২৯ নভেম্বর, ২০২১ ০৯:১২

প্রথম ভারতীয় হিসেবে নতুন কীর্তি শ্রেইয়াস আইয়ারের

অনলাইন ডেস্ক

প্রথম ভারতীয় হিসেবে নতুন কীর্তি শ্রেইয়াস আইয়ারের

সংগৃহীত ছবি

অভিষেক টেস্টে শতরান। অনেক ভারতীয়ই এই কীর্তি গড়েছেন। কানপুর টেস্টে শতরান করে সেই তালিকায় ঢুকে পড়েছেন শ্রেইয়াস আইয়ারও। তিনি এই ক্ষেত্রে ষোলোতম ভারতীয়। আজহার উদ্দিন, সৌরভ গাঙ্গুলি, শিখর ধাওয়ান, রোহিত শর্মা- তালিকাটা অনেক দীর্ঘ। কিন্তু অভিষেক টেস্টে শতরান আর অর্ধ-শতরানের কীর্তি? এই বিরল নজিরের সাক্ষী একমাত্র শ্রেইয়াস আইয়ার।

নিউজিল্যান্ডের বিরুদ্ধে প্রথম ইনিংসে ১০৫ রান করার পর দ্বিতীয় ইনিংসে ৬৫ রাম করেন শ্রেইয়াস। অভিষেক টেস্টে শতরান আর অর্ধ-শতরানের এই কীর্তি আর কোনও ভারতীয় ক্রিকেটারের ঝুলিতে নেই। সেই তালিকায় একমাত্র উজ্জ্বল শ্রেইয়াসের নাম।

ম্যাচের পর ভারতীয় ব্যাটার বলেন, রেকর্ড নিয়ে আমি ভাবছিলাম না। দলের জন্য রান করাই ছিল আসল উদ্দেশ্য। হাফ-সেঞ্চুরি করার পর সতীর্থদের কাছ থেকে জানতে পারলাম রেকর্ড হয়েছে। অন্যান্য দেশের হয়ে অনেকেরই এই রেকর্ড থাকতে পারে। তবে প্রথম ভারতীয় হিসেবে এই কীর্তি গড়ে আমি তৃপ্ত। অবশ্যই ভালো লাগছে। তবে ম্যাচ দলকে জেতানোই আসল লক্ষ্য।
 
ম্যাচে একটা সময় খারাপ অবস্থায় ছিল ভারত। দ্রুত চার উইকেট হারিয়ে চাপে পড়ে যায় টিম ইন্ডিয়া। সেখান থেকে দলকে টেনে তোলেন শ্রেইয়াস আর ঋদ্ধিমান। শ্রেইয়াস বলেন, রাহুল দ্রাবিড় আমাকে বলেছিল অনেক বেশি বল খেলতে। ক্রিজে টিকে থাকতে। আমি আমার লক্ষ্যে সচেষ্ট ছিলাম। আমরা ঠিক করে ফেলেছিলাম দ্বিতীয় ইনিংসে ২৫০ রানই যথেষ্ট। এখন আমরা যে জায়গায় আছি, তাতে খুশি। উইকেটে বল অনেক নীচু হয়ে যাচ্ছে। খেলতে অসুবিধে হচ্ছে। আমাদের স্পিন শক্তি আছে। আশা করি, কাল আমরা ম্যাচটা শেষ করে দিতে পারব।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ আল সিফাত

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর