১ জুন, ২০২০ ১৩:১৩

১৫ কোটি টাকার স্টুডেন্ট অ্যাসিসটেন্স ফান্ড গঠন করল ব্র্যাক ইউনিভার্সিটি

প্রেস বিজ্ঞপ্তি

১৫ কোটি টাকার স্টুডেন্ট অ্যাসিসটেন্স ফান্ড গঠন করল ব্র্যাক ইউনিভার্সিটি

করোনা মহামারীতে শিক্ষা কার্যক্রম ব্যহত হওয়ায় সামার-২০২০ সেমিস্টারে ক্ষতিগ্রস্ত শিক্ষার্থীদের জন্য ১৫ কোটি টাকার (১.৮ মিলিয়ন মার্কিন ডলার) ‘স্টুডেন্ট অ্যাসিসটেন্স ফান্ড’ গঠন করেছে ব্র্যাক ইউনিভার্সিটি। নবগঠিত এই তহবিল সেমিস্টারের মোট টিউশন এবং ফি এর প্রায় ২৫ শতাংশ। কোভিড-১৯ এর কারণে চলমান অচলাবস্থায় ক্ষতিগ্রস্ত, তুলনামূলক সুবিধাবঞ্চিত ও দুস্থ শিক্ষার্থীদের কল্যাণে এই অর্থ ব্যয়ের ঘোষণা দিয়েছেন ব্র্যাক ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ভিনসেন্ট চ্যাং, পিএইচডি। বিশ্ববিদ্যালয়কে আরো শিক্ষার্থীবান্ধব হিসেবে গড়ে তোলার প্রতিশ্রুতি পূরণে প্রফেসর চ্যাং এর আরেকটি প্রয়াস এই তহবিল। 

চারভাবে স্টুডেন্ট অ্যাসিসটেস্ট ফান্ডের সুবিধা ভোগ করবেন ব্র্যাক ইউনিভার্সিটির শিক্ষার্থীবৃন্দ। প্রথমত, সকল প্রকার নন-টিউশন ফি মওকুফ করা হবে। দ্বিতীয়ত, যথাসম্ভব অধিক সংখক শিক্ষার্থীকে ইনস্টলম্যান্ট প্লানে অন্তর্ভুক্ত করা হবে। তৃতীয়ত, চলমান অস্থিরতায় আর্থিকভাবে ক্ষতিগ্রস্থ শিক্ষার্থীদের চাহিদা মোতাবেক অর্থসহায়তা করা হবে। চতুর্থত, যাদের ইন্টারনেট সংযোগ নেই বা দুর্বল ইন্টারনেট সংযোগ রয়েছে সে সকল শিক্ষার্থীদের উন্নতমানের ইন্টারনেট সুবিধা নিশ্চিত করতে সহায়তা করা হবে। 

এছাড়া পূর্বের চাহিদাভিত্তিক ও মেধাভিত্তিক স্কলারশিপ চালু থাকবে। ব্র্যাক ইউনিভার্সিটির সকল শিক্ষার্থী যাতে এই তহবিলের সুবিধা লাভ করতে পারে সেটা নিশ্চিতে জোর দিয়েছেন উপাচার্য ভিনসেন্ট চ্যাং।


বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর