Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ১৪ সেপ্টেম্বর, ২০১৯ ০৮:৫০
আপডেট : ১৪ সেপ্টেম্বর, ২০১৯ ০৯:০৪

আরবদের নিয়ে যে মন্তব্যের কারণে নেতানিয়াহুর ‘পেজ’ বন্ধ করে দিল ফেসবুক

অনলাইন ডেস্ক

আরবদের নিয়ে যে মন্তব্যের কারণে নেতানিয়াহুর ‘পেজ’ বন্ধ করে দিল ফেসবুক

বন্ধ করে দেওয়া হল ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু’র ফেসবুক অ্যাকাউন্ট। জাতিগত বিদ্বেষ ছড়ানোর দায়ে তার পেজের চ্যাটবট বন্ধ করে দেয় ফেসবুক কর্তৃপক্ষ । ২৪ ঘণ্টার জন্য চ্যাটবটে কাউকে মেসেজ করা যায়নি ওই পেজ থেকে। স্থানীয় সময় বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টা থেকে বন্ধ থাকে চ্যাটবট।

নেতানিয়াহু তার অফিসিয়াল ফেসবুক পেজে লেখেন, আরবরা ইসরায়েলের মহিলা, পুরুষ এবং শিশুদের ধ্বংস করে দিচ্ছে। আর তাই তাদের বিরুদ্ধে ইসরায়েলের নাগরিকদের রুখে দাঁড়াতে হবে। তার এই মন্তব্যের পরই পেজ বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নেয় ফেসবুক। খবর দ্য গার্ডিয়ান, দ্য ইন্ডিপেন্ডেন্ট ও নিউইয়র্ক টাইমসের।

ফেসবুকের কমিউনিটি স্ট্যান্ডার্ড ভাঙার ফলেই নেতানিয়াহু’র পেজের চ্যাটবট বন্ধ করে দেওয়া হয়েছে। তবে ইসরায়েলি প্রধানমন্ত্রীর দাবি, তিনি এমন কোনও পোস্ট ফেসবুক পেজে দেননি। ইসরায়েলের রেডিও কান রিসেট বেটকে দেওয়া সাক্ষাৎকারে প্রধানমন্ত্রী জানিয়েছেন, এই পোস্টের জন্য তিনি নন বরং তার দফতরের কোনও কর্মীর ভুল দায়ী।

ডানপন্থী দল লিকুদ পার্টির চেয়ারম্যান নেতানিয়াহু আগামী সপ্তাহে অনুষ্ঠিত হতে যাওয়া সাধারণ নির্বাচনের জন্য লড়ছেন। নির্বাচনে জনসমর্থন পেতে কট্টর জাতীয়তাবাদী বক্তব্য দিচ্ছেন ৬৯ বছর বয়সী এই নেতা।

এর আগে মঙ্গলবার তিনি ঘোষণা করেছেন, নির্বাচনে জিতলে তিনি ফিলিস্তিনের পশ্চিম তীরের জর্ডান উপত্যকাকে ইসরায়েলের সঙ্গে যুক্ত করবেন।

গত ৯ এপ্রিলের নির্বাচনে নেতানিয়াহু পঞ্চমবারের মতো জয়ী হন। তবে তার দল ১২০ আসনবিশিষ্ট নেসেটে (ইসরায়েলের পার্লামেন্ট) সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় সরকার গঠন করতে পারেনি। পরে তিনি ছয় মাসের জন্য সংসদ ভেঙে দেন।

১৭ সেপ্টেম্বর সে দেশে আগাম নির্বাচন হবে। এই নির্বাচন উপলক্ষে নেতানিয়াহুর লিকুদ পার্টির সঙ্গে সেন্টার-রাইট ব্লু এবং হোয়াইট পার্টির তীব্র লড়াই চলছে। নেতানিয়াহু ফের জিতে আসতে জাতীয়তাবাদ উসকে দিচ্ছে বলে ইতোমধ্যে দাবি তুলেছেন তার বিরোধীরা। যদিও এই বিষয়টি মোটেই কর্ণপাত করতে চায় না ইসরায়েলের প্রধানমন্ত্রীর দল।

বিডি প্রতিদিন/কালাম


আপনার মন্তব্য