শনিবার, ৩ জুন, ২০২৩ ০০:০০ টা
এফএ কাপ

ওয়েম্বলিতে ফাইনালে মুখোমুখি ম্যানসিটি-ম্যানইউ

ক্রীড়া ডেস্ক

এফএ কাপের ফাইনালে ম্যানচেস্টার ডার্বিতে মুখোমুখি হচ্ছে ম্যানসিটি-ম্যানইউ। আজ রাত ৮টায় ওয়েম্বলি স্টেডিয়ামে মুখোমুখি হবে দুই দল। ইংলিশ প্রিমিয়ার লিগজয়ী ম্যানসিটি ট্রেবল জয়ের পথে আরও এক ধাপ এগিয়ে যেতে পারে আজ। এফএ কাপ জিতলেই ঘরোয়া ডাবল জয় করবে দলটা। এরপর সামনের শনিবার চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল জিতলেই প্রথমবারের মতো ট্রেবল জয় করবে ম্যানসিটি।

এফএ কাপের ফাইনালে প্রথমবারের মতো মুখোমুখি হচ্ছে ম্যানসিটি-ম্যানইউ। এর আগে দুই দল এফএ কাপে মোট নয়বার মুখোমুখি হয়েছে। এর মধ্যে ছয়বার জয় পেয়েছে ম্যানইউ। তিনবার জয় পেয়েছে ম্যানসিটি। এফএ কাপে সেমিফাইনালে দুইবার মুখোমুখি হয়েছে দুই দল। দুইবারই জয় পেয়েছে ম্যানসিটি (১৯২৬ ও ২০১১ সালে)। প্রথমবার ফাইনাল খেলতে নেমে জিতবে কে? গত জানুয়ারিতে ম্যানচেস্টার ডার্বি জয় করেছে ম্যানইউ। পুরনো রূপে ফেরার ইঙ্গিত দিচ্ছে দলটা। ম্যানইউকে বেশ ভালোভাবেই জানেন ম্যানসিটির স্প্যানিশ কোচ পেপ গার্ডিওলা। তিনি বলেছেন, ‘আমি আগের চেয়ে বেশি করে ম্যানইউকে পর্যবেক্ষণ করছি। চেলসির বিপক্ষে তাদের ম্যাচটা দেখেছি। আমি তাদের খেলা দেখে মুগ্ধ। এখন আমি ওল্ড ট্র্যাফোর্ডে তারা আমাদের সঙ্গে কীভাবে খেলেছিল তা বিশ্লেষণ করছি। আমাদের বেশ সতর্ক থেকে ম্যাচটা খেলতে হবে।’ অন্যদিকে ম্যানইউর গোলরক্ষক ডেভিড ডি গিয়া বলেছেন, ‘এটা ফাইনাল আমরা জানি। এই ম্যাচ হবে আমাদের জন্য বিশেষ এক ম্যাচ।’

ম্যানচেস্টার ডার্বিতে দুই দল ১৮৯ বার মুখোমুখি হয়েছে। এর মধ্যে ম্যানইউ ৭৮ বার এবং ম্যানসিটি ৫৮ বার জয় পেয়েছে। দুই দল ৫৩ বার ড্র করেছে। ডার্বিতে ম্যানসিটির ২৬৪ গোলের বিপরীতে ম্যানইউ গোল করেছে ২৭১টি। গত এক যুগেরও বেশি সময়ে ম্যানইউর সঙ্গে অনেকটাই ব্যবধান কমিয়ে এনেছে ম্যানসিটি।

ইংলিশ প্রিমিয়ার লিগের দলগুলোর মধ্যে ট্রেবল জয়ের রেকর্ড আছে কেবল ম্যানইউর। ১৯৯৯ সালে দলটা ইংলিশ প্রিমিয়ার লিগ ও এফএ কাপের পাশাপাশি উয়েফা চ্যাম্পিয়ন্স লিগও জয় করে। এবার কী এই রেকর্ড করতে পারবে ম্যানসিটি!

 

 

সর্বশেষ খবর