৮ আগস্ট, ২০২২ ১১:৩০

জিম্বাবুয়ের কাছে সিরিজ হারের পর, যা বললেন ডমিঙ্গো

অনলাইন ডেস্ক

জিম্বাবুয়ের কাছে সিরিজ হারের পর, যা বললেন ডমিঙ্গো

রাসেল ডমিঙ্গো।

জিম্বাবুয়ের বিরুদ্ধে প্রথম ওয়ানডেতে বাংলাদেশের ইনিংসে ছিল ৪ হাফসেঞ্চুরি। উপরের সারির প্রথম চার ব্যাটারের পঞ্চাশোর্ধ স্কোরে তিনশ পেরোনো রান করেও জয় পায়নি টাইগাররা। সিরিজে সমতা ফেরানোর ম্যাচে রবিবার (৭ আগস্ট) টাইগারদের ইনিংসে ছিল দুটি হাফসেঞ্চুরি। অধিনায়ক তামিম ইকবালের সঙ্গে হাফসেঞ্চুরি করেন টি-২০ সাবেক অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদ। তামিমের ৫০ ও মাহমুদুল্লাহর অপরাজিত ৮০ রানে ভর ৯ উইকেটে ২৯০ রান করে বাংলাদেশ। ২৯১ রানের টার্গেটেও জয় তুলে নেয় স্বাগতিকরা।

দুই ম্যাচে বাংলাদেশের ইনিংসে এসেছে একাধিক ফিফটি। কিন্তু নেই কোনো সেঞ্চুরি। অথচ জিম্বাবুয়ের আছে চারটি সেঞ্চুরি। সঙ্গে একাধিক ক্যামিও ইনিংস। যা বড় ব্যবধান গড়ে গিয়েছে বলে মনে করছেন বাংলাদেশের অধিনায়ক তামিম ইকবাল। তার মতে দুই দলের ব্যাটিং পার্থক্য সিরিজে জয়-পরাজয়ের কারণ। যে কারণেই হোক, টানা দুই ম্যাচ হেরে এখন ওয়ানডে সিরিজেও হোয়াইওয়াশ হওয়ার শঙ্কায় ভুগতে হচ্ছে। তামিম ইকবালের নেতৃত্বাধীন দলের সমালোচনা চলছে এখন।

তবে দুই ম্যাচ দেখেই ওয়ানডে দলের সমালোচনা করা ঠিক হবে না বলে মনে করেন টাইগারদের হেড কোচ রাসেল ডমিঙ্গো। তার মতে, এই সিরিজের ভুল শুধরানোর দিকেই মনোযোগ দিয়ে সামনে ভালো ফলের প্রত্যাশা করাটাই কাম্য। দ্বিতীয় ম্যাচে হারের পর সংবাদ সম্মেলনে হাজির হন ডমিঙ্গো। সিরিজ হারে কোনো অজুহাত দাঁড় করাতে চান না তিনি। তার মতে, ঘরের মাঠে দারুণ ব্যাট করেছে জিম্বাবুয়ে। বাংলাদেশি বোলাররা ব্যর্থ হয়েছে।

ডমিঙ্গো বলেন,  কোনো অজুহাত দিতে চাই না। জিম্বাবুয়েকে কৃতিত্ব দিতে হবে। বিশেষ করে সিকান্দার রাজাকে। দুটি দারুণ ইনিংস খেলেছে চাপের মুখে। গতকাল হয়তো ২০ রান কম করেছি। আজও ২০ রানের মতো কম করেছি। আর বিকালে এমন স্কোর ডিফেন্ড করা খুবই কঠিন।

তিনি বলেন, গত দুইদিনের পারফরম্যান্সে ওয়ানডে দলকে সমালোচনা করা কঠিন। বিশেষ করে গত কয়েক বছরে তারা যেমন খেলছে। তবে অনেক কাজ করার বাকি। তারা চারটি সেঞ্চুরি করেছে, আমরা একটিও করিনি। কোচিং স্টাফের সদস্য এবং দলের সবাই বড় শিক্ষা পেয়েছে। বিশ্বকাপ আসছে। ভাগ্যক্রমে এসব ম্যাচে পয়েন্ট নেই।’  

যদিও দুই ম্যাচেই একই ভুল করায় সেই চাপ উতরে গিয়ে জয় ছিনিয়ে নেয় জিম্বাবুয়ে। সেই বিষয়টিই পোড়াচ্ছে টাইগার হেড কোচকে। তিনি বলেন, চাপ অব্যাহত রাখতে পারেনি ছেলেরা।  বেশি আলগা বল করে ফেলেছে, ভুল ফিল্ডিংয়ে বল করেছে। ভুল অপশন বেছে নিয়েছে। বলতে গেলে আমাদের ছেলেরা পরিশ্রমে কোনো ত্রুটি রাখছে না। কিন্তু ভুল থেকে শিক্ষা নিতে পারছে না। এটিই সবচেয়ে হতাশাজনক। এমন হলে ভালো দল আপনাকে শাস্তি দেবেই।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর