Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ১৪ এপ্রিল, ২০১৯ ২১:৪২

প্রাণে প্রাণে বৈশাখের ছোঁয়া শেকৃবিতে

ওলী আহম্মেদ, শেকৃবি

প্রাণে প্রাণে বৈশাখের ছোঁয়া শেকৃবিতে

প্রতিবারের মতো এবারও রাজধানীর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে (শেকৃবি) বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে উদ্যাপিত হয়েছে বাংলা ও বাঙালির সংস্কৃতির পরিচায়ক প্রাণের উৎসব পয়লা বৈশাখ। বিশ্ববিদ্যালয় ও বিশ্ববিদ্যালয়ের ১৮টি সংগঠনের বৈচিত্র্যময় সব আয়োজন প্রাণে প্রাণ মিলিয়েছিল সবার।

রবিবার বৈশাখের প্রথম প্রহরে কৃষি অনুষদের সামনে থেকে এক বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রার মাধ্যমে বাংলা নতুন বছরের 
প্রথম দিনটিকে বরণ করে নেওয়া হয়। 

শোভাযাত্রায় শেকৃবি উপাচার্য অধ্যাপক ড. কামাল উদ্দিন আহাম্মদের উপস্থিতিতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী, শিক্ষার্থীসহ অন্যান্য সাধারণ মানুষও স্বতঃস্ফুর্তভাবে অংশ নেয়। শোভাযাত্রা শেষে বিশ্ববিদ্যালয়ের আমবাগান চত্বরে শুরু হয় দিনব্যাপী বৈশাখী মেলার। বিভিন্ন পসরা সাজিয়ে বিশ্ববিদ্যালয়ের সংগঠনগুলোর ১৮ টি স্টল এতে অংশ নেয়।

এদিকে বিশ্ববিদ্যালয়ের সাংস্কৃতিক সংগঠনগুলোর উদ্যোগে নববর্ষ উপলক্ষে দিনব্যাপী মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানে বৈশাখী নাচ, গান, নাটিকার পাশাপাশি রম্য বিতর্ক ও কোরিওগ্রাফী পরিবেশিত হয়, যা ভিন্ন আঙ্গিকে ফুটিয়ে তোলে বাঙালি ঐতিহ্যকে। সারাদিনের পুরো আয়োজনে আকর্ষণের কেন্দ্রবিন্দু ছিল নৌকা বাইচ।

শুধু বিশ্ববিদ্যালয় নয় এর বাইরেও বহিরাগতদের উপস্থিতিতে পুরো ক্যাম্পাস মেতে ওঠে বৈশাখী উল্লাসে। ছোট শিশু থেকে শুরু করে নানা বয়সী নারী-পুরুষ ও তরুণ-তরুণীর লাল-সাদা রংয়ের বৈশাখী শাড়ি-পাঞ্জাবীতে বিশ্ববিদ্যালয়ের গ্রামীণ পরিবেশে ঘুরাঘুরি সৃষ্টি করেছিল এক আলাদা গ্রামীণ বৈশাখী আবহ।


বিডি-প্রতিদিন/বাজিত হোসেন


আপনার মন্তব্য