বুধবার, ১৭ মে, ২০২৩ ০০:০০ টা

ত্বকের ক্ষতিকর খাবার!

ত্বকের ক্ষতিকর খাবার!

ছবি : মনজু আলম

গ্রীষ্মকাল চলছে। গরমও এখন চরমে।  গরমকালে রোদের তাপে ত্বকে সমস্যা দেখা দেয়। আবহাওয়ার এমন লীলাখেলা নিয়ন্ত্রণ করা না গেলেও খাদ্যাভ্যাসে আনা যায় পরিবর্তন। যা কেবল শারীরিক আরাম দেবে না, ত্বক ভালো রাখতেও দারুণ ভূমিকা পালন করবে। রইল পরামর্শ...

 

আম : মধু মাস মানে আম। ভারতীয় ত্বক বিশেষজ্ঞ  হেলদিশটস ডটকম-এ প্রকাশিত এক প্রতিবেদনে বলেন, অতিরিক্ত আম খাওয়া হরমোনের মাত্রা বাড়িয়ে ‘সিবাম’ উৎপাদন বৃদ্ধি করে। ফলে ত্বক হয়ে পড়ে তৈলাক্ত। দেখা দেয় ব্রণ ও ব্রেক আউট। এ ছাড়াও বাড়তি শর্করা-জাতীয় ফল খাওয়া নিয়ন্ত্রণ করে সমস্যা কমিয়ে আনা সম্ভব।

 

উচ্চ গ্লাইসেমিকযুক্ত খাবার : চিনি সমৃদ্ধ খাবার, প্রক্রিয়াজাত খাবার ও পরিশোধিত কার্বোহাইড্রেট দ্রুত রক্তে শর্করারা মাত্রা বাড়ায়। ফলে ব্রণ দেখা দেয়। এটা ইনসুলিন উৎপাদন বৃদ্ধি দেহের ‘গ্রোথ ফ্যাক্টর-১’ যা ক্যান্সার কোষের বৃদ্ধি ঘটায়। ‘আমেরিকান একাডেমি অব ডার্মাটোলজি’তে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী- কম গ্লাইসেমিক খাবার  অর্থাৎ তাজা সবজি, তাজা ফল, মটরশুটি ও ওটস ইত্যাদি বেশি খাওয়া যেতে পারে।

চকলেট-দুধের খাবার : দুধ, বিশেষত ‘স্কিমড’ বা কম চর্বিসমৃদ্ধ দুধ ব্রণকে আরও খারাপ অবস্থায় নিয়ে যায়। কারণ এতে আছে উচ্চ শর্করা ও ছানার প্রোটিন। এক গবেষণায় দেখা গেছে, অতিরিক্ত চকলেট খাওয়া ব্রণ হওয়ার অন্যতম কারণ। এতে চিনি থাকায় হরমোনের ভারসাম্যহীনতা সৃষ্টি করে। তাই ব্রণের সমস্যা দূর করতে অ্যালকোহল, দুধের তৈরি খাবার এড়িয়ে চলার পরামর্শ দেন।

 

উচ্চ কার্বোহাইড্রেট-জাতীয় খাদ্যাভ্যাস : উচ্চ কার্বোহাইড্রেটসমৃদ্ধ খাবার বিশেষত, প্রক্রিয়াজাত ‘কার্ব’ যেমন- সাদা রুটি, পাস্তা ও চিনি দেওয়া নাশতা দ্রুত রক্তের শর্করার মাত্রা বাড়ায়। এটা হরমোনের ভারসাম্যহীনতা সৃষ্টি করে। ত্বক তৈলাক্ত করে। ব্রণের সৃষ্টি হয়। কম কার্বোহাইড্রেটসমৃদ্ধ খাবার উচ্চ প্রোটিন ও আঁশহীন হয়; যা গ্লাইকেইশনের উৎপাদন কমিয়ে দেহ ও ত্বকের ওপর নেতিবাচক ভূমিকা রাখে। ফলে বার্ধক্যের ছাপ দ্রুত পড়ে।

 

কম আঁশবহুল খাবার : কম আঁশবহুল খাবার যেমন- প্রক্রিয়াজাত খাবার, মিষ্টি পানীয়- রক্তের শর্করা বাড়ায় এবং অন্ত্রের অণুজীবকে বিব্রত করে। ফলে প্রদাহ ও ব্রণ দেখা দেয়। উচ্চ আঁশ ধরনের খাবার যেমন- পাতাবহুল শাকসবজি, ফল ও বাদাম হজমের উন্নতি করে। রক্তের শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করে। আর ব্রণ কমাতে সহায়তা করে।

 

তথ্যসূত্র : স্টাইলক্রেজ

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর