শনিবার, ২৭ মে, ২০২৩ ০০:০০ টা

মোবাইলের চার্জ দ্রুত ফুরালে

টেকনোলজি ডেস্ক

মোবাইলের চার্জ দ্রুত ফুরালে

স্মার্টফোনে বেশির ভাগ ক্ষেত্রে এখন ইনবিল্ট নন রিমুভেবল ব্যাটারি ব্যবহৃত হয়। ফলে ব্যাটারির চার্জ দ্রুত ফুরালে সেটা পাল্টে যে আয়ু ফেরাবেন তার জায়গা নেই। ফলে একবার ব্যাটারি গেলে, নতুন ফোন কেনা ছাড়া আর কোনো উপায় থাকে না। কিন্তু একবার ভেবে দেখেছেন নিজের ভুলে মোবাইলের ব্যাটারি ফুরিয়ে যাচ্ছে কী না? কোনো কোনো ভুল মোবাইলের ক্ষেত্রে হতে পারে ভয়ানক বিপজ্জনক? জেনে নিন সেসব-

চার্জিংয়ের সময় ফোনে কথা : অনেকেই মোবাইল চার্জে বসিয়ে ফোনে কথা বলতে থাকেন, কিংবা কোনো অ্যাপ ব্যবহার করতে থাকেন। এতে কিন্তু ফোনের ক্ষতিই হচ্ছে আখেরে। তাই ফোন ফুল চার্জ করে পোর্ট থেকে খুলে না নেওয়া পর্যন্ত ফোন ব্যবহার একেবারেই নয়। এর ফলে ফোনের ব্যাটারির ওপর চাপ পড়ে। ব্যাটারির ক্ষতিও হয় তাড়াতাড়ি। এ ছাড়া চার্জে বসিয়ে কথা বলা আপনার পক্ষেও বিপজ্জনক হতে পারে। অনেক ক্ষেত্রে ফোনের ব্যাটারি ব্লাস্টের আশঙ্কা থাকে। সবচেয়ে ভালো হয়, যদি ফোনটি সুইচ অফ করে চার্জে বসাতে পারেন।

সর্বনাশা গেমের নেশা : অত্যধিক গেম খেলার অভ্যাস থাকলে বা বাচ্চারা মোবাইল নিয়ে অতিরিক্ত গেম খেললে ব্যাটারি ধসে যেতে পারে। অনেক সময়ই মোবাইল ব্যবহারে সেটি গরম হয়ে যায়। আর তাতে কিন্তু ফোনের ব্যাটারির ওপর বেশ চাপ পড়ে। আর এমনটা হলে, ফোন ব্যবহার কিছুক্ষণের জন্য বন্ধ রাখুন। রিসেন্ট টাস্কগুলো ম্যানুয়ালি বন্ধ করে দিন।

আপডেটে অনীহা : সময়ে সময়ে বিভিন্ন ধরনের সফটওয়্যার আপডেট পাঠাতে থাকে মোবাইল সংস্থা। সেসব আপডেটকে অগ্রাহ্য করার ভুল করেন অনেকেই। আর তাতেই ডেকে আনেন ব্যাটারির সর্বনাশ। এসব আপডেটের মাধ্যমে বহু সিকিউরিটি প্যাচ আপডেট পাঠানো হয়, যা মোবাইলকে ভাইরাসের হাত থেকে রক্ষা করে। সেই আপডেটকে অগ্রাহ্য করা মানে মোবাইলকে ভাইরাসের সঙ্গে ছেড়ে দেওয়া। যা আপনার মোবাইলের ব্যাটারির জন্য ভয়ঙ্কর হতে পারে। তাই আপডেট নিয়ে নিন।

যে সে চার্জারে চার্জ : হাতের কাছে যে কোনো একটা চার্জার পেলেন, আর অমনি সাধের ফোনটিকে চার্জে বসিয়ে দিলেন। এমন ভুল অনেকেই করেন নিশ্চয়। লো কোয়ালিটির বা আনসাপোর্টেড চার্জারে চার্জ দেওয়ার কারণে মোবাইল ব্যাটারির আয়ু কমে যায়। তাই নির্দিষ্ট চার্জারে ফোন চার্জ দিন। তাতে ব্যাটারি বিস্ফোরণের আশঙ্কাও কমবে। ব্যাটারির শরীরও থাকবে সুস্থ।

বালিশের তলায় চার্জিং : অনেকে ফোন চার্জে বসিয়ে মাথার বালিশের নিচে রেখে দেন। জানেন কি এর ফলে কী ক্ষতি হতে পারে? চার্জিংয়ের সময়ে এমনিতেই গরম হয়ে যায় ফোন। আর এ সময়ে ফোনটি বালিশের নিচে রাখার অর্থ আরও গরম করে ফেলা। এতে কিন্তু ব্যাটারির ভয়ঙ্কর ক্ষতি হতে পারে। পাশাপাশি অতিরিক্ত গরম হয়ে ব্যাটারি ব্লাস্ট, এমনকি আগুন পর্যন্ত ধরে যেতে পারে বিছানায় এবং ঘরে। তাই এসব বিষয়ে অবহেলা না করে সচেতন হতে হবে। কথায় প্রতিকার নয়, প্রতিরোধ সর্বদা উত্তম।

সর্বশেষ খবর