শনিবার, ২৭ আগস্ট, ২০২২ ০০:০০ টা

পাঁচ দশক পর চন্দ্রপৃষ্ঠে নভোচারী ফেরানোর পরিকল্পনা

পাঁচ দশক পর চন্দ্রপৃষ্ঠে নভোচারী ফেরানোর পরিকল্পনা

৭০-এর দশকের শুরুতেই সমাপ্ত হয় নাসার অ্যাপোলো কর্মসূচি। সফল ওই মিশনগুলোয় চাঁদে প্রথমবারের মতো মানুষ পাঠাতে সক্ষম হয় মার্কিন যুক্তরাষ্ট্র। এরপর পাঁচ দশকে আর কোনো মানব পদচিহ্ন পড়েনি চাঁদে। এবার আর্টেমিস মিশনে ফের চাঁদে যেতে চাইছে মার্কিন যুক্তরাষ্ট্র। মিশনটি ঘিরে অন্যতম লক্ষ্য মিশনে অন্তত একজন নারী নভোচারী রাখা যিনি চাঁদে নামবেন।

প্রযুক্তি সাইট সিনেট জানিয়েছে, কেবল নভোচারী নয়, আর্টেমিস মিশনের উৎক্ষেপণ প্রধান হিসেবেও রয়েছেন একজন নারী- ব্ল্যাকওয়েল-থম্পসন। লক্ষ্য হিসেবে চাঁদের বুকে প্রথম অ-শ্বেতাঙ্গ নভোচারীও রয়েছে নাসার তালিকায়। এসবের পাশাপাশি, ২০২৫ সালের আর্টেমিস তিন মিশনে নভোচারীদের অবতরণের সম্ভাব্য স্থান হিসেবে চাঁদের দক্ষিণ মেরুর ১৩টি স্থানের তালিকা প্রকাশ করেছে মহাকাশ গবেষণা সংস্থাটি। জানা গেছে, চাঁদের এই অঞ্চলটি এখনো কার্যত অনাবিষ্কৃতই রয়ে গেছে মহাকাশ গবেষকদের কাছে। গবেষণা ও তথ্য-উপাত্তের অভাবে পৃথিবীর উপগ্রহের এ অঞ্চলটি ‘ডার্ক সাইড অফ দ্য মুন’ হিসেবেও পরিচিত। আর্টেমিস তিন মিশনে চাঁদের দক্ষিণ মেরু থেকে গবেষণার জন্য পানির বরফের নমুনা সংগ্রহ করবেন নাসার নভোচারীরা। ২০২৫ সালেই চাঁদের দক্ষিণ মেরুতে আর্টেমিস তিন অবতরণ করাতে চায় নাসা। আগের অন্য যে কোনো মিশনের চেয়ে আলাদা হবে এটি। মানুষের কাছে অনাবিষ্কৃত রয়ে গেছে এমন অঞ্চলগুলোতে পা দেবেন নভোচারীরা। চাঁদের দক্ষিণ মেরুর যে ১৩টি এলাকাকে আর্টেমিস তিন অবতরণের জন্য বিবেচনা করছে নাসা, সেগুলো- ফাউস্টিনি রিম এ, শ্যাকলটনের নিকটবর্তী পর্বতশৃঙ্গ, সংযোগস্থাপনকারী শৈলশিরা, ওই শৈলশিরার বর্ধিত অংশ, ডে গ্রেলাস রিম ১,  ডে গ্রেলাস রিম ২, ডে গ্রেলাস-কোশার ম্যাসিফ, হাওর্থ, ম্যালাপার্ট ম্যাসিফ, লিবনিটজ বেটা সমভূমি, নোবাইল রিম ১, নোবাইল রিম ২, অ্যামুন্ডসেন রিম।

আর্টেমিস ৩-এর অংশ হিসেবে চাঁদে সাড়ে ছয় দিন কাটাবেন নভোচারীরা। মিশনের দিনক্ষণ চূড়ান্ত হওয়ার পর অবতরণের চূড়ান্ত স্থান ঘোষণা করবে মহাকাশ সংস্থাটি। অন্যদিকে, এ মাসের ২৯ তারিখেই আর্টেমিস ১ মহাকাশে পাঠাচ্ছে নাসা। চন্দ্রপৃষ্ঠের ৬০ মাইলের মধ্যে পৌঁছে চাঁদের কক্ষপথে কয়েকটি ছোট ছোট স্যাটেলাইট লঞ্চ করবে এবং ছবি তুলবে মহাকাশযানটি। আর নভোচারীদের নিয়ে চাঁদের চারপাশে চক্কর দেবে আর্টেমিস ২ মিশনটি। ২০২৪ সালের মে মাসে মিশনের পরিকল্পনা করছে নাসা।

তথ্যসূত্র : নাসা

সর্বশেষ খবর