Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : মঙ্গলবার, ১৯ জানুয়ারি, ২০১৬ ০০:০০ টা
আপলোড : ১৯ জানুয়ারি, ২০১৬ ০০:৫৪

মেলা ও উৎসবের নগরী ঢাকা

বসুন্ধরা কনভেনশনে গাড়ি মেলা শুক্রবার

আহমেদ সেলিম রেজা

মেলা ও উৎসবের নগরী ঢাকা

অন্যান্য বছরের মতো এবারও শীতের এই সময়ে মেলা ও উৎসবের নগরীতে পরিণত হয়েছে ঢাকা। গত বছরটা বিদায় নিয়েছিল নাট্য উৎসব, নতুন প্রযুক্তির চমক স্মার্ট ফোন ও ট্যাব এক্সপো এবং রিহ্যাবের আবাসন মেলার মধ্য দিয়ে। নতুন বছরের শুরু থেকেই রাজধানীর প্রধান প্রদর্শনী কেন্দ্র ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরা (আইসিসিবি), বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রসহ বিভিন্ন স্থানে মেলা ও উৎসবের আয়োজন জমজমাট।  

বসুন্ধরা কনভেনশন সিটিতে বারভিডা কার এক্সপো : রাজধানীর কুড়িল বিশ্বরোড এলাকায় ফ্লাইওভার সংলগ্ন ৩০০ ফুট সড়কের পাশে ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় আগামী ২২ জানুয়ারি শুক্রবার থেকে শুরু হচ্ছে তিন দিনের ‘বারভিডা কার এক্সপো-২০১৬।’ জাপানি রিকন্ডিশন্ড গাড়ির বাজার সম্পর্কে ক্রেতাদের ধারণা দেওয়া, গাড়ির পরিচিতি ও বাণিজ্য প্রসারের জন্য এই কার এক্সপোর আয়োজন। বাংলাদেশ রিকন্ডিশন্ড ভেহিকল ইম্পোর্টার্স অ্যান্ড ডিলার্স অ্যাসোসিয়েশন (বারভিডা) এই কার এক্সপো’র আয়োজক। কার এক্সপোতে পরবর্তী প্রজন্মের যানবাহন বা নেক্সট জেনারেশন ভেহিকল (এনজিভি), হাইব্রিড, হাইড্রোজেন, ইলেকট্রিক ফুয়েল সেলসহ উন্নত প্রযুক্তির পরিবেশবান্ধব গাড়ি প্রদর্শন করা হবে। এবারের এক্সপোতে অর্ধশতাধিক স্টলে জাপানি রিকন্ডিশন্ড গাড়ি প্রদর্শিত হবে।

এর আগে বসুন্ধরা কনভেনশন সিটিতে একই ছাদের নিচে ১৩ জানুয়ারি থেকে অনুষ্ঠিত হলো গার্মেন্টস মেশিনারিজ ও পোশাক পণ্য নিয়ে চারদিনব্যাপি তিন মেলা গার্মেন্টেক।

উৎসবের নগরী : নতুন বছরেও নগরীর চারিদিকে উৎসবের আমেজ। বছরের প্রথম দিন থেকেই শেরেবাংলা নগরে চলছে মাসব্যাপি ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা। তারপাশেই বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে গতকাল সোমবার শুরু হয়েছে দু’দিনব্যাপী বিয়ে উৎসব। একই ভেন্যুতে আগামীকাল বুধবার শুরু হবে তিন দিনের প্লাস্টিক পণ্য মেলা। গতকাল থেকে আগারগাঁও বিসিএস কম্পিউটার সিটিতে শুরু হয়েছে ‘সিটি আইটি’ মেলা এবং আগামীকাল বুধবার এলিফ্যান্ট রোডের কম্পিউটার সিটিতে শুরু হবে ‘ডিজিটাল আইসিটি ফেয়ার’। গতকাল রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউট মিলনায়তনে শুরু হয়েছে তিন দিনের জাতীয় সবজি মেলা ও সবজি প্রদর্শনী।

আর রাজধানীর প্রাণকেন্দ্র বায়তুল মোকাররম জাতীয় মসজিদের দক্ষিণ প্লাজায় চলছে মাসব্যাপী ইসলামী বই মেলা। বাংলা একাডেমী প্রাঙ্গনে ১ ফেব্রুয়ারি থেকে শুরু হবে মাসব্যাপী্ উৎসব অমর একুশের গ্রন্থমেলা। একই সময়ে এবারও জাতীয় প্রেসক্লাব প্রাঙ্গনে চলবে বইমেলা এবং প্রতিবছরের মতো মৌচাষীদের নিয়ে বসবে মধু মেলা।


আপনার মন্তব্য