শিরোনাম
২২ অক্টোবর, ২০২১ ১৯:৪০

রংপুরে হিমাগারের আলুতে হাজার কোটি টাকা লোকসানের শঙ্কা

নিজস্ব প্রতিবেদক, রংপুর

রংপুরে হিমাগারের আলুতে হাজার কোটি টাকা লোকসানের শঙ্কা

সারাদেশে করোনায় হোটেলসহ সব কিছু বন্ধ থাকায় রংপুর বিভাগের ৮০টি কোল্ড স্টোরেজ ৫০ শতাংশ আলুই পড়ে আছে। কিন্তু বর্তমানে করোনা পরিস্থিতির উন্নতি হলেও খরচের তুলনায় বাজারে দাম কম থাকায় অনেক কৃষক ও ব্যবসায়ী হিমাগার থেকে আলু তুলছেন না। এর ফলে রংপুর বিভাগের হিমাগারে শেডভর্তি আলু পড়ে আছে। তাই সংরক্ষিত আলু দুই মাসের মধ্যে বাজারজাত করতে না পারলে আনুমানিক হাজার কোটি টাকা লোকসানের আশংকা করছেন রংপুর বিভাগের হিমাগার মালিকগণ।  

তারা সরকারকে এ ব্যাপারে দ্রুত কার্যকর পদক্ষেপ গ্রহণের আহ্বান জানিয়েছেন। শুক্রবার রংপুর চেম্বারের উদ্যোগে ‘হিমাগারসমূহে সংরক্ষিত আলুর সার্বিক পরিস্থিতি ও সংরক্ষণ মৌসুমে করণীয়’’ বিষয় নিয়ে রংপুর বিভাগীয় হিমাগার মালিকগণের এক মতবিনিময় সভায় হিমাগার মালিকরা এই আশঙ্কা করেন। 

এফবিসিসিআই এর সিনিয়র সহ-সভাপতি, বিসিআই ও রংপুর চেম্বারের সাবেক সভাপতি, মোস্তফা আজাদ চৌধুরী বাবু বলেন, চলতি মৌসুমের আলু বাজারজাতকরণের আর মাত্র দুই মাস বাকি। এর মধ্যে সংরক্ষিত আলু বাজারজাত না হলে বিপুল পরিমাণ অবিক্রিত থাকবে। সেগুলো ফেলে দেওয়া ছাড়া উপায় থাকবে না। তাই তিনি ভর্তুকি দিয়ে হিমাগার মালিকদের ক্ষতি পুষিয়ে দিতে সরকারের প্রতি আহ্বান জানান। তিনি বলেন, উৎপাদন খরচের তুলনায় বাজার মূল্য কম হওয়ায় হিমাগার থেকে আলু বের করতে এখন অনীহা দেখাচ্ছেন কৃষক ও ব্যবসায়ীরা। 

তিনি বলেন, বিগত ১০ বছরের মধ্যে ছয় বছরই লোকসান দিয়ে হিমাগার মালিকরা পথে বসার উপক্রম হয়েছেন। তাই তিনি হিমাগার মালিকগণকে ঐক্যবদ্ধ হয়ে সরকারের কাছে গ্রহণযোগ্যতা অর্জনের আহ্বান জানান। পরিশেষে  তিনি প্রতিটি জেলায় কোল্ড স্টোরেজ মালিকদের সংগঠিত করতে সংগঠন তৈরি করার আহ্বান জানান। 

মত বিনিময় সভায়  রংপুর, ঠাকুরগাঁও, পঞ্চগড়, দিনাজপুর, নীলফামারী, কুড়িগ্রাম, লালমনিরহাট, গাইবান্ধা জেলার হিমাগারের মালিক-প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন। রংপুর চেম্বারের সভাপতি মোস্তফা সোহরাব চৌধুরী টিটুর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন এফবিসিসিআই এর সিনিয়র সহ-সভাপতি, বিসিআই ও রংপুর চেম্বারের সাবেক সভাপতি, মোস্তফা আজাদ চৌধুরী বাবু। 

এছাড়া মত বিনিময় সভায় বিশেষ অতিথি ছিলেন টিএমএসএস এর প্রতিষ্ঠাতা ও বগুড়া জেলা হিমাগার মালিক সমিতির সভাপতি প্রফেসর ড. হোসনে আরা বেগম, বাংলাদেশ কোল্ড স্টোরেজ এসোসিয়েশনের ভাইস প্রেসিডেন্ট, মো. ইসতিয়াক আহমেদ, মোহাম্মদ ইউনুছ, রংপুর চেম্বারের সাবেক সভাপতি ও এফবিসিসিআই এর সাবেক পরিচালক বীর মুক্তিযোদ্ধা মো. মোছাদ্দেক হোসেন বাবলু, ঠাকুরগাঁও চেম্বারের সভাপতি হাবিবুল ইসলাম বাবলু।

বিডি প্রতিদিন/হিমেল

সর্বশেষ খবর