বিশ্রাম দেওয়া হয়েছে। আল-আমিনের একটুখানি ইনজুরি আছে। তাই তাকেও দলে রাখা হয়নি। ওয়ানডের জন্য এই পেসারকে প্রস্তুত করা হচ্ছে। এই মুহূর্তে টেস্টে রুবেল আমাদের ভাবনায় ছিল না।’

ক্রীড়া প্রতিবেদক

মাহমুদুল্লাহ বাদ ফিরলেন মুশফিক
মিনহাজুল আবেদীন নান্নু

জিম্বাবুয়ের বিরুদ্ধে একমাত্র টেস্টের জন্য ১৬ সদস্যের দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। বাদ পড়েছেন অভিজ্ঞ মাহমুদুল্লাহ রিয়াদ। ফিরেছেন মুশফিকুর রহিম। পাকিস্তানের বিরুদ্ধে টেস্ট দল থেকে বাদ পড়েছেন আরও তিনজন- সৌম্য সরকার, আল-আমিন ও রুবেল হোসেন। মুশফিক ছাড়াও ফিরেছেন মুস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ ও মেহেদী হাসান মিরাজ। সুযোগ পেয়েছেন তরুণ গতি তারকা হাসান মাহমুদ ও ব্যাটসম্যান ইয়াসির আলী।

মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে ২২ ফেব্রুয়ারি জিম্বাবুয়ের মুখোমুখি হবে বাংলাদেশ। বাজে পারফরম্যান্সের জন্য মাহমুদুল্লাহ যে বাদ পড়তে যাচ্ছেন, তা নিয়ে গুঞ্জন ছিল। শেষ পর্যন্ত গুঞ্জনই সত্যি হলো। টেস্টের শেষ ১০ ইনিংসে মাত্র একটি হাফ সেঞ্চুরি মাহমুদুল্লাহর।

আগামী ২৮ ফেব্রুয়ারি সৌম্য সরকারের বিয়ে। সে কারণেই তারকা ব্যাটসম্যান আগেই ছুটি নিয়েছেন। বাদ পড়া চার ক্রিকেটার সম্পর্কে বিসিবির নির্বাচক প্যানেলের প্রধান মিনহাজুল আবেদীন নান্নুর ব্যাখ্যা, ‘অপ্রত্যাশিতভাবেই কয়েকজন ক্রিকেটারদের দলের বাইরে রাখা হয়েছে। লাল বলে মাহমুদুল্লাহর বিশ্রাম দরকার ছিল। তাকে বাদ দেওয়া হয়নি। বিশ্রাম দেওয়া হয়েছে। আল-আমিনের একটুখানি ইনজুরি আছে। তাই তাকেও দলে রাখা হয়নি। ওয়ানডের জন্য এই পেসারকে প্রস্তুত করা হচ্ছে। এই মুহূর্তে টেস্টে রুবেল আমাদের ভাবনায় ছিল না। সৌম্য নিজ থেকে ছুটি নিয়েছে।’

দলে ফেরা গতি তারকা তাসকিন সবশেষ জাতীয় দলের হয়ে খেলেছেন ২০১৭ সালে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে পচেফস্ট্রুম টেস্টে। তবে এবার জাতীয় ক্রিকেট লিগে দুর্দান্ত বোলিং করছেন এই পেসার। তারই পুরস্কার হিসেবে জাতীয় দলে জায়গা ফিরে পেয়েছেন।

অভিষেকের অপেক্ষায় রয়েছেন তরুণ তারকা হাসান মাহমুদ ও ইয়াসির আলী। বঙ্গবন্ধু বাংলাদেশ প্রিমিয়ার লিগে ঢাকা প্লাটুনের হয়ে গতির ঝড় তুলেছিলেন হাসান মাহমুদ। সে কারণেই পাকিস্তানের বিরুদ্ধে টি-২০ দলে সুযোগ পেয়েছিলেন। এবার সাদা পোশাকে দলে জায়গা করে নিয়েছেন এই তরুণ।

বিসিএলে দারুণ ব্যাটিং করছেন ইয়াসির আলী। গতকালই খেলেছেন ১৬৫ রানের দুর্দান্ত একটি ইনিংস। পুরস্কারটাও পেলেন হাতে-নাতেই। দুই ক্রিকেটারকে নিয়ে মিনহাজুল বলেন, ‘ভবিষ্যতের কথা চিন্তা করেই হাসান মাহমুদ এবং ইয়াসির আলীকে দলে রাখা হয়েছে।’

ফর্মহীনতার কারণে পাকিস্তানের বিরুদ্ধে টেস্টে দলে জায়গা হয়নি কাটার মাস্টার মুস্তাফিজুর রহমানের। তবে বিসিএলে দারুণ বোলিং করেছেন তিনি। ঘরোয়া লিগের পারফরম্যান্সই মুস্তাফিজকে ফিরতে সাহায্য করেন। আফগানিস্তানের বিরুদ্ধে ঘরের মাঠে একমাত্র টেস্টে হেরে ব্যাপক সমালোচনার মুখে পড়তে হয়েছিল বিসিবিকে। তাছাড়া জিম্বাবুয়ের বিরুদ্ধে সব শেষ সিরিজে ঘরের মাঠে প্রথম টেস্টেই হেরে গিয়েছিল বাংলাদেশ। তারপর দ্বিতীয় ম্যাচে জিতে সমতা ফেরায় টাইগাররা। কিন্তু এবার যেহেতু একটি মাত্র টেস্ট, তাই সতর্ক বাংলাদেশ।

এই দলে ‘বিশেষজ্ঞ’ স্পিনার রয়েছেন তিন- মিরাজ, তাইজুল ও নাঈম। স্পিন বল করতে পারেন ইয়াসির। সব মিলে পেসার রয়েছেন ৫ জন  মুস্তাফিজ, তাসকিন, ইবাদত, আবু জায়েদ ও হাসান।

দল নিয়ে আত্মবিশ্বাসী মিনহাজুল, ‘বর্তমান পরিস্থিতির বিবেচনায় আমরা সেরা দলই ঘোষণা করেছি।’

 

বাংলাদেশ টেস্ট দল

মুমিনুল হক (অধিনায়ক), তামিম ইকবাল, সাইফ হাসান, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, মোহাম্মদ মিথুন, লিটন দাস, তাইজুল ইসলাম, আবু জায়েদ, নাঈম হাসান, এবাদত হোসেন, তাসকিন আহমেদ, মেহেদী হাসান মিরাজ, মুস্তাফিজুর রহমান, হাসান মাহমুদ ও ইয়াসির আলী।

 

প্রস্তুতি ম্যাচের দল

মোহাম্মদ নাঈম, মোহাম্মদ পারভেজ হোসেন, মাহমুদুল হাসান,

আকবর আলী, আল আমিন (জুনিয়র), ফারদিন অ্যানি, শরিফুল হাসান, সুমন খান, মুকিদুল ইসলাম, আমিনুল ইসলাম, রিশাদ হোসেন, শাহাদাত হোসেন, তানজিদ হাসান।


আপনার মন্তব্য