৯ ডিসেম্বর, ২০২১ ১০:১৯

দক্ষিণ আফ্রিকা সিরিজে ভারতের টেস্ট দল ঘোষণা, বাদ পড়লেন যারা

অনলাইন ডেস্ক

দক্ষিণ আফ্রিকা সিরিজে ভারতের টেস্ট দল ঘোষণা, বাদ পড়লেন যারা

ফাইল ছবি

আসন্ন দক্ষিণ আফ্রিকা সফরের জন্য ভারতের টেস্ট দল ঘোষণা করা হয়েছে। প্রত্যাশা মতোই এই সিরিজে ফিরলেন ঋষভ পন্থ, মহম্মদ শামি ও যশপ্রীত বুমরা। তবে বাদ পড়েছেন একাধিক বড় নাম, যারা নিউজিল্যান্ড সিরিজে খেলেছেন। শুধু তাই নয়, টেস্ট দলের সহ-অধিনায়কের দায়িত্ব দেওয়া হয়েছে রোহিত শর্মাকে।

দক্ষিণ আফ্রিকা সফরের টেস্ট দল নির্বাচনের আগে বেশ কিছু বিষয় নিয়ে প্রশ্ন ছিল। খারাপ ছন্দে থাকা চেতেশ্বর পুজারা, অজিঙ্কা রাহানাকে কি বাদ দেওয়া হবে? মুম্বাই টেস্টে ভাল খেলার পর মায়াঙ্কা আগারওয়াল সুযোগ পাবেন তো? দল ঘোষণার পর দেখা গেল, সব প্রশ্নের উত্তরই ইতিবাচক।

খারাপ ছন্দে থাকলেও আরও একবার পুজারা, রাহানাকে সুযোগ দেওয়ার পথেই হাঁটল নির্বাচক প্যানেল। শুধু তাই নয়, সুযোগ পেলেন ইশান্ত শর্মাও। নিউজিল্যান্ড সিরিজে যার বোলিং নিয়ে উঠেছিল প্রশ্ন। তবে জোরে বোলিং বিভাগে শামি, উমেশ, বুমরার পাশাপাশি মহম্মদ সিরাজ এবং শার্দুল ঠাকুর থাকায় প্রথম একাদশে ইশান্তের জায়গা হওয়া নিয়ে প্রশ্ন রয়েছে।

ঠিক তেমনই প্রশ্ন রয়েছে পুজারা, রাহানের প্রথম একাদশে সুযোগ পাওয়া নিয়েও। রোহিত শর্মা, কেএল রাহুল দলে ফিরেছেন। রেখে দেওয়া হয়েছে মায়াঙ্ককেও। পাশাপাশি এখন দক্ষিণ আফ্রিকায় ভারত ‘এ’ দলের সদস্য হনুমা বিহারীকেও টেস্ট দলে ফেরানো হয়েছে। ভারত ‘এ’-র হয়ে ভাল খেলছেন হনুমা। ফলে প্রথম একাদশে তার জায়গা পাওয়ার সম্ভাবনা জোরালো। মায়াঙ্কাও ছন্দে রয়েছেন। পুজারা এবং রাহানের মধ্যে কাউকে যে প্রথম একাদশ থেকে বাদ দিতে হবে, তা এক রকম নিশ্চিত।

দক্ষিণ আফ্রিকা সফর থেকে বাদ গেল একাধিক নাম। রবীন্দ্র জাদেজা, শুভমন গিল, অক্ষর প্যাটেল ও রাহুল চাহারকে বাদ দেওয়া হয়েছে। যদিও বিবৃতিতে বলা হয়েছে, তারা ‘চোট’ পেয়েছেন এবং রিহ্যাবে রয়েছেন। তবে প্রতিষ্ঠিত স্পিনার বলতে রবিচন্দ্রন অশ্বিন দলে রয়েছেন।

পুরো দল: কোহলি (অধিনায়ক), রোহিত (সহ-অধিনায়ক), রাহুল, মায়াঙ্কা, পুজারা, রাহানে, শ্রেয়াস, হনুমা, পন্থ, ঋদ্ধিমান, অশ্বিন, জয়ন্ত, ইশান্ত, শামি, বুমরা, উমেশ, শার্দুল ও সিরাজ।

স্ট্যান্ডবাই ক্রিকেটার: নবদীপ সাইনি, সৌরভ কুমার, দীপক চাহার ও অর্জন নাগওয়াসওয়ালা।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর