শিরোনাম
২৮ জানুয়ারি, ২০১৮ ২০:১৪

রাবিতে রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সভাপতির পদত্যাগ

রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি:

রাবিতে রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সভাপতির পদত্যাগ

পাল্টাপাল্টি অভিযোগে দীর্ঘ ছয় মাসের অচলাবস্থার পর শিক্ষক-শিক্ষার্থীদের দাবির মুখে অবশেষে পদত্যাগ করেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সভাপতি অধ্যাপক নাসিমা জামান। 

রবিবার দুপুরে তিনি উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহানের কাছে পদত্যাগপত্র জমা দেন। রাবি প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান পদত্যাগের বিষয়টি নিশ্চিত করেছেন।

এর আগে বিভিন্ন অনিয়মের অভিযোগ তুলে গত বছরের ২ আগস্ট বিভাগের ১১ শিক্ষক বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহানের সঙ্গে দেখা করে বিভাগের সভাপতি নাসিমা জামানের বিরুদ্ধে অনাস্থা জ্ঞাপন করেন। পরদিন সকালে অভিযোগকারী শিক্ষকদের বিরুদ্ধে পাল্টা অনাস্থা জানান নাসিমা জামান। দুই পক্ষের শিক্ষকদের পাল্টাপাল্টি অবস্থানে প্রায় ছয় মাস ধরে বিভাগে অচলাবস্থা বিরাজ করে।

এদিকে রবিবার বেলা সাড়ে ১১টার নাসিমা জামানের কার্যালয়ে তালা ঝুলিয়ে দেন বিভাগের শিক্ষকরা। এর পর সাড়ে ১২টার দিকে বিভাগের শিক্ষার্থীরা তার পদত্যাগের দাবিতে সেমিনার রুমের সামনে অনশনে বসেন। এ সময় তারা নাসিমা জামানের পদত্যাগ দাবিতে বিভিন্ন শ্লোগান দেয়। ১১ জন শিক্ষক সভাপতির অধীনে পরীক্ষা নিতে অপারগতা জানালে সেশন জটের আশঙ্কায় শিক্ষার্থীরা অনশনে বসেন।

বিভাগ সূত্রে জানা যায়, এক শিক্ষিকার বিরুদ্ধে বিভাগের শিক্ষকদের নামে আপত্তিকর মন্তব্যের অভিযোগ উঠলে রাষ্ট্রবিজ্ঞান বিভাগে অচলাবস্থার সৃষ্টি হয়। রুখসানা পারভীন নামের ওই শিক্ষিকার বিরুদ্ধে ১১ শিক্ষক বিভাগের সভাপতি নাসিমা জামানের কাছে অভিযোগ করে। রুখসানা পারভীন ওই ১১ শিক্ষকের বিরুদ্ধে যৌন হায়রানি ও অর্থ আত্মসাতসহ বেশ কয়েকটি অভিযোগ এনে উপাচার্যের কাছে পাল্টা অভিযোগ করেন। এরপর ওই ১১ শিক্ষক উপাচার্যের কাছে লিখিত অভিযোগ করে রুখসানাকে মদদ দানের অভিযোগ করেন নাসিমা জামানের বিরুদ্ধে। 

শিক্ষকদের বিরোধের জের ধরে বিভাগের অন্য শিক্ষকরা সভাপতি নাসিমা জামানের অধীনে পরীক্ষা নিতে অপারগতা জানালে বিভাগের পাঁচ বর্ষের শিক্ষার্থীদের চূড়ান্ত পরীক্ষার সূচি প্রকাশ আটকে যায়। ফলে দীর্ঘ সেশনজটের আশঙ্কায় পড়ে শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয়ের ৪৭৫তম সিন্ডিকেট সভায় উপাচার্য নাসিমা জামানকে পদত্যাগের জন্য অনুরোধ করবেন বলে সিদ্ধান্ত হয়। কিন্তু এরপরও তিনি পদত্যাগ না করায় রবিবার আন্দোলনে নামে বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা। 

রাবি প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান বলেন, রবিবার দুপুরে অধ্যাপক নাসিমা জামান ব্যক্তিগত কারণ দেখিয়ে উপাচার্য মহোদয়ের কাছে পদত্যাগপত্র জমা দিয়েছেন। এর মধ্য দিয়ে আমরা আশা করছি রাষ্ট্রবিজ্ঞান বিভাগে শিক্ষার স্বাভাবিক কার্যক্রম ফিরে আসবে। 

শিক্ষার্থীদের আন্দোলন চলাকালে অধ্যাপক নাসিমা জামান বলেন, বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে তিনিও অভিযোগ করেছেন। তার দেয়া অভিযোগের তদন্ত চলছে। তদন্ত শেষ না হওয়া পর্যন্ত তিনি পদত্যাগ করবেন না। তবে পদত্যাগ করার পরে তার বক্তব্য জানতে যোগাযোগ করা হলে তিনি ফোন ধরেননি।

বিডিপ্রতিদিন/ ২৮ জানুয়ারি, ২০১৮/ ই জাহান

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর