২৬ অক্টোবর, ২০২১ ০৪:৪৯

তরুণদের মধ্যে মোবাইল জার্নালিজম জনপ্রিয় হচ্ছে

অনলাইন ডেস্ক

তরুণদের মধ্যে মোবাইল জার্নালিজম জনপ্রিয় হচ্ছে

বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও তরুণদের মধ্যে মোবাইল জার্নালিজম জনপ্রিয় হচ্ছে। এখানে ছবি তোলা, ভিডিও ধারণ ও এডিটিং থেকে শুরু করে নিউজ আপলোড প্রায় সবই করা যায় স্মার্টফোনে। এর ফলে পরিবর্তিত সাংবাদিকতায় আগের চেয়ে সময়, শ্রম ও লোকবল কম লাগছে। এটাই আগামীর সাংবাদিকতার ভবিষ্যৎ- এমন মন্তব্য করেন মোবাইল জার্নালিজম বিশেষজ্ঞ ও ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস (ইউল্যাব) এর সহকারী অধ্যাপক ড. আব্দুল কাবিল খান।

সম্প্রতি রাজধানীতে অনুষ্ঠিত মোবাইল সাংবাদিকতা নিয়ে অনুষ্ঠিত এক কর্মশালায় তিনি এমন মন্তব্য করেন। স্মার্টফোন ব্র্যান্ড অপো এই কর্মশালার আয়োজন করে। সেখানে প্রতিষ্ঠানটির শীর্ষস্থানীয় কর্মকর্তারা উপস্থিত ছিলেন। ড. কাবিল খানের পরিচালনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিভিন্ন স্তরের মিডিয়া কর্মী, শিক্ষার্থী ও টেক রিভিউয়া।

মোবাইল সাংবাদিকতার বিভিন্ন দিক তুলে ধরে ড. আব্দুল খান বলেন, শুধু মোবাইল সাংবাদিকতা নয়, নানা কারণে স্মার্টফোনে কনটেন্ট তৈরিতে তরুণদের আগ্রহ বাড়ছে। সোশ্যাল মিডিয়ার সিংহভাগ অডিয়েন্স এখন স্মার্টফোন থেকে আসে। তাছাড়া ইউটিউবের বেশিরভাগ কনটেন্ট মোবাইলে তৈরি এবং দিনের বেশির ভাগ সময় আমরা মোবাইলে কাটাই। তাই আমাদের জীবনে মোবাইলের প্রয়োজনীয়তা দিনদিন বৃদ্ধি পাচ্ছে।

এ সম্পর্কে অপোর কান্ট্রি পিআর ও কমিউনিকেশন ম্যানেজার তাসকিন আল আনাস বলেন, সাংবাদিকতা এখন আর শুধু ব্রডশিট ও ক্যামেরার মধ্যে সীমাবদ্ধ নয়। যে কেউ তার সাথে থাকা স্মার্টফোন দিয়ে চাইলে সাংবাদিকতা করতে পারে। মানুষকে সাংবাদিকতার এ নতুন ধারা সম্পর্কে জানাতেই অপো এ কর্মশালার আয়োজন করেছে। অপো বিশেষভাবে সাংবাদিকতার এই বিশেষ ধারা নিয়ে ভবিষ্যতের কাজ করতে চায়।

অপোর মিডিয়া ও ডিজিটাল মার্কেটিং ম্যানেজার মো. মুস্তাকিম বিল্লাহ সাদ বলেন, আমাদের দেশে মোবাইল সাংবাদিকতা নতুন বাক নিচ্ছে। মোবাইল সাংবাদিকতা আরো সহজ করতে অপো নিয়ে এসেছে জনপ্রিয় রেনো সিরিজের সর্বশেষ সংস্করণ রেনো ৬। এর দারুণ ফিচার, টপ নচ ক্যামেরা দিয়ে যে কেউ মোবাইল সাংবাদিকতা করতে পারবে।

পুরো কর্মশালা দুইভাগে বিভক্ত ছিল। তাত্ত্বিক ও ব্যবহারিক। ব্যবহারিক অংশে স্মার্টফোনে ভিডিও ধারণ, এডিটিং ও প্রয়োজনীয় নানা অ্যাপ নিয়ে কথা বলা হয়। সবশেষে সফলভাবে কর্মশালা সম্পন্নকারীদের মধ্যে সার্টিফিকেট বিতরণ করা হয়। অংশগ্রহণকারীরা অপোকে ধন্যবাদ দিয়ে ভবিষ্যতে এমন আরো কর্মশালা আয়োজনের জন্য আহ্বান করেন।

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর