রবিবার, ১৫ জানুয়ারি, ২০১৭ ০০:০০ টা

চালকের আসনে বাংলাদেশ

মেজবাহ্-উল-হক

চালকের আসনে বাংলাদেশ

বোলিংয়ে উজ্জ্বল ছিলেন রাব্বি —এএফপি

ড্রেসিং রুম থেকে যখন উইকেটে থাকা দুই ব্যাটসম্যানকে ‘কল’ করা হলো তখন বাংলাদেশের স্কোর ৫৯৫/৮। দলীয় সর্বোচ্চ রানের স্কোর লাইনটা ছুঁতে তখন প্রয়োজন ছিল আর মাত্র ৪৩ রান। সাব্বির রহমান যেভাবে ব্যাট করছিলেন মাইলফলকে পৌঁছাতে খুব বেশি সময় লাগত না। কিন্তু বাংলাদেশ ইনিংস ঘোষণা করলো। সাহসী সিদ্ধান্ত! টেস্টে কেবল বড় দলগুলোকেই এমন সিদ্ধান্ত নিতে দেখা যায়। মাইলফলক নয়, টাইগারদের ভাবনায় এখন কেবলই জয়। যদিও তৃতীয় দিন শেষে প্রথম ইনিংসে তিন উইকেটে ২৯২ রান করেছেন নিউজিল্যান্ড। তারপরও ওয়েলিংটন টেস্টে চালকের আসনেই বসে রয়েছে বাংলাদেশ। কেননা এখনো মুশফিকদের প্রথম ইনিংসের চেয়ে ৩০৩ রানে পিছিয়ে স্বাগতিকরা।

বাংলাদেশের প্রথম ইনিংস শেষ হতেই দুই দিনের বেশি সময় লেগেছে। আরও তিন ইনিংস বাকি। সে কারণেই সাব্বিরের হাফ সেঞ্চুরি হওয়ার পর টাইগার-ক্যাপ্টেন ইনিংস ঘোষণা করে দিয়েছেন দ্রুত। তবে বাংলাদেশের দেওয়া রানের পাহাড় টপকাতে নেমে কিউই ব্যাটসম্যানরাও দাপট দেখিয়েছেন। তবে নিউজিল্যান্ডের দুই সেরা টেস্ট ব্যাটসম্যান কেন উইলিয়ামসন ও রস টেলরকে ফিরিয়ে দিয়ে সম্ভাবনা উজ্জ্বল করেছেন টাইগার বোলাররা। তবে এই সম্ভাবনাটা উজ্জ্বল থেকে উজ্জ্বলতর হতো যদি নিউজিল্যান্ডের দুই ব্যাটসম্যান টম ল্যাথাম ও হেনরি নিকলসের উইকেট পতনের সুযোগ দুটি হাতছাড়া না হতো। তাসকিন আহমেদের বলে মাত্র ১৩ রানেই ক্যাচ তুলে দিয়েছিলেন লাথাম। দ্বিতীয় স্লিপে বল তালুবন্দী করতে পারেননি সাব্বির। সেই ল্যাথামই ১১৯ রান অপরাজিত। শক্ত হাতে ধরেছেন নিউজিল্যান্ডের ইনিংসের হাল। দিন শেষে ৩৫ রানে অপরাজিত থাকা ব্যাটসম্যান হেনরি নিকলসও দিনের শেষ বলে সুযোগ দিয়েছিলেন। কিন্তু সে সুযোগটা নিতে পারেনি বাংলাদেশ। তা না হলে বোলিংয়ের মতো ব্যাটিংয়েও ব্যাকফুটে চলে যেত ব্ল্যাক ক্যাপসরা।

কিউই অধিনায়ক কেন উইলিয়ামসনকে হাফ সেঞ্চুরির পর ফিরিয়ে দিয়েছেন তাসকিন আহমেদ। আরেক সেরা রস টেলরকে ড্রেসিং রুমে পাঠিয়ে দিয়েছেন কামরুল ইসলাম রাব্বি। ল্যাথামের উইকেটটা না পেলেও উইলিয়ামসনের দামি উইকেট দিয়েই কাল অভিষেক টেস্টে শিকারের খাতা খুলেছেন তাসকিন। সেটাই বা কম কি! আরেক অভিষিক্ত পেসার শুভাশিস রায় উইকেট না পেলেও দারুণ বোলিং করেছেন। দুই উইকেট তুলে নিয়েছেন রাব্বি। সবচেয়ে বেশি সময় বোলিং করেছেন মেহেদী হাসান মিরাজ। সাকিব বোলিং করেছেন মাত্র ৭ ওভার। তবে দুই স্পিনারের কেউ-ই উইকেট পাননি।

বেসিন রিজার্ভের উইকেটে বোলারদের জন্য তেমন কিছু নেই। তবে ব্যাটসম্যানের ভুলকে কাজে লাগিয়ে ভালো কিছু করা সম্ভব! এখনো হাতে রয়েছে দুই দিন। টাইগারদের এখন প্রধান কাজ হবে ময়েশ্চার কাজে লাগিয়ে আজ সকালের সেশনে একটা কিছু ঘটিয়ে ফেলা। সৌভাগ্য ক্রমে যদি সকালেই কিউইদের অলআউট করা যায় তবে ম্যাচের ফল হওয়া অসম্ভব কিছু নয়।

এখনো ফলোঅন এড়াতে নিউজিল্যান্ডকে আরও ১০৪ রান করতে হবে। তবে নিউজিল্যান্ডকে দ্রুত অলআউট করা সম্ভব হলে ফলোঅনের কথা না ভেবে তৃতীয় ইনিংসে টি-২০ স্টাইলে ব্যাটিং করে নিরাপদ একটা টার্গেট দিয়ে কিউইদের চতুর্থ ইনিংসে ব্যাটিংয়ে পাঠাতে হবে। হয়তো টাইগার ক্যাপ্টেন সেটাই করবেন! তাছাড়া এই ম্যাচ ড্র হলেই বা কি! বাংলাদেশের যা প্রাপ্য তা তো প্রথম ইনিংসেই পেয়ে গেছে প্রায় সবই— বিদেশের মাটিতে টেস্টের প্রথম ইনিংসে একটি ডাবল সেঞ্চুরি, একটি দেড়শ এবং তিন তিনটি হাফ সেঞ্চুরি! ব্যাটিংয়ে বাংলাদেশ যে কীর্তি গড়েছে সেটা জয়ের চেয়েই বা কম কিসে!

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর