২৬ আগস্ট, ২০১৯ ১০:৩০

‌মহাকাশে অপরাধ ঘটিয়ে পৃথিবীতে মামলা, তদন্তে নাসা

অনলাইন ডেস্ক

‌মহাকাশে অপরাধ ঘটিয়ে পৃথিবীতে মামলা, তদন্তে নাসা

অ্যান ম্যাকেইন

পৃথিবীতেও প্রথম অপরাধ ঘটিয়েছিল মানুষ। এবার মহাকাশেও সেই কাণ্ড ঘটিয়ে ফেলেছে প্রাণীজগতের শ্রেষ্ঠত্বের শিরোপাধারী এই জীবটি। এমনটাই মনে করছে নাসা। সেই অভিযোগের তদন্তও শুরু করেছে তারা। 

অ্যান ম্যাকেইন নামে এক সমকামী মহাকাশচারীর বিরুদ্ধে অভিযোগ, আন্তর্জাতিক মহাকাশ স্টেশন আইএসএস-এ ৬ মাস থাকার সময় তিনি নিজের পরিচয় লুকিয়েছেন এবং বর্তমানে আলাদা থাকা স্ত্রী সামার ওয়র্ডেনের ব্যক্তিগত ব্যাংক অ্যাকাউন্ট অবৈধভাবে ব্যবহার করেছেন। 

তার অনুমতি ছাড়া তার ব্যাংক অ্যাকাউন্ট অ্যান ব্যবহার করেছেন জানতে পেরে এবছরের শুরুতেই ফেডারেল ট্রেড কমিশন বা এফটিসি-তে অ্যানের বিরুদ্ধে লিখিত অভিযোগ দায়ের করেন সামার। নাসার অফিস অফ ইন্সপেক্টর জেনারেলে সামারের পরিবার অ্যানের বিরুদ্ধে পৃথক মামলা দায়ের করে। 

অ্যানের আইনজীবীর দাবি, তার মক্কেল কোনও অন্যায় করেননি। কারণ দুজনের যৌথ আর্থিক তথ্য খতিয়ে দেখতেই অ্যান আইএসএস-এ থাকাকালীন সামারের ব্যাংক অ্যাকাউন্ট ব্যবহার করেছেন। এমনকি দুজনে সম্পর্কে থাকাকালীনও বহুবার এই কাজ করতেন তারা বলে দাবি করেছেন অ্যানের আইনজীবী। 

পুরো ঘটনাটি নিয়ে তদন্ত শুরু করেছে নাসা। দুই মহিলার সঙ্গে ইতিমধ্যেই যোগাযোগও করেছে তারা। তবে সামারের অভিযোগ এখনও পর্যন্ত এফটিসি কোনও পদক্ষেপ করেনি। এবছর জুনেই আইএসএস থেকে পৃথিবীতে ফেরেন অ্যান।

 

বিডি প্রতিদিন/ তাফসীর আব্দুল্লাহ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর