মঙ্গলবার, ১৭ আগস্ট, ২০২১ ০০:০০ টা

নতুন শিল্পনগরীতে বাড়বে কর্মসংস্থান

কাজী শাহেদ, রাজশাহী

নতুন শিল্পনগরীতে বাড়বে কর্মসংস্থান

রাজশাহীর পবা উপজেলার পারিলা ইউনিয়নের কেচুয়াতৈল এলাকায় গড়ে উঠছে বিসিক শিল্পনগরী-২ প্রকল্প। প্রকল্পটি নির্মাণে ব্যয় ধরা হয়েছে ১৭২ কোটি টাকা। প্রকল্পটি শেষ হলে এখানে ১০ হাজার মানুষের কর্মসংস্থান হবে। বিসিক শিল্পনগরী-২ প্রকল্পের কাজ পরিদর্শন করে এটি দ্রুত বাস্তবায়নের তাগিদ দিয়েছেন রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন। সম্প্রতি প্রকল্পের কাজ পরিদর্শন করেন তিনি।

এ সময় বিসিক রাজশাহী জেলা কার্যালয়ের উপমহাব্যবস্থাপক জাফর বায়েজীদ, এফবিসিসিআইয়ের পরিচালক মো. শামসুজ্জামান আওয়াল, প্রকল্পের সহকারী প্রকৌশলী এ এফ এম ফাহাদ রেজোয়ান, বিসিক শিল্পনগরী কর্মকর্তা মো. আনোয়ারুল আজিম সেতু উপস্থিত ছিলেন।

বিসিক প্রধান কার্যালয়ের পরিচালক (প্রকৌশল ও প্রকল্প বাস্তবায়ন) মুহাম্মদ আতাউর রহমান ছিদ্দিকী জানান, রাজশাহী বিসিক শিল্পনগরী-২ প্রকল্পে ১৭২ কোটি টাকা ব্যয়ের মধ্যে ভূমি ও ভূমি উন্নয়ন ব্যয় ১০৫ কোটি টাকা। বাকি ৬৭ কোটি টাকায় সব অবকাঠামো নির্মাণ, রাস্তা, ড্রেন, কালভার্ট নির্মাণ, পানি, গ্যাস ও বিদ্যুৎ লাইন সংযোগ, সীমানা প্রাচীর, পাম্প হাউজিং, অফিস, পানি সংরক্ষণের জন্য পুকুর ইত্যাদি স্থাপন করা হচ্ছে। ইতিমধ্যে ভূমি উন্নয়ন কাজ, বাউন্ডারি ওয়াল নির্মাণ শেষ হয়েছে। ড্রেনসহ অন্যান্য স্থাপনা নির্মাণ কাজ চলছে। প্রকল্পের প্রায় ৮০ শতাংশ কাজ শেষ হয়েছে। বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশনের (বিসিক) তত্ত্বাবধানে বাস্তবায়নাধীন প্রকল্পটি দেশের শিল্পায়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে এবং একটি বিশেষায়িত শিল্পনগরী স্থাপনের মাধ্যমে রাজশাহীর জনগণের দীর্ঘদিনের আকাক্সক্ষা পূরণ হবে।

উল্লেখ্য, রাজশাহীতে শিল্পাঞ্চল প্রতিষ্ঠা ও বিপুল মানুষের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টির লক্ষ্যে বিসিক শিল্পনগরী-২ স্থাপন রাসিক মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটনের নির্বাচনী একটি প্রতিশ্রুতি। ২০২০ সালের ৪ জুলাই রাজশাহী বিসিক শিল্পনগরী-২ প্রকল্পের ৫০ একর ভূমির উন্নয়ন কাজের উদ্বোধন করেন মেয়র লিটন। প্রকল্পটির কাজ শেষ হলে সেখানে প্রায় ১০ হাজার মানুষের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে।

সর্বশেষ খবর