১৬ অক্টোবর, ২০১৯ ১৭:৩৪

জাবি উপাচার্যের অপসারণের দাবিতে বিক্ষোভ

জাবি প্রতিনিধি

জাবি উপাচার্যের অপসারণের দাবিতে বিক্ষোভ

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামের অপসারণের দাবিতে বিক্ষোভ মিছিল করেছে শিক্ষক-শিক্ষার্থীরা। 

বুধবার বেলা সাড়ে ১২ টার দিকে 'দুর্নীতির বিরুদ্ধে জাহাঙ্গীরনগর' ব্যানারে বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদ থেকে 
এক মিছিল শুরু হয়। মিছিলটি ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ সড়কসমূহ প্রদক্ষিণ করে মুরাদ চত্বরে প্রতিবাদ সমাবেশের মধ্যে দিয়ে শেষ হয়।

সমাবেশে 'দুর্নীতির বিরুদ্ধে জাহাঙ্গীরনগর' আন্দোলনের অন্যতম সংগঠক মারুফ মোজাম্মেলের সঞ্চালনায় দর্শন বিভাগের অধ্যাপক আনোয়ারুল্লাহ ভুঁইয়া বলেন, 'জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের আর নৈতিক কোনো অধিকার নেই এই সম্মানিত পদে থাকার। আপনি দুর্নীতির সাথে স্পষ্টভাবে যুক্ত হয়েছেন। এখন নতুন করে দল ভারী করে আপনি প্রমাণ করতে চেয়েছেন আপনি দুর্নীতিবাজ নন। উপাচার্য জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে দুর্নীতির রাম রাজত্ব কায়েম করেছেন। শিক্ষকদের সন্তানদের চাকরি আর টাকার লোভ দেখিয়ে উপাচার্য বিভিন্ন শিক্ষকদের মহাসমাবেশে যুক্ত করেছেন। আমরা স্পষ্টভাবে ভাবে বলতে চাই উপাচার্য এসব কাজ করে ক্ষমতায় টিকতে পারবেন না।'

বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের যুগ্ম আহ্বায়ক ফরহাদ হারেস ভুঁইয়া বলেন, 'প্রশাসন আমাদের দুর্নীতির বিরুদ্ধের আন্দোলনকে আদর্শিক ও নৈতিকভাবে মোকাবেলা করতে না পেরে তার সাফাই গাওয়ার জন্য অন্যায়ের বিরুদ্ধে ও উন্নয়নের পক্ষে জাহাঙ্গীরনগর নামের প্ল্যাটফর্ম তৈরি করেছে। এটা দিয়ে তিনি নিজেকে শেষ রক্ষা করতে পারবেন না। তার পক্ষে অবস্থান নেয়া অনেক শিক্ষক যৌন হয়রানি ও গবেষণা জালিয়াতির সাথে জড়িত তারা কিভাবে অন্যায়ের বিরুদ্ধে লড়বেন?'

এর আগে গত ৩ অক্টোবর উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামের অপসারণের দাবিতে সপ্তাহব্যাপী নানা কর্মসূচির ঘোষণা দেন দুর্নীতির বিরুদ্ধে জাহাঙ্গীরনগর আন্দোলনের শিক্ষক শিক্ষার্থীরা।

কর্মসূচির অংশ হিসেবে আজ বুধবার বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়। এছাড়া আগামীকাল দুপুরে সংহতি সমাবেশ এবং ১৯ অক্টোবর মশাল মিছিল অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন দুর্নীতির বিরুদ্ধে জাহাঙ্গীরনগর ব্যানারের মুখপাত্র দর্শন বিভাগের অধ্যাপক রায়হান রাইন।


বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর