বুধবার, ২২ ডিসেম্বর, ২০২১ ০০:০০ টা

ব্লেজার-স্যুটে স্মার্ট লুক

ব্লেজার-স্যুটে স্মার্ট লুক

♦ মডেল : আদিল হোসেন নোবেল ♦ ছবি : গোলাম সাব্বির

স্যুট-ব্লেজার; প্রাচীন থেকে আধুনিক। সাদাকালো জমানা থেকে ফ্যাশনেবল ওয়্যারের প্রচলন। তবে কালের পরিক্রমায় এর ডিজাইন এবং প্যাটার্নে এসেছে পরিবর্তন। আর ওয়্যারটি ফরমাল ড্রেসআপ-অফিশিয়াল পোশাক হলেও এটি এখন দৈনন্দিন পোশাকের রূপ নিয়েছে। দিনে বা রাতে যখনই হোক, আউটফিটের পরিবর্তন দরকার সময় অনুযায়ী। ধরুন এখনকার শীতে পরার জন্য স্যুট-ব্লেজার, ফরমাল শার্ট, যে কোনো ফরমাল প্যান্টের বা টুইল চিনোস সঙ্গে টাক ইন করে পরলে সবার মাঝে স্ট্যান্ড আউট করাটা সহজ হবে। একই সঙ্গে স্বাচ্ছন্দ্যও নিশ্চিত হয়ে যায়। অনুষঙ্গ হিসেবে অবশ্যই ভালো ব্র্যান্ডের ঘড়ি ও বেল্ট থাকা চাই।

 

প্রতিবছরই নতুন ট্রেন্ড যুক্ত হচ্ছে ফ্যাশন স্টেটমেন্টে। যার সঙ্গে তাল মিলিয়ে চলার জন্য ওয়্যারড্রবেও আনতে হয় নানা পরিবর্তন। এক্ষেত্রে মৌসুম যা-ই হোক না কেন দৈনন্দিন জীবনযাত্রায় পুরুষের জন্য সব সময়ই ফ্যাশনে ‘ইন’ ফুলস্লিভ বা হাফস্লিভ শার্ট। একটু চার্মিং লুক পেতে গ্রাফিক্স ডিজাইনের টি-শার্টের ওপর জড়িয়ে নিতে পারেন ব্লেজার-স্যুট। তাই বলা যায়, লাইফস্টাইলে ট্রেন্ডি থাকতে নতুন ডিজাইন বা কাটের শার্ট কিংবা টি-শার্ট ছাড়া ফ্যাশন জমে না।

 

ফ্যাশনে বদলাচ্ছে ব্লেজার-স্যুটের রূপ-ঢং। ডিজাইনে আসছে নতুনত্ব। সারা বছর কেউ পরেন স্যুট কেউ সামার জ্যাকেট বা ব্লেজার। কিন্তু শীতের পোশাক হিসেবে স্যুট অনেকের পছন্দ। তাদের কথা মাথায় রেখে স্যুটের ফেব্রিকস, কাটিং প্যাটার্ন, স্টিচ, বোতাম আর রঙে পরিবর্তন এসেছে। ডিজাইনে ছেলে বা মেয়েদের ব্লেজারের খুব একটা তফাত নেই। তবে কাটিংয়ে ভিন্নতা আছে। গত বারের মতো এবারও টু বাটন ব্লেজারই বেশি চলছে। ফরমাল ব্লেজারে কাপড়ের রঙের সঙ্গে মিল রেখে একই রঙের বাটন ব্যবহার করা হয়েছে। ক্যাজুয়াল ব্লেজারে কাপড়ের রঙের সঙ্গে মেলে এমন বাটন যেমন আছে, তেমনি ভিন্ন রঙের বাটন ব্যবহার করে কনট্রাস্ট করা ব্লেজারও নজরে পড়েছে। বৈচিত্র্যময় ব্যবহার দেখা গেছে হাতার নিচের অংশে।

 

ফেব্রিক বৈচিত্র্য থেকে প্যাটার্ন বা ডিজাইন এখন সবকিছুতে কনটেম্পরারি টুইস্ট দিতে যেন উৎসাহী ফ্যাশন ট্রেন্ডের প্রতিনিধিরা। ছেলেদের ফ্যাশনে ট্রাউজারসে তাই নিরীক্ষা এখন প্যাটার্ন, প্রিন্ট আর কাপড়ের ম্যাটেরিয়ালে। তবে আমাদের দেশে ফ্যাশন ব্র্যান্ডগুলো চিনোস বা ফরমাল নিয়ে নিরীক্ষাধর্মী কাজ করছে যা মূলত প্যাটার্ননির্ভর। তবে ট্রাউজার হালকা না গাঢ় রঙের হবে তা নির্ভর করবে সামগ্রিক আউটফিট এবং পরিবেশের ওপর।

 

কোট বা স্যুটের পকেটে বিভিন্ন স্টাইলে বিভিন্ন আকার ও বিভিন্ন ভাঁজে রাখা যে রুমাল সদৃশ কাপড় চোখে পড়ে, তাই পকেট স্কয়ার। পকেট স্কয়ার সব সময়ই টাই হতে ভিন্ন হওয়া চাই। বিভিন্ন উজ্জ্বল এবং গাঢ় রঙের মিশেলে সুন্দর নকশা কাটা ডিজাইনের পকেট স্কয়ার এখন ফ্যাশনে ইন। শীতে পলিউল বা একটু ভারী ফেব্রিক ব্লেজারের চাহিদা বেশি। সুতি কাপড়ের ব্লেজার শীত-গরম সবসময়ই আরামদায়ক। পাশাপাশি ইতালিয়ান ভারসেস, ডিক জ্যাম, ডরমেনি, রেমি কটন, টুইড কাপড়ের ব্লেজারেরও চাহিদা রয়েছে। রিংকল ফ্রি উলেন কাপড়, সফট লেদার, ডেনিমের কদরও রয়েছে এখন। ওভেন, ভেলভেট, ডেনিম, খাদি, মখমল ছাড়াও শতভাগ কটন কাপড়ের ব্লেজার চলছে বেশ। আবার কটনের সঙ্গে ৩০ বা ৩৫ শতাংশ ভিসকস, পলিয়েস্টার বা অন্য কোনো কাপড়ের মিশ্রণ করা ব্লেজারও বেশ জনপ্রিয়।

 

ব্লেজার-স্যুটের কথা এলে চলে আসে রেমন্ড, সানমুন টেইলার্স, টপটেনের নাম। রেডিমেড ব্লেজার-স্যুট মিলবে ইজি, প্লাস পয়েন্ট, ইয়েলো, এক্সটাসি, ক্যাটস আই, ইনফিনিটি, মেনজ ক্লাব, রিচম্যানের মতো ফ্যাশন ব্র্যান্ড। এ বছরও নানা ছাঁটের, নানা রঙের ব্লেজার এসেছে বাজারে। এ ছাড়া বসুন্ধরা সিটি, নিউমার্কেট, বঙ্গবাজারেও পাওয়া যাবে নানা ডিজাইনের ব্লেজার-স্যুট। সাধারণত ফেব্রিক ও ডিজাইনভেদে এর মূল্য নির্ধারণ করা হয়। যা ক্রেতাসাধারণের সাধ্যের মধ্যেই।

 

লেখা : মোহাম্মদ সুজন

সর্বশেষ খবর