২১ মার্চ, ২০২৩ ০৮:২৭

চরফ্যাশনে বৃষ্টিতে তরমুজের ব্যাপক ক্ষতি

চরফ্যাশন (ভোলা) প্রতিনিধি:

চরফ্যাশনে বৃষ্টিতে তরমুজের ব্যাপক ক্ষতি

ভোলার চরফ্যাশনে টানা দুইদিনের বৃষ্টিতে তরমুজের ব্যাপক ক্ষতি হয়েছে। চরফ্যাশন উপজেলায় এ বছরে দিগুণ জমিতে তরমুজ চাষ করেছে কৃষকরা। আবহাওয়া অনুকুলে থাকায় তরমুজ চাষীরা আশাবাদী ছিল এবার ভাল ফলন হবে। শুরুতেই আগাম জাতের এই তরমুজের বীজতলা ভাল হওয়ায় ফলন ভাল হয়েছে। রমজানকে সামনে রেখে অধিক লাভের আশায় কৃষকরা বুক বেধেছিল। অমাবস্যার কারণে তিনদিনের বৃষ্টিতে তরমুজ নিয়ে বিপাকে পড়েছেন কৃষকরা।

উপজেলার চর মনোহর এলাকার কৃষক নুরনবী বলেন, টানা তিনদিনের বৃষ্টিতে তরমুজ ক্ষেতে পানি জমে গেছে। প্রথমদিকে গুড়িগুড়ি বৃষ্টির কারণে কৃষকরা আশাবাদী ছিল অসময়ের বৃষ্টি ক্রমান্বয়ে থেমে যাবে। কিন্তু আজ মঙ্গলবার সকাল থেকে আবারও ভারি বৃষ্টিতে তরমুজের ক্ষেতে পানি জমে গেছে। জমে থাকা পানিতে পরবর্তীতে তরমুজ গাছ মরে ফলনের ব্যাপক ক্ষয়ক্ষতির আশংকায় করছে কৃষকরা। 

চরফ্যাশন উপজেলা কৃষি কর্মকর্তা বলেন, চলতি বছর তরমুজ চাষে লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১২ হাজার ৫৫০ হেক্টর। কিন্তু আবাদ হয়েছে ১৫ হাজার ৮২৭ হেক্টরেরও বেশি। ২১ ইউনিয়নের প্রায় সব কয়টি ইউনিয়নে এবছর তরমুজের চাষাবাদ হয়েছে। বৈরি আবহাওয়ার কারণে গত তিন দিনের বৃষ্টিতে তরমুজের ব্যাপক ক্ষয় ক্ষতির আশঙ্কা রয়েছে।

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

সর্বশেষ খবর