Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ২১ মার্চ, ২০১৯ ২১:৪৪
আপডেট : ২১ মার্চ, ২০১৯ ২১:৪৯

১২তম ইন্টারন্যাশনাল স্টুডেন্ট সামিট অনুষ্ঠিত

অনলাইন ডেস্ক

১২তম ইন্টারন্যাশনাল স্টুডেন্ট সামিট অনুষ্ঠিত

বিশ্বের ৩৫ টি দেশের প্রায় তিন হাজার শিক্ষার্থী বাংলাদেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ে লেখাপড়া করছে। রানার বাংলাদেশ ডেভেলপমেন্ট সোসাইটি ও ফেডারেশন অব ইন্টারন্যাশনাল স্টুডেন্ট এসোসিয়েশনস (ইউডিইএফ) এর আয়োজনে বাংলাদেশে অধ্যয়নরত বিদেশী ও দেশী শিক্ষার্থীদের অংশগ্রহনে অনুষ্ঠিত হলো ১২তম ইন্টারন্যাশনাল স্টুডেন্ট সামিট ২০১৯।

বৃহস্পতিবার ঢাকা বিশ্ববিদ্যালয়স্থ ডাঃ মুজাফফর আহমেদ চৌধুরী মিলনায়তনে এই স্টুডেন্ট সামিট অনুষ্ঠিত হয়। সামিটে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের প্রিন্সিপাল অধ্যাপক ডাঃ খান আবুল কালাম আজাদ, পররাষ্ট্র মন্ত্রণালয়ের ইউএন উইং এর ডিরেক্টর জেনারেল নাহিদা সোবহান, রেলওয়ে মন্ত্রণালয়ের উপসচিব মোঃ আতিকুর রহমান, বাংলাদেশে নিযুক্ত তুরস্কের ডেপুটি হেড অব মিশন এনিস ফারুক এরদেম, ইউডিইএফ এর ভাইস প্রেসিডেন্ট আসলান বেকিরোগলু ও এশিয়া কোঅর ডিনেটর মোঃ সালাহ উদ্দিন এবং রানার বাংলাদেশের নির্বাহী পরিচালক শাফীকুল হাসান ও পরিচালক আশরাফী হাসান প্রমুখ। 

দিনব্যাপী আয়োজনের বিভিন্ন সেশন পরিচালনা করেন ব্রিটিশ কাউন্সিলের হেড অব হাইয়ার এডুকেশন মোঃ তৌহিদুর রহমান, বাংলাদেশ ইনিশিয়েটিভ ফর পলিসি এন্ড ডেভেলপমেন্ট (বিআইপিডি) এর নির্বাহী পরিচালক আবদুল্লাহ যোবায়ের, পার্টনারশীপ স্পেশালিস্ট জিনাথ সুলতানা ও অন্যান্য আলোচকবৃন্দ। 

উক্ত অনুষ্ঠানে, বাংলাদেশের শিক্ষা ব্যবস্থার উন্নতির পাশাপাশি বিদেশী শিক্ষার্থীদের জন্য উচ্চ শিক্ষার সুবিধা সমূহ তুলে ধরা হয়। বিদেশী শিক্ষার্থীদের জন্য বাংলাদেশ সম্ভাবনাময় রাষ্ট্র হিসেবে সামনে এগিয়ে যাচ্ছে বলে মনে করেন অতিথিবৃন্দ। এছাড়া সামিটে আগত দেশী-বিদেশী শিক্ষার্থীদের মধ্যে সাংস্কৃতিক বিনিময় হয়।

উল্লেখ্য, উচ্চশিক্ষা প্রদানে বিশ্বের অন্যান্য দেশের সঙ্গে তাল মিলিয়ে এগিয়ে চলছে বাংলাদেশ। উন্নত মানের শিক্ষা ব্যবস্থা এবং কম খরচে পড়াশোনার সুযোগ দিতে সক্ষম দেশের নামি বিশ্ববিদ্যালয়গুলো। যার ফলে বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলোয় এখন অনেক ভিনদেশী শিক্ষার্থী পড়তে আসছেন। বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের ২০১৭ সালের বার্ষিক প্রতিবেদন মতে, সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয় মিলিয়ে বাংলাদেশে এখন বিদেশী শিক্ষার্থীর সংখ্যা ২৪৩৮ জন।

 

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ তাফসীর


আপনার মন্তব্য