শিরোনাম
মঙ্গলবার, ৩ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা

‘পেগাসাস স্পাইওয়্যার’, যা নিয়ন্ত্রণ নিতে পারে আপনার ফোন!

‘পেগাসাস স্পাইওয়্যার’, যা নিয়ন্ত্রণ নিতে পারে আপনার ফোন!

তথ্যপ্রযুক্তির এই যুগে বিশ্বজুড়ে তথ্য হাতিয়ে নেওয়ার নানা ধরনের অভিযোগ প্রায়ই গণমাধ্যমে পাওয়া যায়। এজন্য বিভিন্ন স্পাইওয়্যার ব্যবহার করা হয়ে থাকে। সম্প্রতি বহুল আলোচিত ‘স্পাইওয়্যার’ হলো ইসরায়েলি একটি সংস্থা কর্তৃক উদ্ভাবিত ‘পেগাসাস স্পাইওয়্যার’।

প্রযুক্তির অগ্রগতির সঙ্গে সঙ্গে বাড়ছে স্মার্টফোন ব্যবহারকারীর সংখ্যা। ডিজিটাল দুনিয়ায় অন্যদের সঙ্গে পা মিলিয়ে চলতে ও নিজেকে অন্যদের থেকে এগিয়ে রাখতে একটি স্মার্টফোনের জুড়ি নেই। অনেকেই নিজেদের গোপন ও গুরুত্বপূর্ণ তথ্য হাতের মুঠোয় থাকা এই যন্ত্রটিতে রাখতে স্বাচ্ছন্দ্য বোধ করেন। তবে বিশ্বজুড়ে তথ্য হাতিয়ে নেওয়ার নানা ধরনের অভিযোগ প্রায়ই গণমাধ্যমে পাওয়া যায়।

পেগাসাস স্পাইওয়্যার মূলত ইসরায়েলি সংস্থা এনএসও গ্রুপের তৈরি স্মার্টফোনে গোপনে প্রবেশ করিয়ে আঁড়িপাতার ও তথ্য হাতিয়ে নেওয়ার জন্য ব্যবহৃত একটি প্রযুক্তি। এই স্পাইওয়্যারটির বিরুদ্ধে বিশ্বের কয়েক হাজার সরকারি কর্মী, সাংবাদিক, বড় রাজনীতিবিদের ফোনে আঁড়িপাতারও অভিযোগ রয়েছে। সম্প্রতি ৫০ হাজারের বেশি ফোন নম্বরের একটি তালিকা ফাঁস হয় যার সবই এই স্পাইওয়্যারটি ধারা আক্রান্ত। ধারণা করা হচ্ছে, ২০১৬ সাল থেকে এনএসওর গ্রাহকরা এসব নম্বরে আঁড়ি পেতেছে।

 

স্পাইওয়্যারপেগাসাস যেভাবে স্মার্টফোনের নিয়ন্ত্রণ নেয়

স্পাইওয়্যার মূলত খুদেবার্তা ও কলের মাধ্যমে আইওএস ও অ্যানড্রয়েড অপারেটিং সিস্টেমের স্মার্টফোনের নিয়ন্ত্রণ নিয়ে নিতে পারে। এর মধ্য দিয়ে স্পাইওয়্যারটি স্মার্টফোনে স্বয়ংক্রিয়ভাবে ইনস্টল হয়ে যায়। এমনকি যদি ব্যবহারকারী কলটি রিসিভ নাও করেন তবুও সফটওয়্যারটি স্বয়ংক্রিয়ভাবে ইনস্টল হয়ে যেতে পারে। এরপর আক্রমণকারী ওই ফোনের পুরো সিস্টেম নিয়ন্ত্রণে নিয়ে নেয়। এটা এতটাই ভয়ংকর যে, এই স্পাইওয়্যারটি ব্যবহারকারীর ফোনে একবার ইনস্টল হয়ে গেলে সহজেই তার হোয়াটসঅ্যাপ ম্যাসেজিং ও কথা বলা, ভয়েস কল, পাসওয়ার্ড, কন্টাক্ট তালিকা, বিভিন্ন ইভেন্টের ক্যালেন্ডার, ফোনের মাইক্রোফোন এমনকি ক্যামেরার নিয়ন্ত্রণও করতে পারে। 

এমনকি আক্রমণকারী যেকোনো মুহূর্তে ভিক্টিমের মোবাইল ফোনের লোকেশন চালু করে দেখতে পারবে ভিক্টিম এখন কোথায় আছেন কিংবা তার ফোনের বাস্তব সময়ের ছবি ও ভিডিও ধারণ করে দেখতে পারবে ভিক্টিম কী করছে। আমরা যারা ফোনের গুরুত্বপূর্ণ তথ্যগুলো এনক্রিপ্ট করে রাখি তারাও পুরোপুরি বিপদ মুক্ত নই।  আতঙ্কের বিষয় হচ্ছে- এই স্পাইওয়্যারটি এনক্রিপ্ট করা ফাইলও পড়তে ও তা থেকে তথ্য উদঘাটন করতে সক্ষম।

 

স্পাইওয়্যার অন্যান্য ক্ষতি থেকে স্মার্টফোনের সুরক্ষায় পরামর্শ

ফ্রি অথবা পাবলিক ওয়াইফাই ব্যবহার করা থেকে নিজেকে বিরত রাখুন। সন্দেহমূলক অথবা অপরিচিত সাইটের লিংক আসলে তাতে প্রবেশ করবেন না। আপনার ফোন থাকা সব ধরনের লক চালু করে দিন যাতে আপনার ফোনের ব্যক্তিগত তথ্য অন্য কেউ সহজেই দেখতে না পায়। ফোনের নির্ধারিত স্থান বাদে অপরিচিত কোনো সাইট থেকে অ্যাপস আপডেট করবেন না।

সূত্র : দ্য গার্ডিয়ান

সর্বশেষ খবর