বুধবার, ১৭ মে, ২০২৩ ০০:০০ টা

পাকা চুলে মেহেদি!

পাকা চুলে মেহেদি!

♦ মডেল : হৃদি ♦ ছবি : মনজু আলম

হেনা বা মেহেদি উপমহাদেশে যুগ যুগ ধরে তার ঔষধি উপকারিতার জন্য পরিচিত। প্রাচীন মিসরের ১৯তম রাজবংশের ফারাও দ্বিতীয় রামেসিস ছিলেন এর প্রথম দিকের ব্যবহারকারীদের একজন। তিনি তার পাকা চুল ঢেকে রাখার জন্য মেহেদি ব্যবহার করতেন। মেহেদির রং গাঢ় কমলা থেকে মেরুন হয়ে থাকে। তবে চুলে কেমন রং আসবে তা নির্ভর করে পাতার ধরন এবং চুলে কীভাবে প্রয়োগ করা হচ্ছে তার ওপর। রইল পরামর্শ...

 

যেভাবে ব্যবহার করবেন : মসৃণ মেহেদি পেস্ট তৈরি করতে প্রয়োজনীয় সব উপাদান সংগ্রহ করুন। এর মধ্যে রয়েছে ১ টেবিল চামচ কালো চা পাতা, ২ টেবিল চামচ মেহেদি পাউডার, ২ কাপ পানি, ১/২ চা চামচ লেবুর রস, একটি ব্রাশ, মিশ্রণ তৈরি করার বাটি। পানিতে চা পাতা  দিয়ে ততক্ষণ জ্বাল দিন যতক্ষণ না বুদবুদ হয়। তারপর এটি কম আঁচে রেখে দিন এবং পানি অর্ধেক কমিয়ে নিন। মেহেদির জন্য পর্যাপ্ত পানি যেন থাকে সেটাও নিশ্চিত করুন। মেহেদির গুঁড়ো সারা রাত পানিতে ভিজিয়ে রেখে পেস্ট তৈরি করে নিন। এতে কালো চা এবং লেবুর রস মিশিয়ে নিন। আমলা পাউডার এবং কফির মতো অন্যান্য ভেষজ উপাদান যোগ করতে পারেন। 

 

ব্যবহারবিধি : দাগ এড়াতে এবং চুল ভাগ করে নিতে একটি পুরনো টি-শার্ট পরে নিন। চুলের প্রতিটি অংশ ঢেকে রাখতে হাতে গ্লাভস ব্যবহার করুন এবং চুল ঠিক রাখার জন্য শাওয়ার ক্যাপ পরুন। আধা ঘণ্টা রেখে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। যেদিন মেহেদি দেবেন সেদিন চলে শ্যাম্পু এড়িয়ে যান। তবে ভালো মতো কন্ডিশন করুন।

অতিরিক্ত সতর্কতা :

মাথার ত্বকে যদি কোনো সমস্যা থাকে, কোনো অ্যালার্জি বা চর্মরোগ থাকে তবে চুলে মেহেদি দেবেন না।

ঠান্ডাজনিত সমস্যা থাকলে মেহেদি এড়িয়ে চলুন। এর শীতল প্রভাব ঠান্ডার সমস্যা বাড়িয়ে তুলতে পারে।

কপালে কিংবা মাথার তালুতে মেহেদির দাগ এড়াতে চুলের লাইনে পেট্রোলিয়াম জেলির কোট লাগিয়ে নিন।

 

তথ্যসূত্র : ভোগ ম্যাগাজিন

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর