২ ডিসেম্বর, ২০২২ ০৪:০০

টানা দ্বিতীয়বার গ্রুপ পর্ব থেকে বিদায় চারবারের বিশ্বচ্যাম্পিয়ন জার্মানির

অনলাইন ডেস্ক

টানা দ্বিতীয়বার গ্রুপ পর্ব থেকে বিদায় চারবারের বিশ্বচ্যাম্পিয়ন জার্মানির

টানা দুই বিশ্বকাপে গ্রুপ পর্ব থেকে ছিটকে গেল জার্মানি। কোস্টারিকার সঙ্গে ৪-২ গোলে জয়ের পরও শেষ ষোলোতে যেতে পারল না মানুয়েল নয়্যারের জার্মানি। ২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপের পর এবার কাতার বিশ্বকাপেও নকআউট পর্বে জায়গা হলো না দলটির।

তাদের ভাগ্য মূলত নিজেদের হাতে ছিল না। কোস্টারিকাকে হারালেও গ্রুপের অন্য ম্যাচে স্পেন হারলেও বাদ পড়তে হতো তাদের। আর তেমনটাই হলো। স্পেনের সমান ৪ পয়েন্ট নিয়েও গোল ব্যবধানের কারণে পরের রাউন্ডে যেতে পারল না জার্মানি।

প্রথমার্ধে সার্জ গানাব্রির গোলে ১-০ গোলে লিড নিয়ে বিরতিতে যায় জার্মানি। তবে দ্বিতীয়ার্ধে আক্রমণের ধার বাড়ায় কোস্টারিকা। ৫৮ মিনিটে এলসিন তাজেদার গোলে সমতায় ফেরে কোস্টারিকা। পরে ৭০ মিনিটে ২-১ গোলে এগিয়ে যায় কোস্টারিকা।

এরপর ৭৩ মিনিটে কাই হাভার্টের গোলে সমতা ফেরায় জার্মানি। জয়ের জন্য মরিয়া জার্মানি এরপর কোস্টারিকার রক্ষণে আক্রমণের ঝড় তোলে। ৮৫ মিনিটে হাভার্টের দ্বিতীয় গোলে ৩-২ গোলে এগিয়ে যায় জার্মান। আর শেষ মুহূর্তে ব্যবধান আরও বাড়ান ফুলক্রুগ। যদিও তা ঠেকাতে পারেনি জার্মানির বিদায়।

কাতার বিশ্বকাপের গ্রুপপর্বের শেষ দিনে স্পেন, জার্মানি, জাপান, কোস্টারিকা এই চার দলেরই সুযোগ ছিল নকআউটে যাওয়ার। ক্ষণে ক্ষণে রঙ বদলে এই গ্রুপের শেষ দুই ম্যাচ উপহার দিলো কাতার বিশ্বকাপের অবিশ্বাস্য, শ্বাসরুদ্ধকর এক দিনের।

অবশেষে শ্বাসরুদ্ধকর ম্যাচে স্পেনের বিপক্ষে ২-১ গোলের ব্যবধানে জয় পেয়ে নকআউট পর্বে খেলার যোগ্যতা অর্জন করে জাপান। তবে স্পেন হারার পরও শেষ ষোলোতে জায়গা করে নেয়।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর