শিরোনাম
প্রকাশ : ৩ এপ্রিল, ২০২০ ২০:০২

হাবিপ্রবিতে ‘করোনা’ টেস্ট করা সম্ভব দাবি কর্তৃপক্ষের

দিনাজপুর প্রতিনিধি :

হাবিপ্রবিতে ‘করোনা’ টেস্ট করা সম্ভব দাবি কর্তৃপক্ষের
ফাইল ছবি

প্রাণঘাতী করোনাভাইরাস (কোভিড-১৯) টেস্টের সক্ষমতার দাবি করেছে দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) বায়োকেমিস্ট্রি অ্যান্ড মলিকুলার বায়োলজি বিভাগ। তবে সরকারি সহায়তা এবং অনুমতি পেলেই তা সম্ভব হবে বলে জানান, হাবিপ্রবির বায়োকেমিস্ট্রি অ্যান্ড মলিকুলার বায়োলজি বিভাগের চেয়ারম্যান এবং সহযোগী অধ্যাপক ড. আবু সাঈদ। 

হাবিপ্রবির বায়োকেমিস্ট্রি অ্যান্ড মলিকুলার বায়োলজি, মাইক্রোবায়োলজি, জেনেটিক্স অ্যান্ড এনিমেল ব্রিডিং, ফিশারিজ বায়োলজি অ্যান্ড জেনেটিক্স এবং জেনেটিক্স অ্যান্ড প্লান্ট ব্রিডিং-এর সমন্বয়ে করোনা ভাইরাস (কোভিড-১৯) টেস্ট করতে ক্ষমতা রয়েছে। 

হাবিপ্রবির বায়োকেমিস্ট্রি অ্যান্ড মলিকুলার বায়োলজি বিভাগের চেয়ারম্যান এবং সহযোগী অধ্যাপক ড. আবু সাঈদ জানান, হাবিপ্রবিতে যেহেতু কয়েকটি ল্যাবে পিসিআর মেশিন রয়েছে। করোনাভাইরাস একটি সংক্রামক রোগ, এর কিছু সমস্যাও আছে। তারপরেও সরকার বিশ্ববিদ্যালয়গুলোকে কাজে লাগাতে চাইলে বায়োসেফটির বিষয়টা নিয়ে আলোচনা করে বিভিন্ন পদক্ষেপ নেওয়া যেতে পারে।

তিনি আরও বলেন, এ বিশ্ববিদ্যালয়ের ল্যাবে পিসিআর মেশিন ছাড়াও দক্ষ জনবল রয়েছে। সরকার চাইলে এ বিশ্ববিদ্যালয়কে কাজে লাগাতে পারে। নিখুঁত এবং নির্ভুল কাজ করার জন্য সব সময় তৈরী আছি। প্রয়োজনে দিনাজপুর এম আব্দুর রহিম মেডিক্যাল কলেজের সমন্বয়েও কাজ করতে আমরা প্রস্তুত আছি।বিষয়টি হাবিপ্রবির উপাচার্য (ভিসি) প্রফেসর ড. মু. আবুল কাশেম স্যারকে জানানো হয়েছে।

বিডি-প্রতিদিন/শফিক


আপনার মন্তব্য