রবিবার, ২ এপ্রিল, ২০২৩ ০০:০০ টা

সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ে চাকরিতে আবেদন অনলাইনে

চাকরির খোঁজ ডেস্ক

সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ে চাকরিতে আবেদন অনলাইনে

সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের অধীন আর্কাইভস ও গ্রন্থাগার অধিদফতরের রাজস্ব খাতভুক্ত একাধিক পদে জনবল নিয়োগে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। এ প্রতিষ্ঠানে সাত ক্যাটাগরির পদে ১৩ থেকে ২০তম গ্রেডে ১৬ জনকে অস্থায়ী ভিত্তিতে নিয়োগ দেওয়া হবে। আগ্রহী প্রার্থীদের অনলাইনে আবেদন করতে হবে।

১. পদের নাম : কম্পিউটার অপারেটর

পদসংখ্যা : ১। যোগ্যতা : স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞান বিভাগে স্নাতক (সম্মান) বা সমমানের ডিগ্রি থাকতে হবে। কম্পিউটার মুদ্রাক্ষরে প্রতি মিনিটে বাংলায় ২৫ শব্দ ও ইংরেজিতে ৩০ শব্দের গতিসহ সংশ্লিষ্ট বিষয়ে স্ট্যান্ডার্ড অ্যাপটিটিউড টেস্টে উত্তীর্ণ হতে হবে। বয়স : অনূর্ধ্ব ৩০ বছর।

বেতন স্কেল : ১১,০০০-২৬,৫৯০ টাকা (গ্রেড-১৩)

২. পদের নাম : জুনিয়র টেকনিক্যাল অ্যাসিস্ট্যান্ট

পদসংখ্যা : ১ । যোগ্যতা : স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে ইতিহাস বা ইসলামের ইতিহাস বিষয়সহ স্নাতক ডিগ্রি থাকতে হবে। কম্পিউটার পরিচালনায় বেসিক ট্রেনিং থাকতে হবে। বয়স : অনূর্ধ্ব ৩০ বছর।

বেতন স্কেল : ১০,২০০-২৪,৬৮০ টাকা (গ্রেড-১৪)

৩. পদের নাম : সাঁটমুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর।

পদসংখ্যা : ২। যোগ্যতা : স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে অন্যূন দ্বিতীয় শ্রেণি বা সমমানের সিজিপিএতে স্নাতক বা সমমানের ডিগ্রি থাকতে হবে। কম্পিউটার ব্যবহারে দক্ষতা থাকতে হবে। সাঁটলিপিতে সর্বনিম্ন গতি প্রতি মিনিটে বাংলায় ৪৫ ও ইংরেজিতে ৭০ শব্দ থাকতে হবে। কম্পিউটার মুদ্রাক্ষরে সর্বনিম্ন গতি প্রতি মিনিটে ইংরেজিতে ৩০ শব্দ ও বাংলায় ২৫ শব্দ থাকতে হবে। বয়স : অনূর্ধ্ব ৩০ বছর। তবে বিভাগীয় প্রার্থীদের ক্ষেত্রে বয়সসীমা ৪০ বছর পর্যন্ত শিথিলযোগ্য। বেতন স্কেল : ১০,২০০-২৪,৬৮০ টাকা (গ্রেড-১৪)

৪. পদের নাম : অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক। পদসংখ্যা : ২।

যোগ্যতা : অন্যূন দ্বিতীয় বিভাগ বা সমমানের জিপিএতে এইচএসসি বা সমমান পাস। কম্পিউটার ব্যবহারে দক্ষতা থাকতে হবে। কম্পিউটার ব্যবহারসংক্রান্ত ওয়ার্ড প্রসেসিং, ডেটা এন্ট্রি ও টাইপিংয়ে প্রতি মিনিটে সর্বনিম্ন গতি ইংরেজিতে ২০ শব্দ ও বাংলায় ২০ শব্দ থাকতে হবে। বয়স : অনূর্ধ্ব ৩০ বছর। তবে বিভাগীয় প্রার্থীদের ক্ষেত্রে বয়সসীমা ৪০ বছর পর্যন্ত শিথিলযোগ্য। বেতন স্কেল : ৯,৩০০-২২,৪৯০ টাকা (গ্রেড-১৬)

৫. পদের নাম : দপ্তরি । পদসংখ্যা : ১ । যোগ্যতা : এসএসসি বা সমমান পাস। বয়স : অনূর্ধ্ব ৩০ বছর। বেতন স্কেল : ৮,৫০০-২০,৫৭০ টাকা (গ্রেড-১৯)

