Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ১২ সেপ্টেম্বর, ২০১৯ ২০:০৭
আপডেট : ১২ সেপ্টেম্বর, ২০১৯ ২০:১৩

ঢাবি ভর্তিচ্ছুদের সহায়তায় ছাত্রলীগের ১০ কর্মসূচি

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

ঢাবি ভর্তিচ্ছুদের সহায়তায় ছাত্রলীগের ১০ কর্মসূচি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০১৯-২০ শিক্ষাবর্ষের স্নাতক সম্মান শ্রেণির ভর্তি পরীক্ষাকে সামনে রেখে সারাদেশ থেকে আগত ভর্তিচ্ছু শিক্ষার্থীদের সহায়তা করতে অন্তত ১০টি কার্যক্রম পরিচালনা করবে শাখা ছাত্রলীগ। এর মধ্যে রয়েছে রাতে থাকার ব্যবস্থা, বাইক সার্ভিস, প্রতিবন্ধীদের জন্য হুইল চেয়ারের ব্যবস্থা প্রভৃতি। 

এসব কর্মসূচি সম্পর্কে জানাতে বৃহস্পতিবার দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে এক সংবাদ সম্মেলনের আয়োজন করে ঢাবি শাখা ছাত্রলীগ। এতে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের সহায়তায় নেওয়া কার্যক্রম তুলে ধরে লিখিত বক্তব্য পাঠ করেন শাখা ছাত্রলীগের সভাপতি সনজিত চন্দ্র দাস। এ সময় উপস্থিত ছিলেন শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন।

কর্মসূচির মধ্যে রয়েছে, পরীক্ষার পূর্ব রাতে থাকার ব্যবস্থা, শিক্ষার্থীদের পরিবহনের জন্য জয় বাংলা বাইক সার্ভিস, পরীক্ষা কেন্দ্র পরিচিতির জন্য দিক নির্দেশক চিহ্ন ও সার্বক্ষণিক স্বেচ্ছাসেবক নিয়োজিত থাকা, সুপেয় খাবার পানির ব্যবস্থা করা, কলম ও আনুষঙ্গিক শিক্ষা উপকরণ বিতরণ করা, শিক্ষার্থীদের ব্যবহৃত অথচ পরীক্ষা কেন্দ্রে নেয়ার অনুপযোগী জিনিসপত্র রাখার ব্যবস্থা করা ইত্যাদি। 

এছাড়াও বিভিন্ন পয়েন্টে স্থায়ী তথ্য কেন্দ্র থেকে প্রয়োজনীয় তথ্য সরবরাহ করা, প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য হুইলচেয়ার ও প্রয়োজনীয় লজিস্টিক সরবরাহ করা, ভর্তিচ্ছু শিক্ষার্থীদের সাথে আগত অভিভাবকের বিশ্রামের জন্য চেয়ার হাতপাখা ও খাবার পানির ব্যবস্থা করা ও হটলাইনের মাধ্যমে যেকোন প্রয়োজনে তাৎক্ষণিক সেবা প্রদানের ব্যবস্থা করার ব্যবস্থাও করবে ঢাবি শাখা ছাত্রলীগ।

সংবাদ সম্মেলনে প্রশ্নফাঁসের ব্যাপারে ছাত্রলীগের জিরো টলারেন্সের কথা জানান সনজিত চন্দ্র দাস। প্রশ্নপত্র জালিয়াতিতে জড়িত ছাত্রলীগ নেতা-কর্মীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার ঘোষণাও দেন তিনি। বিশ্ববিদ্যালয় প্রশাসন জালিয়াতিমুক্ত পরীক্ষা অনুষ্ঠানের আহ্বান জানিয়ে সাদ্দাম হোসেন বলেন, জালিয়াতি হলে ছাত্রলীগ তা মেনে নেবে না।

আগামীকাল শুক্রবার থেকে শুরু হচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০১৯-২০ শিক্ষাবর্ষের স্নাতক সম্মান শ্রেণির ভতিযুদ্ধ। ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত গ-ইউনিটের ভর্তি পরীক্ষার মধ্য দিয়ে শুরু হচ্ছে এ বছরের ভর্তির বাছাই প্রক্রিয়া।  ভর্তি পরীক্ষার সিট-প্ল্যান বিশ্ববিদ্যালয়ের admission.eis.du.ac.bd  ওয়েবসাইট থেকে জানা যাবে। 


বিডি-প্রতিদিন/বাজিত হোসেন


আপনার মন্তব্য