শিরোনাম
৩০ মে, ২০২৩ ১৩:১৪

মরিচের বাম্পার ফলন, ঠাকুরগাঁওয়ে কৃষকের মুখে হাসি

আব্দুল লতিফ লিটু, ঠাকুরগাঁও

মরিচের বাম্পার ফলন, ঠাকুরগাঁওয়ে কৃষকের মুখে হাসি

মরিচের বাম্পার ফলন, ঠাকুরগাঁওয়ে কৃষকের মুখে হাসি

ঠাকুরগাঁওয়ে মরিচের বাম্পার ফলন হয়েছে। কৃষকের খেত আর আঙিনাজুড়ে এখন শুধু মরিচ আর মরিচ। এবার মরিচের ভালো ফলন ও দাম পেয়ে কৃষকের মুখে ফুটেছে হাসি। কৃষকরা বলছেন গতবারের তুলনায় এবার মরিচের দাম বেশি পাওয়ায় অনেকটাই লাভ হয়েছেন তারা।

সারেজমিনে গিয়ে দেখা যায়, বিভিন্ন এলাকায় কৃষকের খেত আর আঙিনাজুড়ে এখন শুধু মরিচ আর মরিচ। বর্তমানে ক্ষেত থেকে মরিচ তোলা ও শুকানোর কাজে ব্যস্ত সকলে। কৃষকরা বলছেন, প্রতি বিঘায় মরিচ চাষে কৃষকের খরচ হয় ২০ থেকে ২৫ হাজার টাকা। উৎপাদন হচ্ছে ১০ থেকে ১২ মণ মরিচ। আর বাজারে প্রতি মণ মরিচ বিক্রি হয় প্রায় ১৪ হাজার টাকা। এতে গত বছরের থেকে দ্বিগুণ লাভ হচ্ছে কৃষকের।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের তথ্য মতে, চলতি মৌসুমে জেলায় ২ হাজার ২২৩ হেক্টর জমিতে মরিচ চাষ হয়েছে, যা থেকে প্রায় ১৬৩ কোটি টাকার শুকনা মরিচ উৎপাদিত হবে।

ঢোলারহাট ইউনিয়নের কৃষক আকবর আলী বলেন, ১৫ কাঠা জমিতে মরিচ চাষ করেছি। মরিচের চারা রোপণ, সার-বিষ, রোদে শুকানোসহ সব কাজ নিজেরাই করি। গতবারের তুলনায় এবার অনেক ভালো মরিচ হয়েছে। এবার মরিচের দামও বেশ ভালো থাকায় আমরা সবাই খুশি।

ঠাকুরগাঁও কৃষিসম্প্রসারণ অধিদফতরের অতিরিক্ত উপ-পরিচালক আলমগীর হোসেন বলেন, এবার আবহাওয়া অনুকূলে থাকায় মরিচের ফলন ভাল হয়েছে। কৃষকেরা বেশ লাভবান হচ্ছেন।

বিডি প্রতিদিন/কালাম

সর্বশেষ খবর