৬. পদের নাম : বুক সর্টার

পদসংখ্যা : ৩। যোগ্যতা : এসএসসি বা সমমান পাস।

বয়স : অনূর্ধ্ব ৩০ বছর। বেতন স্কেল : ৮,৫০০-২০,৫৭০ টাকা (গ্রেড-১৯)

৭. পদের নাম : অফিস সহায়ক।

পদসংখ্যা : ৬। যোগ্যতা : এসএসসি বা সমমান পাস।

বয়স : অনূর্ধ্ব ৩০ বছর। বেতন স্কেল : ৮,২৫০-২০,০১০ টাকা (গ্রেড-২০)।

যেসব জেলার প্রার্থীরা আবেদন করতে পারবেন : ১ থেকে ৪ নম্বর পদে চট্টগ্রাম, কুমিল্লা, কক্সবাজার, ব্রাহ্মণবাড়িয়া, বগুড়া, নওগাঁ, সিরাজগঞ্জ, চাঁপাইনবাবগঞ্জ, লালমনিরহাট, নীলফামারী, কুড়িগ্রাম, খুলনা, ঝিনাইদহ, কুষ্টিয়া, চুয়াডাঙ্গা, সিলেট, হবিগঞ্জ, মৌলভীবাজার, সুনামগঞ্জ ও নেত্রকোনা জেলার প্রার্থীরা আবেদন করতে পারবেন। ৫ থেকে ৭ নম্বর পদে ঢাকা, গাজীপুর, ফরিদপুর, টাঙ্গাইল, চট্টগ্রাম, কক্সবাজার, লক্ষ্মীপুর, ব্রাহ্মণবাড়িয়া, বগুড়া, পাবনা, সিরাজগঞ্জ, রাজশাহী, নওগাঁ, নাটোর, নীলফামারী, খুলনা, সাতক্ষীরা, ঝিনাইদহ, কুষ্টিয়া, সিলেট, হবিগঞ্জ, মৌলভীবাজার, সুনামগঞ্জ, ময়মনসিংহ, জামালপুর ও নেত্রকোনা জেলার প্রার্থীরা আবেদন করতে পারবেন।

তবে এতিম ও শারীরিক প্রতিবন্ধী কোটায় সব জেলার প্রার্থী আবেদন করতে পারবেন।

বয়সসীমা : আবেদনকারীর বয়স ২০২৩ সালের ১৬ এপ্রিল সর্বনিম্ন ১৮ বছর এবং ২০২০ সালের ২৫ মার্চ অনূর্ধ্ব ৩০ বছর হলে আবেদনের যোগ্য মর্মে বিবেচিত হবেন। তবে বীর মুক্তিযোদ্ধা/শহীদ বীর মুক্তিযোদ্ধার সন্তান ও শারীরিক প্রতিবন্ধী প্রার্থীদের বয়সসীমা ১৮ থেকে ৩২ বছর।

আবেদন ফি : অনলাইনে ফরম পূরণের অনধিক ৭২ ঘণ্টার মধ্যে পরীক্ষার ফি বাবদ ১ থেকে ৪ নম্বর পদের জন্য ২০০ টাকা, টেলিটকের সার্ভিস চার্জ ২৩ টাকাসহ মোট ২২৩ টাকা এবং ৫ থেকে ৭ নম্বর পদের জন্য ১০০ টাকা, টেলিটকের সার্ভিস চার্জ ১২ টাকাসহ মোট ১১২ টাকা টেলিটক প্রিপেইড মুঠোফোন নম্বর থেকে এসএমএসের মাধ্যমে জমা দিতে হবে।

আবেদনের সময়সীমা : ২ থেকে ১৬ এপ্রিল ২০২৩, বিকাল ৪টা পর্যন্ত।  

 

আবেদন যেভাবে

আগ্রহী প্রার্থীদের এই http://nanl.teletalk.com.bd/ ওয়েবসাইটে ফরম পূরণের মাধ্যমে আবেদন করতে হবে। নিয়োগসংক্রান্ত বিস্তারিত তথ্য এই https://www.nanl.gov.bd/ ওয়েবসাইটে পাওয়া যাবে। অনলাইনে আবেদনের ক্ষেত্রে কোনো সমস্যা হলে যে কোনো টেলিটক নম্বর থেকে ১২১-এ কল অথবা [email protected] ঠিকানায় ইমেইলে যোগাযোগ করা যাবে। এ ছাড়া টেলিটকের জব পোর্টালের ফেসবুক পেজে মেসেজের মাধ্যমে যোগাযোগ করা যাবে। ইমেইল বা মেসেজের সাবজেক্টে প্রতিষ্ঠান ও পদের নাম, ইউজার আইডি ও যোগাযোগের নম্বর অবশ্যই উল্লেখ করতে হবে।

সর্বশেষ খবর